img

Follow us on

Monday, Sep 30, 2024

India Vs Bangladesh: ৩ ওভারে ৫১, ১০ ওভারে ১০০! রোহিত-যশস্বী-গিলের যাদুতে জোড়া রেকর্ড ভারতের

Ravindra Jadeja: জোড়া রেকর্ড ভারতের, মাইলফলক স্পর্শ জাদেজার, বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ দিনে দাপট রোহিতদের

img

মাইলস্টোন স্পর্শ জাদেজার। রোহিত-যশস্বীর রেকর্ড। ছবি: ট্যুইটার

  2024-09-30 18:17:43

মাধ্যম নিউজ ডেস্ক: টেস্ট চলছে না টি২০, বোঝা দায়। ইংল্যান্ডের বাজবলের ছোঁয়া রোহিত-যশস্বীর ব্যাটে। ওপেনিং জুটিতে তাঁদের ঝোড়ো ইনিংসের সুবাদে কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জোড়া রেকর্ড করল ভারত। ব্যাট করতে নেমে ৩ ওভারে ৫১ রান করলেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। ১০.১ ওভারে হল ১০০ রান। টেস্টে দ্রুততম শতরানের রেকর্ড করল ভারত। এর আগে ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২.২ ওভারে ১০০ করেছিল ভারত। নিজেদেরই নজির ভেঙে দিল টিম ইন্ডিয়া। 

দ্রুত রান তোলাই লক্ষ্য

কানপুরে বৃষ্টি ও তার জেরে মাঠ ভিজে থাকায় দ্বিতীয় ও তৃতীয় দিনের খেলা হয়নি। ভারত-বাংলাদেশ ২য় টেস্টের প্রথম দিন  বাংলাদেশ ব্যাট করার পর ফের চতুর্থ দিন নামে। ২৩৩ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। জিততে হলে ভাল শুরু করতে হত ভারতকে। দ্রুত রান তুলতে হত। সেটাই করেন রোহিত ও যশস্বী। প্রথম ওভার থেকে বড় শট খেলা শুরু করেন দু’জনে। প্রথম ওভারে ওঠে ১২ রান। দ্বিতীয় ওভারের প্রথম দুই বলে দু’টি ছক্কা মারেন রোহিত। তিনিও হাত খোলেন। সেই ওভারে ওঠে ১৭ রান। তৃতীয় ওভারে আরও ভয়ঙ্কর দেখায় দুই ব্যাটারকে। ২২ রান তোলেন তাঁরা। ৩ ওভারে ৫১ রান করে ভারত। রোহিত ৬ বলে ১৯ ও যশস্বী ১৩ বলে ৩০ রান করেন। টেস্টের ইতিহাসে প্রথম কোনও দল এত কম বলে ৫০ রান করল।

বুদ্ধিমত্তার সঙ্গেই ব্যাটিং করে প্রথম ইনিংসে ৫২ রানের লিড নেয় ভারতীয় দল। যেখানে আজকের আগে পর্যন্ত টেস্ট ক্রিকেটে ৮ রান রেটে কখনও ১০০ রানই ওঠেনি, সেখানে ভারতীয় দল ২৮৫ রান তুললে ৩৪.৪ ওভারে, অর্থাৎ রান রেট ৮.২২। গত বছর পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দল নিজেদের সর্বোচ্চ ৭.৫৪ রান রেটে করেছিল ২ উইকেটে ১৮১ রান। ২৪ ওভারে সেই রান তুলে ডিক্লিয়ার করেছিল টিম ইন্ডিয়া। এবার ভারতীয় দল সেই রান রেটকেও ছাপিয়ে গেল।

জাদেজার রেকর্ড

বাংলাদেশের বিরুদ্ধে কানপুর টেস্টে এক জোড়া মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র জাদেজা। বাংলাদেশের খালেদ আহমেদকে আউট করে টেস্টে ৩০০ উইকেট পূর্ণ করলেন বাঁহাতি অলরাউন্ডার। ভারতের সপ্তম ক্রিকেটার হিসাবে এই নজির গড়লেন তিনি। টেস্টে তিন হাজার রান করার পাশাপাশি ৩০০ উইকেটও নিলেন ভারতীয় অলরাউন্ডার। আপাতত রবীন্দ্র জাদেজা এশিয়ার অলরাউন্ডারদের মধ্যে টেস্ট ক্রিকেটে সবথেকে দ্রুত ৩,০০০ রানের পাশাপাশি ৩০০ উইকেট শিকার করলেন। তবে গোটা ক্রিকেট বিশ্বে দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে জাদেজা এই কৃতিত্ব কায়েম করলেন। রবীন্দ্র জাদেজার থেকে দ্রুত এই রেকর্ড কায়েম করেছেন ইংল্যান্ডের প্রাক্তন বোলার ইয়ান বোথাম। ৭২ টেস্ট ম্য়াচেই বোথাম এই রেকর্ড কায়েম করেন। সেখানে জাদেজা ৭৩টি টেস্ট ম্যাচ খেলেছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

bangla news

Rohit Sharma

India vs Bangladesh

Ravindra Jadeja

 madhyom

Yashasvi Jaiswal

Test Series


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর