img

Follow us on

Thursday, Sep 19, 2024

India Vs Bangladesh: অশ্বিনের শতরান, জাদেজার ঝোড়ো ইনিংসে বাংলাদেশের বিপক্ষে চালকের আসনে ভারত

Ravichandran Ashwin: ব্যাট হাতে অশ্বিন-জাদেজার যাদু, দিনের শেষে হাসি ফিরল ভারতীয় সাজঘরে

img

বাংলাদেশের বিপক্ষে দুরন্ত শতরান রবিচন্দ্রন অশ্বিনের। ছবি: ট্যুইটার

  2024-09-19 19:10:14

মাধ্যম নিউজ ডেস্ক: দিনের শুরুটা যদি বাংলাদেশের হয়, তাহলে শেষ বেলাটা অবশ্যই ভারতের (India Vs Bangladesh)। পাকিস্তানকে তাঁদের ঘরের মাঠে হারিয়ে ভারতে এসেছেন শাকিবরা। স্বভাবতই দুরন্ত ছন্দে প্রতিবেশীরা। শুরুটাও করলেন একেবারে আক্রমণাত্মক মেজাজে। বৃহস্পতিবার চেন্নাইয়ে প্রথম টেস্টের প্রথম দিনে মাত্র ৩৪ রানের মধ্যে তিন উইকেট খুইয়ে বেকায়দায় পড়ে যায় ভারত। কিন্তু রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) সেঞ্চুরি আর রবীন্দ্র জাদেজার ঝোড়ো ইনিংসে ভর করে দিনের শেষে প্রায় সাড়ে তিনশোর কাছে পৌঁছে গিয়েছে টিম ইন্ডিয়া। প্রথম দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ভারতের স্কোর ৩৩৯।

পরিকল্পিত বোলিং বাংলাদেশের

টসে জিতে এদিন বোলিং করতে নামে বাংলাদেশ। প্রথম টেস্টের (India Vs Bangladesh) প্রথম সেশনেই তিন উইকেট তুলে নিয়ে ভারতের টপ অর্ডার ভেঙে দেন হাসান মাহমুদ। চা পানের বিরতির আগে ৬ উইকেট হারিয়ে যথেষ্ট চাপে পড়ে যায় ভারত। ব্যর্থ হন রোহিত (৬), শুভমান (০), বিরাট (৬), রাহুলরা (১৬)। হাফ সেঞ্চুরি করেন যশস্বী। ৩৯ রানের ইনিংস আসে ঋষভ পন্থের ব্যাট থেকে। ভারতের ব্যাটারদের বিরুদ্ধে এদিন নির্দিষ্ট পরিকল্পনা করে নেমেছিল বাংলাদেশ। হাসানের সব চেয়ে বড় শক্তি একই লাইন ও লেংথে দীর্ঘ স্পেল করা। তাঁর বলে গতি রয়েছে। প্রত্যেক ব্যাটারের বিরুদ্ধে যে তিনি পরিকল্পনা করে নেমেছেন, তা আউট হওয়ার ধরনে বোঝা গিয়েছে। রোহিত ও বিরাট অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মারতে গিয়ে আউট হয়েছেন। শুভমন আবার লেগ স্টাম্পের বল ফাইন লেগে খেলতে গিয়ে আউট হয়ে ফিরেছেন। তাঁদের দুর্বলতা জেনেই বল করতে নেমেছিলেন বাংলাদেশের পেসাররা। সেটাই স্পষ্ট হয়ে যায় বিরাটদের আউট হওয়ার ধরনে।

দুরন্ত অশ্বিন

এদিন চা পানের বিরতি পর্যন্ত খেলায় ছিল বাংলাদেশ (India Vs Bangladesh)। কিন্তু ব্যাটিং ব্যর্থতার দিনে ভারতকে ম্যাচে রাখলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ১০১ তম টেস্টে ষষ্ঠ শতরান করে ফেললেন তিনি। সব চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে স্ট্রাইক রেট। ১১২ বলে ১০২ রানে অপরাজিত অশ্বিন। তাঁর স্ট্রাইক রেট ৯১.০৭। অশ্বিন যখন নেমেছিলেন, তখন ভারত ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছে। ২৫০ রান উঠবে কি না, সেই চিন্তায় চুপ কোচ গম্ভীর। সেখানে অশ্বিন নেমেই পাল্টা মারের খেলা শুরু করলেন। বাংলাদেশের বোলারদের উপর চাপ তৈরি করতে শুরু করেন অশ্বিন। তাতেই ম্যাচ ধীরে ধীরে ভারতের দিকে ঘুরতে শুরু করে। প্রশংসা করতে হবে জাদেজারও। অশ্বিনীকে যোগ্য সঙ্গত দিয়েছেন জাদেজা। দিনের শেষে ১১৭ বলে ৮৬ রান করে অপরাজিত তিনি। তাঁদের সামনে বাংলাদেশের বোলারদের দাপট ফিকে হয়ে যায়। দিনের শুরুতে উইকেট তুলে হাসানেরা যে চাপ তৈরি করেছিলেন, তা শেষ পর্যন্ত ধরে রাখা সম্ভব হয়নি বাংলাদেশের পক্ষে। গ্যালারিতে শুরু হয় গুঞ্জন, ভারত কিন্তু পাকিস্তান নয়! এত সহজে এখান থেকে ট্রফি নিয়ে পদ্মাপারে যাওয়া যাবে না!

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Ravichandran Ashwin

Rohit Sharma

India vs Bangladesh

Ravindra Jadeja

Hasan Mahmud


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর