img

Follow us on

Thursday, Sep 19, 2024

India’s Paralympic Revolution: সর্বকালের সর্বোচ্চ পদক! শূন্য থেকে ২৯, স্বপ্নপূরণ ভারতীয় প্যারাথলিটদের

Modi Government: পাশে মোদি সরকার, টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম-এর সুফল পেয়েছেন প্যারালিম্পিয়ানরাও

img

পদক জয়ী প্যারাথলিটদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: ট্যুইটার

  2024-09-15 07:14:59

মাধ্যম নিউজ ডেস্ক: ভালোবাসার শহরে ১১ দিনের মেগা টুর্নামেন্টে দেশবাসীর স্বপ্নপূরণ করেছেন ভারতীয় প্যারাথলিটরা (India’s Paralympic Revolution)। প্যারালিম্পিক্সের (Paris Paralaympics 2024) ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ পদক নিয়ে টুর্নামেন্ট শেষ করেছে ভারত। টিম ইন্ডিয়ার ঝুলিতে এসেছে মোট ২৯টি পদক। পদক তালিকায় ১৮ নম্বরে শেষ করেছে ভারত। শূন্য থেকে শুরু। আগের ১১টি প্যারালিম্পিক্সে মোট ১২টি পদক জিতেছিল ভারত। গত দুবার গেমস ভিলেজে এসেছে আমূল পরিবর্তন। টোকিওকে টেক্কা দিয়েছে প্যারিস। মোদি সরকারের (Modi Government) টার্গেট অলিম্পিক পোডিয়াম প্যারাথলিটদের জীবনেও এনেছে নতুন আশা। স্বপ্নপূরণের সাহস পেয়েছেন অবনী, শীতলা, নবদীপ, সুমিতরা। 

মোদি সরকারের সহায়তা

মোদি সরকারের (Modi Government) হাত ধরে খেলার জগতে প্রতিদিন উন্নতি করছে ভারত। ক্রিকেট-ফুটবল-হকি তো ছিলই, এখন অন্য খেলাতেও ছুটছে ভারতের বিজয়রথ। এই ভিত তিলে তিলে তৈরি করেছে মোদি সরকার। খেলো ইন্ডিয়া প্রকল্পই হোক বা  টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম (TOPS) বা প্যরাথলিটদের (India’s Paralympic Revolution) প্রশংসা, প্রধানমন্ত্রীর চওড়া কাঁধে ভরসা রাখতে পেরেছেন ভারতীয় ক্রীড়াবিদরা। ফলও মিলেছে হাতেনাতে। 

স্বপ্নের উত্থান

১১টি প্যারালিম্পিক্সে (India’s Paralympic Revolution) মোট ১২টি পদক জিতেছিল ভারত। কিন্তু নতুন দশকে পর পর দুই প্যারালিম্পিক্সে তৈরি হল ইতিহাস। টোকিওতে মোট ১৯ পদক জিতে সর্বকালীন রেকর্ড গড়েছিল ভারত। তিন বছর পর সেই পদক সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯। অর্থাৎ আগের ১১টি প্যারালিম্পিক্সে যেখানে মাত্র ১২টি পদক ছিল ভারতের ঝুলিতে, সেখানে শেষ দুই প্যারালিম্পিক্সে পদকের সংখ্যাটা দাঁড়াল তার চারগুণ, অর্থাৎ ৪৮। এই সংখ্যাটাই কিন্তু প্যারালিম্পিক্সে ভারতের সাফল্যের ছবিটা তুলে ধরার জন্য যথেষ্ট। পদক সংখ্যা থেকে পদক তালিকায় স্থান, সবেতেই রেকর্ড ভারতের।

প্যারিসে সোনার পথে  

অবনী লেখারা সমেত মোট সাতজন ভারতীয় অ্যাথলিট প্যারিস প্যারালিম্পিক্সে (India’s Paralympic Revolution) সোনা জিতেছেন। অবনীর সোনাজয় দিয়ে ভারতের পদকের খাতা খুলেছিল, নভদীপের সোনাজয় দিয়েই শেষ হয় পদকজয় সফর। সুমিত আন্টিল ফের একবার গড়েছেন বিশ্বরেকর্ড। এফ৪১ বিভাগে আসে প্রথম পদক, তিরন্দাজিতে শীতল দেবীরা প্রথম পদক এনে দেন ভারতকে, এছাড়াও একাধিক রেকর্ড গড়েন ভারতীয় অ্যাথলিটরা। সাতটি সোনা, নয়টি রুপো এবং ১৩টি ব্রোঞ্জ জিতে এক ঐতিহাসিক প্রতিযোগিতা শেষ করে ভারতীয় অ্যাথলিটরা। এমন এক ঐতিহাসিক টুর্নামেন্ট শেষে ভারতীয় প্যারাথলিটদের প্রশংসায় ভরিয়ে দিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এই পারফরম্যান্স পরবর্তী প্রজন্মকে উদ্বুদ্ধ করবে, এমনটাই আশা প্রধানমন্ত্রীর।

পরিস্থিতি বদলাচ্ছে

সমালোচকরা বলতেই পারেন, এখনও অনেকটা পথ বাকি। সত্যিই এখনও যেতে হবে অনেক দূর। চিন (২২০টি পদক), গ্রেট ব্রিটেন (১২৪টি) এবং যুক্তরাষ্ট্রের (১০৫টি) মতো দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতায় এখনও অনেক দূর যেতে হবে, তবে ভারতের প্যারা স্পোর্টস সমর্থকরা বলছেন, পরিস্থিতি বদলাচ্ছে। এগোচ্ছে ভারত। শূন্য থেকে শুরু করে এখন ২৯। ধীরে ধীরে এগিয়ে চলবে ভারত, আশা করাই যেতে পারে। এই অগ্রগতির পিছনে অনেক কিছু কাজ করেছে। বেশ কয়েকটি সরকারি সংস্থা, কোচ এবং কর্পোরেট সংস্থাগুলি একত্রিত হয়ে প্যারা ক্রীড়ায় বিনিয়োগ করেছে। এর ফলে নতুন নতুন নায়ক তৈরি হয়েছে, যা দেখে অনেক শিশু এবং তাদের অভিভাবকরা প্যারা স্পোর্টসকে পেশা হিসেবে নেওয়ার সাহস পেয়েছেন। প্রযুক্তিও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ভারতের অর্থনৈতিক অগ্রগতির সাথে সাথে প্যারা ক্রীড়াবিদরা এখন বিশ্বমানের সরঞ্জাম ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। 

কী বলছেন ক্রীড়াবিদরা

ভারতীয় প্যারা ব্যাডমিন্টন দলের প্রধান কোচ গৌরব খান্না বলছেন, “আমাদের ক্রীড়াবিদদের মধ্যে আত্মবিশ্বাস বেড়েছে। ২০১৫ সালে আমি যখন প্যারা ব্যাডমিন্টন দলে যোগ দিয়েছিলাম, তখন জাতীয় শিবিরে মাত্র ৫০ জন অ্যাথলেট ছিল। এখন সেই সংখ্যা ১০০০-এর বেশি।” প্রতিবন্ধী অধিকার কর্মী নিপুণ মালহোত্রা বলছেন, “সবচেয়ে বড় পরিবর্তন হল অভিভাবকরা এখন বিশ্বাস করছেন যে প্রতিবন্ধী শিশুরাও নায়ক হতে পারে। ২০ বছর আগের তুলনায় এখন পরিবারের মধ্যে প্রতিবন্ধীদের ভূমিকা অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, যা সমাজের দৃষ্টিভঙ্গিতেও প্রভাব ফেলছে।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Modi Government

Paralympics 2024

India’s Paralympic Revolution


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর