img

Follow us on

Sunday, Jul 07, 2024

Israel-Hamas Conflict: ইজরায়েল-হামাস যুদ্ধের জের! দাবা বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে সরল ভারত

World Cadet Chess Championship: দেশের দাবাড়ু ও আধিকারিকদের বিপদের মুখে ফেলতে নারাজ ভারত

img

দাবা বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম তুলল ভারত।

  2023-10-14 14:48:35

মাধ্যম নিউজ ডেস্ক: ইজরায়েল-হামাস (Israel-Hamas Conflict) সংঘর্ষের প্রভাব পড়ল খেলার দুনিয়াতেও। হামাস ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের জেরে দাবা ক্যাডেট বিশ্ব চ্যাম্পিয়নশিপ (World Cadet Chess Championship) থেকে নাম তুলে নিল ভারত। মিশরে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে খেলবেন না, ভারতের কোনও প্রতিযোগী। অল ইন্ডিয়া চেস ফেডারেশনের পক্ষ থেকে শুক্রবার এ কথা জানানো হয়। আজ, ১৪ অক্টোবর থেকে ইরাকে শর্ম অল সেইখে অনুষ্ঠিত হবে এই দাবা খেলার প্রতিযোগীতা।

কেন এই সিদ্ধান্ত

ইজিপ্টের সঙ্গে ইজরায়েলের (Israel-Hamas Conflict) দুরত্ব মেরেকেটে ৬১৩ কিলোমিটার। সম্প্রতি ইজরায়েলের সঙ্গে হামাসের যুদ্ধের জেরে উত্তপ্ত ওই অঞ্চল। যে কোনও সময়ে নিরাপত্তা জনিত সমস্যা দেখা দিতে পারে। তাই দেশের ছোট ছোট দাবাড়ুদের জীবন নিয়ে কোনও আপোষ করতে চায় না ভারত। সেজন্যই এমন সিদ্ধান্ত।  ৭ই অক্টোবর হামাসের পক্ষ থেকে ইজরায়েলে রকেট নিক্ষেপ শুরু করা হয়। যার জেরে প্রাণ হারান কয়েকশো নাগরিক। এরই পাল্টা হিসেবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল।

আরও পড়ুন: শুরু ভারত-পাক মহারণ, টসে জিতে ফিল্ডিং নিলেন রোহিত, দলে ফিরলেন শুভমান

ইজরায়েল-হামাস যুদ্ধের রেশ পড়েছে মিশরেও।  তাই এমন অবস্থায় দেশের দাবাড়ু (World Cadet Chess Championship) ও আধিকারিকদের বিপদের মুখে ফেলতে নারাজ ভারত। সুরক্ষার কথা মাথায় রেখেই বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম প্রত্যাহার করা হয়েছে। উল্লেখ্য, এই টুর্নামেন্টে ভারতের ৩৯ জন দাবাড়ুর অংশ নেওয়ার কথা ছিল। অনূর্ধ্ব-৮, ১০ ও ১২ বিভাগে নাম দিয়েছিলেন ভারতের দাবাড়ুরা। সব মিলিয়ে ভারতীয় দলে ছিলেন ৮০ জন। তাঁদের এবার ভারতে ফিরিয়ে আনা হচ্ছে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Israel-Hamas Conflict

World Cadet Chess Championship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর