img

Follow us on

Friday, Oct 18, 2024

India vs New Zealand: লজ্জা! দেশের মাঠে সর্বনিম্ন স্কোর ভারতের, ম্যাচে দাপট নিউজিল্যান্ডের

Team Rohit: শুরুতেই এগিয়ে নিউজিল্যান্ড! ৪৬ অলআউট ভারত, ভেজা মাঠে টসে জিতে ব্যাটিংয়ের ভুল সিদ্ধান্ত

img

ব্যর্থ বিরাট-রোহিতেরা। এখন ভারতের ভরসা স্পিন অ্যাটাক। সংগৃহীত চিত্র

  2024-10-17 18:17:35

মাধ্যম নিউজ ডেস্ক: অতিরিক্ত আত্মবিশ্বাসই কাল হল ভারতের। ভেজা মাঠে টসে জিতে ব্যাটিংয়ের ভুল সিদ্ধান্ত নিলেন অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাটিং করতে নেমে মাত্র ৪৬ রানে অলআউট হয়ে গেল ভারতীয় দল। দেশের মাটিতে টেস্ট ম্যাচে এটাই ভারতের সবচেয়ে কম স্কোর। ভারতের (India vs New Zealand) ইনিংসে যশস্বী ও পন্থ ছাড়া কোনও ব্যাটার দুই অঙ্কের রান করতে পারেননি। দিনের শেষে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের স্কোর ৩ উইকেটে ১৮০। ভারতের চেয়ে ১৩৪ রানে এগিয়ে কিউইরা। 

লজ্জার রেকর্ড

একটা সময় দেখে মনে হয়েছিল ৩৬ রানের লজ্জার রেকর্ড ভেঙে দেবে ভারত (India vs New Zealand)। কোনও রকমে তা বাঁচাল তারা। টেস্টে ভারতের সর্বনিম্ন রানে অল আউট হওয়ার রেকর্ড ৩৬। ২০২০ সালের ডিসেম্বর মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে দিন-রাতের টেস্টে এই ঘটনা ঘটে। সেই ইনিংসে অবশ্য ভারতের ১০ উইকেট পড়েনি। ৯ উইকেট পড়েছিল। মহম্মদ শামি হাতে চোট পেয়ে উঠে যান। ভারতের টেস্ট ইতিহাসে দ্বিতীয় সবচেয়ে কম রানে অল আউট হওয়ার ঘটনা ঘটেছিল ১৯৭৪ সালে। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে অল আউট হয়েছিল তারা। তার পরেই বেঙ্গালুরু। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় সবচেয়ে কম রানে আউট হলেন রোহিতেরা।  ১৯৮৭ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৫ রানে অল আউট হয়েছিল ভারত। সেটিই ছিল দেশের মাটিতে ভারতের এক ইনিংসে সবচেয়ে কম রান। সেই লজ্জার রেকর্ড এ দিন ভেঙে দিলেন রোহিত, কোহলিরা।

রোহিতের ভুল সিদ্ধান্ত

বৃষ্টির কারণে তিন দিন পিচ ঢাকা। স্বাভাবিক কারণেই পিচে স্যাঁতসেঁতে ভাব থাকবে। তার পর আকাশও মেঘলা। ক্রিকেট সম্পর্কে সাধারণ জ্ঞান থাকা যে কেউ বলে দেবেন, এমন পরিস্থিতিতে টসে জিতলে চোখ বুজে আগে বোলিং নেওয়া উচিত। ভারতের অধিনায়ক রোহিত শর্মা ঠিক তার উল্টো কাজটাই করলেন। টসে জিতে ব্যাট নিলেন। বিপক্ষের সামনে আত্মসমর্পণ করে দেশের মাটিতে লজ্জার সাক্ষী হল ভারত। ইনিংস শেষ হয়ে গেল ৪৬ রানে। টসে জিতে বল করলে যে সুবিধা নিতে পারতেন যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজেরা, সেই সুবিধা নিয়ে গেলেন সাউদি, হেনরিরা। রোহিতদের বোঝা উচিত ছিল তারা বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামেননি। বিপক্ষ দলে বিশ্বসেরা কিছু বোলার রয়েছেন।

ব্যর্থ বোলাররাও 

যে পিচে ভারতের (India vs New Zealand) ব্যাটাররা দাঁড়াতেই পারলেন না, সেই পিচেই অসাধারণ ব্যাটিং করলেন নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়ে। ১০৫ বলে ৯১ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হয়ে যান কনওয়ে। তাঁর ইনিংসে ছিল ১১টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। অপর ওপেনার তথা অধিনায়ক টম ল্যাথাম করেন ১৫ রান। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে উইল ইয়াং করেন ৩৩ রান। রাচিন রবীন্দ্র ২২ এবং ড্যারিল মিচেল ১৪ রান করে অপরাজিত। এই ম্যাচে এখনও ৩ দিন বাকি। কিন্তু ভারতীয় দলের পক্ষে ঘুরে দাঁড়ানো কঠিন। ম্যাচ বাঁচাতে হলে দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মা, বিরাট কোহলিদের অসাধারণ পারফরম্যান্স দেখাতে হবে। না হলে টানা তৃতীয়বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার লড়াইয়ে চাপে পড়ে যাবে ভারতীয় দল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Virat Kohli

bangla news

New Zealand

India Cricket

Rohit Sharma

India vs New Zealand

New Zealand tour of India 2024

Team Rohit


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর