img

Follow us on

Tuesday, Jul 02, 2024

IPL Final: ফাইনালের মহারণে কি বাধা হবে বৃষ্টি? সানরাইজার্স না কেকেআর, কে করবে বাজিমাত?

বৃষ্টি হলেও কে করবে বাজিমাত?

img

প্রতীকী চিত্র

  2024-05-26 15:02:21

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৪-এর আইপিএল টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রাজস্থান রয়েলসকে হারিয়ে ফাইনালে (IPL Final) কলকাতার মুখোমুখি হবে সানরাইজার্স হায়দ্রাবাদ। রবিবার ফাইনাল ম্যাচ চেন্নাইয়ের চিপক (Chepauk Stadium) স্টেডিয়ামে আয়োজিত হবে। কোন দল আইপিএলের ট্রফি হাতে তুলে নেবে তা বলবে সময়। কিন্তু ফাইনালের আকাশে বৃষ্টির মেঘ জমেছে। যদি এই ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যায় তাহলে ফাইনালে ট্রফি কারা হাতে তুলবে এ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

ম্যাচ ভেস্তে গেলে কার হাতে ট্রফি উঠবে?

কলকাতা নাইট রাইডার্স (KKR) প্রথম কোয়ালিফায়ার ম্যাচে সানরাইজ হায়দ্রাবাদকে (Sunrisers Hyderabad) হারিয়ে ফাইনালের আসন নিশ্চিত করেছিল। পয়েন্ট তালিকাতেও কলকাতা ছিল একেবারে উপরে। প্রথম দল হিসেবে তাঁরা  ফাইনালে ওঠার যোগ্যতা অর্জন করেছে। হায়দ্রাবাদের বিরুদ্ধে কেকেআরের রেকর্ডে যথেষ্ট ভাল। হায়দ্রাবাদ কেকেআরের কাছে প্রথম কোয়ালিফায়ারে হেরে গেলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান রয়্যালসের (Rajsthan Royals) কাছে হার না মেনে ফের ফাইনালে মুখোমুখি হয়েছে। এর আগে চলতি মরশুমে এই দুই দল দুবার মুখোমুখি হয়েছে। দুবারই জয়ী হয়েছে কলকাতা নাইট রাইডার্স। ফলে নাইট রাইডার্স খাতায়-কলমে এগিয়ে রয়েছে। কিন্তু সকলেই জানে ফাইনাল (IPL Final 2024) মানে অন্যরকমের চাপ। সেই চাপে নার্ভ ধরে রাখা যথেষ্ট কঠিন। কলকাতা নাইট রাইডার্স এর কাছে সম্মান রক্ষার লড়াই হলেও সানরাইজ হায়দ্রাবাদের কাছে এটি মরণ বাঁচন লড়াই। বৃষ্টির কারণে যদি আইপিএল টুর্নামেন্টের ফাইনাল (IPL Final 2024) পর পর ভেস্তে যায় তাহলে কলকাতা নাইট রাইডার্সকে জয়ী ঘোষণা করা হবে। কারণ ২০২৪-এ আইপিএল পয়েন্ট তালিকায় সবার উপরে ছিল।  কলকাতা নাইট রাইডার্স হোক বা সানরাইজ হায়দ্রাবাদ। সকলেই ম্যাচ খেলেই ট্রফি হাতে তুলতে চাইবে। 

রিজার্ভ ডে সহ বৃষ্টির সমীকরণ

২০২৪ এর আইপিএল ফাইনাল (IPL Final) টুর্নামেন্টের জন্য একটি অতিরিক্ত রিজার্ভ ডে রাখা হয়েছে। কিন্তু সেই রিজার্ভ ডেতেও যদি বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে যায় বা মাঠের খেলার মতন পরিস্থিতি না থাকে তাহলে আম্পায়াররা পাঁচ ওভার করে খেলানোর চেষ্টা করবেন। কিন্তু যদি পাঁচ ওভারও খেলানো না সম্ভব হয় তাহলে অন্তত সুপার ওভারের আয়োজনের চেষ্টা করা হবে। কিন্তু যদি দুদিন এই বৃষ্টির কারণে ফাইনাল  ম্যাচের একটা ওভারও খেলা না হয় সেই পরিস্থিতিতে কলকাতা নাইট রাইডার্স-এর হাতে ট্রফি তুলে দেওয়া হবে। পয়েন্ট তালিকায় শীর্ষে থাকার কারণে কেকেআর অ্যাডভান্টেজ পাবে।

আবহাওয়া দফতরের খবর

চেন্নাইয়ের আবহাওয়া দফতর সূত্রে খবর রবিবার আকাশ মেঘলা থাকার কথা। কিন্তু দু'দিন টানা বৃষ্টি হবে এমন সম্ভাবনা নেই আপাতত। ফলে ম্যাচ (IPL Final) হবে এই সম্ভাবনা প্রবল। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি এবং সর্বাধিক তাপমাত্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর সূত্রে খবর।

গৌতম গম্ভীর কী বলছেন?

দীর্ঘদিন আইপিএলের কলকাতা দলের সঙ্গে যুক্ত থাকা গৌতম গম্ভীর ফাইনাল (IPL Final) মহারণ প্রসঙ্গে বলেন, “এই দলে যারা রয়েছে তাঁরা  প্রত্যেকে একটা কথা খুব ভালো করে জানে, দলের প্রত্যেকের সঙ্গে সমান ব্যবহার হয়। সিনিয়র জুনিয়র বলে আলাদা কারও বাড়তি গুরুত্ব নেই। সকলেরই একটাই লক্ষ্য আইপিএল খেতাব জেতা। ২৬ মে প্রত্যেকটা খেলোয়াড় সর্বস্ব উজাড় করে দেবে। আমরা নিশ্চিত তৃতীয়বারের জন্য ফাইনালের ট্রফি হাতে নেব।

কেকেআর না সান্রাইজার্স, কে জিতবে (IPL Final)

প্রসঙ্গত চলতি মরশুমে কলকাতা নাইট রাইডার্স-এর বেশিরভাগ খেলোয়াড় ফর্মে রয়েছেন। লিগ পর্যায়ে থেকে তাঁরা পয়েন্টস টেবিলের শীর্ষে থেকে একেবারেই প্রথমেই ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছেন। সানরাইজার্স হারিয়ে  ফাইনালে (IPL Final) উঠেছে। ফাইনালে সেই সানরাইজার্স-এর মুখোমুখি। এটা একটা বাড়তি অ্যাডভান্টেজ। যদিও ক্রিকেট অনিশ্চিততার খেলা। সেই খেলায় কে বাজিমাত করে তার জন্য অপেক্ষা করতে হবে ম্যাচের ফাইনাল বল পর্যন্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Sunrisers Hyderabad

Madhyom

IPL Final

bangla news

Bengali news

Kolkata Knight Riders

KKR vs SRH

IPL Final 2024

IPL Final match Live


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর