img

Follow us on

Sunday, Sep 08, 2024

ISL 2024-25: লক্ষ্য আইএসএল! মোহনবাগানে স্কটিশ স্ট্রাইকার স্টুয়ার্ট, রেকর্ড অর্থে ইস্টবেঙ্গলে জিকসন

Mohun Bagan:  “সবুজ-মেরুন সমর্থকরাই ভারত সেরা”  দাবি, আইএসএলে সোনার বল জয়ী স্টুয়ার্টের 

img

মোহনবাগানে স্কটিশ স্ট্রাইকার গ্রেগ স্টুয়ার্ট ও ইস্টবেঙ্গলে ভারতের জিকসন সিং।

  2024-07-19 16:57:30

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতা ময়দানে শুক্রবার বড়দিন। শহরের দুই সেরা ক্লাবে আগামী আইএসএল-এর (ISL 2024-25) জন্য সই করলেন দুই তারকা ফুটবলার। মোহনবাগানে সই করলেন গ্রেগ স্টুয়ার্ট। ইস্টবেঙ্গলে জিকসন সিং। বেশ কিছু দিন ধরেই এই দুই ফুটবলারের সই করার কথা শোনা যাচ্ছিল। অবশেষে শুক্রবার সব জল্পনায় সিল মোহর পড়ল। মোহনবাগান কোচ জোসে মলিনা দলে এক জন অ্যাটাকিং মিডফিল্ডার চাইছিলেন যিনি স্ট্রাইকার হিসাবেও খেলতে পারবেন। সেই জায়গায় নেওয়া হল স্টুয়ার্টকে। অন্যদিকে, রেকর্ড ট্রান্সফার ফি দিয়ে কেরালা ব্লাস্টারস থেকে ৪ বছরের চুক্তিতে জিকসনকে তুলে নিল ইস্টবেঙ্গল।

কলকাতায় খেলা স্বপ্নের (Mohun Bagan Super Giant)

সবুজ-মেরুন ক্লাবে যোগ দিয়ে স্টুয়ার্ট বলেন, “অনেক দিনের স্বপ্ন ছিল কলকাতায় খেলার। ভারতের সব ফুটবল স্টেডিয়াম আমার চেনা। ব্যক্তিগত সাফল্য পেয়েছি। চ্যাম্পিয়ন হয়েছি। কিন্তু মোহনবাগানের জার্সি পরার আনন্দটাই আলাদা। এই দলের খেলায় সুযোগ পেয়ে আমি খুশি। আইএসএলের (ISL 2024-25) দু’টি ক্লাবকে চ্যাম্পিয়ন করেছি। আমার মতে, সবুজ-মেরুন সমর্থকরাই ভারত সেরা। এবার আমার লক্ষ্য মোহনবাগান সুপার জায়ান্টকে ফের আইএসএল চ্যাম্পিয়ন করা। সবুজ-মেরুন সমর্থকদের মুখে হাসি ধরে রাখতে চাই। ভারতের আর কোনও ক্লাবে খেলে এই স্বাদ পাওয়া যাবে না।” স্কটিশ ফুটবলারের কথায়, “অনেকদিন ধরেই আমার ডার্বি খেলার ইচ্ছে ছিল। সেকারণেও আমি মোহনবাগানে যোগ দিয়েছি। এশিয়া মহাদেশের অন্যতম সেরা ডার্বি ম্যাচ হল এই মোহনবাগান বনাম ইস্টবেঙ্গলের লড়াই। সেই ম্যাচে জয়লাভই আপাতত আমার স্বপ্ন। আগে বহু ম্যাচ জিতলেও, কখনও ডার্বি জেতার সুযোগ আসেনি। সেটা মাথায় রেখেই অনুশীলনে নামব।”

কবে থেকে শুরু অনুশীলন

স্কটল্যান্ডের এই ফুটবলার আইএসএলে (ISL 2024-25) আগে খেলেছেন। জামশেদপুর এবং মুম্বই সিটি এফসি-র হয়ে ভারতে খেলার অভিজ্ঞতা আছে স্টুয়ার্টের। জামশেদপুরের হয়ে ১১টি এবং মুম্বইয়ের হয়ে ১০টি গোল করেছিলেন তিনি। আইএসএলে সোনার বলও জিতেছিলেন। ৩৪ বছরের এই স্ট্রাইকার এখন মোহনবাগানে। আগামী ২৯ জুলাই থেকে আসন্ন আইএসএল মরশুমের জন্য মোহনবাগান সুপার জায়ান্টের প্রস্তুতি শুরু হবে। জানা গিয়েছে, সকাল ৮টা থেকে শুরু হবে অনুশীলন। প্রথম দিনের অনুশীলনেই মাঠে থাকবেন স্টুয়ার্ট। সঙ্গে থাকবেন জেসন কামিন্স, লিস্টন কোলাসো, মনবীর সিংরাও। ২৮ জুলাইয়ের মধ্যে বাগানের কোচিং স্টাফও চলে আসবে।

আরও পড়ুন: আসন্ন প্যারিস অলিম্পিক্সে ভারতের পদক জয়ের সেরা বাজি কারা?

ইস্টবেঙ্গলের চমক (East Bengal)

শুক্রবারই মাঝমাঠের শক্তি বৃদ্ধি করল ইস্টবেঙ্গল। তারা সই করাল ভারতীয় দলের মিডফিল্ডার জিকসন সিংকে। কেরালা ব্লাস্টারস থেকে ৪ বছরের চুক্তিতে তাঁরা তুলে নিল জিকশনকে। সূত্রের খবর, এই ডিল করতে গিয়ে রেকর্ড ট্রান্সফার ফি দিয়েছে ইস্টবেঙ্গল। তাঁকে পেতে কেরালাকে প্রায় ৩ কোটির ওপর ট্রান্সফার ফি দিয়েছে লাল-হলুদ। যা ভারতীয় ফুটবলের ক্ষেত্রে আপাতত একটি রেকর্ড। এত টাকা ট্রান্সফার ফি দিয়ে এর আগে কোনও ভারতীয় ফুটবলার আইএসএলের (ISL 2024-25) কোনও ক্লাবে আসেনি। ভারতীয় ফুটবল দলের অন্যতম গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় হলেন জিকসন। বিশ্বকাপে (অনুর্ধ্ব-১৭) ভারতের একমাত্র গোলস্কোরার তিনিই। তাঁকে কেরালা থেকে তুলে নিয়ে ইস্টবেঙ্গল যে একটা স্পষ্ট বার্তা দিতে চেয়েছে সব দলকে তা বলাই বাহুল্য। 

লাল-হলুদে সই করে জিকশনও বলছেন, “ঐতিহ্যশালী এবং দেশের অন্যতম বড় ক্লাবে সই করে আমি উচ্ছ্বসিত। ফ্যানরা ভালবাসা উজাড় করে দিচ্ছেন। আমিও চাই এই ক্লাবের হয়ে ভাল খেলতে এবং সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে।” বর্তমানে ভারতীয় ডিফেন্সিভ মিডফিল্ডারদের মধ্যে প্রথম সারিতেই আসবেন জিকসন সিং। মণিপুরের ফুটবলার জিকসন। ২৩ বছরের এই ডিফেন্সিভ মিডফিল্ডার দেশের হয়ে ২২টি ম্যাচ খেলে ফেলেছেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Emami East Bengal

Mohun Bagan

Mohun Bagan Super Giant

Jeakson Singh

ISL 2024-25

Thounaojam Greg Stewart


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর