img

Follow us on

Monday, Sep 16, 2024

Mohun Bagan Super Giant: হাইকোর্টে ফের ধাক্কা রাজ্যের, যুবভারতীতে সমর্থকদের টিফো ব্যবহারে অনুমতি

Calcutta High Court: টিফো নিয়ে যুবভারতীতে প্রবেশে বাধা নেই, পুলিশের নির্দেশিকা বদলে অনুমতি হাইকোর্টের

img

ডুরান্ডে মোহনবাগান সমর্থকরা টিফো ব্যবহার করতে পারবেন, নির্দেশ কলকাতা হাইকোর্টের। সংগৃহীত চিত্র

  2024-08-27 18:08:36

মাধ্যম নিউজ ডেস্ক: যুবভারতীতে টিফো নিয়ে ঢুকতে পারবেন মোহনবাগান (Mohun Bagan Super Giant) সমর্থকরা, নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। যদিও শুধুমাত্র বিরতির সময় সেই টিফো দেখানো যাবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার ডুরান্ড সেমিফাইনালে যুবভারতী ক্রীড়াঙ্গনে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে খেলতে নামবে মোহনবাগান সুপার জায়ান্ট। ডুরান্ডের সেই ম্যাচে টিফো নিয়ে ঢুকতে পারবেন সমর্থকরা। কিন্তু, খেলা চলাকালীন সেই টিফো দেখানো যাবে না। খেলা শুরুর আগে বা বিরতির সময় দেখানো নিয়ে আপত্তি নেই হাইকোর্টের।

হাইকোর্টের পর্যবেক্ষণ

পুলিশের তরফে টিফো, ব্যানার বা পোস্টার প্রভৃতি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তারই বিরোধিতা করে জনস্বার্থ মামলা হয় হাইকোর্টে। পুলিশের নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ময়ূখ বিশ্বাস। সেই মামলার শুনানিতে রাজ্যের যুক্তি মানল না আদালত (Calcutta High Court)। সমর্থকরা টিফো ব্যবহার করতে পারবেন, কোনও বাধা নেই তাতে। নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, ফুটবলের উন্মাদনা ও খেলোয়াড়দের মনোবল বৃদ্ধি করে এই টিফো। তাই তাতে নিষেধাজ্ঞা জারি করা যাবে না। কিন্তু সেই টিফো ভারী কোনও বস্তু দিয়ে তৈরি করা যাবে না বলে জানায় আদালত। একইসঙ্গে আতসবাজি বা ধোঁয়া বেরোবে এমন কিছুও ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে হাইকোর্ট (Calcutta High Court)। মামলাকারীর পক্ষে সওয়াল করেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: নবান্ন অভিযানে ‘পুলিশি সন্ত্রাস’, বুধবার ১২ ঘণ্টার বাংলা বন‍্‍ধ ডাকল বিজেপি

রাজ্যের যুক্তি মানতে নারাজ

ডুরান্ড কাপে মোহনবাগান (Mohun Bagan Super Giant) ও বেঙ্গালুরু এফসি ম্যাচে আরজি কর হাসপাতালের ঘটনায় প্রতিবাদ হতে পারে। সেটা আটকাতে রাজ্য সরকারের পক্ষ থেকে টিফো ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানান হয়েছিল ডুরান্ড কাপ আয়োজকদের কাছে। সেই মতো টিফোতে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধেই কলকাতা হাইকোর্টে হয় জনস্বার্থ মামলা। সেই শুনানিতে বিচারপতি রাজ্যের আইনজীবী অমিতেশ  বন্দ্যোপাধ্যায়ের কাছে জানতে চান, কেন টিফো ব্যবহার করা যাবে না। উত্তরে তিনি জানান, "বর্তমান পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক।" যদিও এই দাবি মানতে চায়নি আদালত (Calcutta High Court)। আরজি কর-কাণ্ড নিয়ে এর আগেও তিন প্রধানের সমর্থকদের প্রতিবাদ করতে দেখা গিয়েছিল। ১৮ অগাস্ট যুবভারতী মোহনবাগান (Mohun Bagan Super Giant) বনাম ইস্টবেঙ্গল ম্যাচ বাতিল করে দেওয়া হয়েছিল। তার পরেই কোয়ার্টার ফাইনালের ম্যাচ সরিয়ে দেওয়া হয় যুবভারতী থেকে। একটি সেমিফাইনাল এবং ফাইনাল পরে যুবভারতীতে ফিরিয়ে আনেন ডুরান্ড কর্তৃপক্ষ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Mohun Bagan Super Giant

RG Kar Incident

Durand Cup 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর