img

Follow us on

Thursday, Sep 19, 2024

Archery: অদিতির পরে ওজাস, বিশ্ব তিরন্দাজির পুরুষ বিভাগেও সোনা জয় ভারতের

পুরুষ বিভাগে বিশ্বজয়ী ওজাস দেওতালে

img

ওজাস দেওতালে (সংগৃহীত ছবি)

  2023-08-06 09:55:24

মাধ্যম নিউজ ডেস্ক: তিরন্দাজিতে (Archery) মেয়েদের বিভাগের পর এবার ছেলেদের কম্পাউন্ড বিভাগেও এক বিশ্বজয়ী পাওয়া গেল। একই দিনে তীরন্দাজিতে জোড়া ইতিহাস করল ভারত। বার্লিনে বিশ্ব তিরন্দাজির ফাইনালে ভারতের ওজাস হারালেন পোল্যান্ডের লুকাসকে। ফাইনালে ১৫০ পয়েন্ট স্কোর করেন ওজাস। তবে ফাইনালের প্রতিযোগিতা নেহাত সহজ ছিল না। সামনে ছিল কঠিন প্রতিপক্ষ। সমানে সমানে লড়াই চলতে থাকে। এক ইঞ্চিও জায়গা কেউ কাউকে ছেড়ে দেয়নি। কিন্তু ফাইনালে বাজিমাত করে চলে যান ভারতের তিরন্দাজ (Archery)। ১৫০-১৪৯ পয়েন্টে জেতেন ওজাস।

তিরন্দাজিতে (Archery) তিনি বিশ্ব চ্যাম্পিয়ন অদিতি

প্রসঙ্গত, ওজাসের আগেই ভারতের ১৭ বছরের কন্যা অদিতি স্বামী ইতিহাস গড়েন। তিরন্দাজিতে (Archery) তিনি বিশ্ব চ্যাম্পিয়ন হন। অদিতি ভারতের প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন। সামনে ছিলেন মেক্সিকোর প্রতিপক্ষ আন্দ্রেয়া।  আন্দ্রেয়া পরাস্ত হন অদিতির কাছে ১৪৯-১৪৭ ব্যবধানে। গত মাসে তিরন্দাজির যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপেও জিতেছিলেন তিনি।

১১ বছর বয়স থেকেই তিরন্দাজিতে (Archery) হাতপাকাতে শুরু করেছিলেন অদিতি

শুক্রবার, দলগতভাবে ভারতের মেয়েরা সোনা জিতেছিল। বিশ্ব তিরন্দাজি (Archery) চ্যাম্পিয়নশিপ প্রথমবার জেতে ভারত। সেই দলে ছিলেন অদিতিও। তিনি ছাড়া বাকি দুজন ছিলেন জ্যোতি সুরেখা ভেন্নাম ও প্রণীত কৌর। এই চ্যাম্পিয়নশিপের (World Archery Championships) ফাইনালে ওঠার পথ একেবারেই মসৃণ ছিল না। সামনে ছিল একাধিক কঠিন প্রতিপক্ষ। কিন্তু সমস্ত বাধা টপকে ফাইনালে ওঠে ভারতের মেয়েরা। সেমি ফাইনালেও ছিল কঠিন লড়াই কলম্বিয়ার বিরুদ্ধে। সেই ম্যাচেও ভারত ২২০-২১৬ ব্যবধানে জিতেছিল। ভারতের মেয়েদের দল কোয়ার্টার ফাইনালে পরাস্ত করে চাইনিজ তাইপেকে। ব্যবধান ছিল ২২৮-২২৬। এবার ব্যক্তিগত বিভাগেও সোনা জিতলেন অদিতি। জানা গিয়েছে, মাত্র ১১ বছর বয়স থেকেই তিরন্দাজিতে (Archery) হাতপাকাতে শুরু করেছিলেন অদিতি। চলতি বছরের শুরুতেই তীরন্দাজির বিশ্বকাপে অনূর্ধ্ব ১৮ বিভাগে রেকর্ড করেছিলেন অদিতি। ৭২০ পয়েন্ট এর মধ্যে ৭১১ পেয়েছিলেন তিনি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Archery

ojas pravin deotale

world archery championship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর