img

Follow us on

Sunday, Sep 08, 2024

Olympics inauguration 2024: অলিম্পিক্সের উদ্বোধনে প্যারিসের চমক, নৌকোয় হবে চোখ ধাঁধানো অনুষ্ঠান

 India: স্যেন নদীর তীরে আজ এক অন্য ইতিহাস গড়বে প্যারিস...

img

paris_olympic_2024_inagutaion

  2024-07-26 14:58:28

মাধ্যম নিউজ ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরেই সরকারিভাবে শুরু হবে "দ্য গ্রেটেস্ট শো অন আর্থ"। অলিম্পিক্সের উদ্বোধনী (Olympics inauguration 2024) অনুষ্ঠান মানে গানের আসর, চড়া আলোর ঝলকানি ও আতসবাজির প্রদর্শনী। বিশ্বের সবচেয়ে বড় ও প্রাচীন খেলার আসর অলিম্পিকের। সেইন নদীর তীরে শুক্রবার সন্ধ্যায় প্যারিস অলিম্পিক্সের উদ্বোধন হবে। প্যারিস তাঁর নিজস্ব ছাপ রাখবে এই অনুষ্ঠানে। ইতিমধ্যেই ফুটবল, রাগবি সহ একাধিক ইভেন্টের মাধ্যমে ২৪ জুলাই শুরু হয়েছে প্যারিস অলিম্পিক গেমস। প্যারিসের কেন্দ্রে স্যেন নদীতে নৌ-প্যারেডে অংশ নেবেন সারা বিশ্ব থেকে আসা অ্যাথলিটরা। ১০,৫০০ অ্যাথলিটরা প্যারেড করবেন এদিন। স্যেন নদীর তীরে ইতিহাসের অংশ হিসেবে থেকে যাবে এই অনুষ্ঠান। কারণ এই প্রথম স্টেডিয়ামের বাইরে হচ্ছে কোনও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। সাহিত্য, সংস্কৃতির নগরী প্যারিস হয়ে উঠেছে এখন ক্রীড়ার নগরী। অনন্য এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের রোশনাই ছড়িয়ে যাবে গোটা প্যারিসে। স্যেন নদীর তীর আলোয় আলোকিত হয়ে উঠবে।

নৌকোয় হবে রিভার প্যারেড (Olympics inauguration 2024)

প্রতিটি দেশের জন্যই থাকবে আলাদা নৌকা। এই নৌকোয় ক্যামেরা থাকবে, যার মাধ্যমে সারা পৃথিবীর মানুষ টেলিভিশন এবং অনলাইনের মাধ্যমে তাঁদের প্রিয় অ্যাথলিটদের দেখতে পারবেন। আইফেল টাওয়ারের পূর্বকোণায় অস্টারলিটজ সেতু থেকে নৌকা ও বার্জে করে সেইন নদীর পূর্ব থেকে পশ্চিমে ৬ কিলোমিটার পথ অতিক্রম করবেন। স্থানীয় সময় সন্ধ্যা ৭:৩০ নাগাদ ভারতীয় (India) সময় রাত ১১:০০ টা নাগাদ নৌবহরে তাঁরা পৌঁছবেন ত্রোকাদেরয়। সেখানে উদ্বোধনী (Olympics inauguration 2024) অনুষ্ঠানের আয়োজন হবে। মূলত চোখ ধাঁধানো অনুষ্ঠান হবে নদীবক্ষে। স্বচ্ছ জলে রঙিন সাজে সজ্জিত নৌকায় অ্যাথলিটদের উজ্জ্বল উপস্থিতি সকলের নজর কাড়বে।

আরও পড়ুন: অলিম্পিক্সে অন্য দেশের হয়ে নামছেন ৫ ভারতীয় বংশোদ্ভূত, তাঁরা কারা?

খোলামেলা হবে উদ্বোধনী অনুষ্ঠান

সাধারণত উদ্বোধনী অনুষ্ঠানে নির্দিষ্ট সংখ্যক অতিথি থাকেন। কিন্তু প্যারিসে (Olympics inauguration 2024) সেই বাঁধা ছক ভেঙ্গে দেওয়া হচ্ছে। যত সম্ভব বেশি দর্শকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের আসর। এছাড়াও ৮০ টি জায়েন্ট স্ক্রিন এবং প্রচুর সংখ্যক স্পিকার থাকবে যা উদ্বোধনী অনুষ্ঠানের প্রতিটি দৃশ্য সাধারণ দর্শকের কাছে পৌঁছে দেবে। এবারের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে অলিম্পিক্সের ইতিহাসের সর্ববৃহৎ। প্যারিস ও আশেপাশের অঞ্চল ছাড়া ফ্রান্স এবং অন্যান্য দেশ থেকে আসা পর্যটকদের জন্য হবে উন্মুক্ত।

ভারত ৮৪ তম প্যারেড নেশন (India)

প্যারেড নেশন হিসেবে ৮৪ তম স্থানে রয়েছে ভারত (India)। সর্প্রথম গ্রীস। সবশেষে ভাসবে ফ্রান্সের নৌকো। তাঁরাই সর্বশেষ (Olympics inauguration 2024) প্যারেড নেশন। ফ্রান্সের আগে প্যারেড নেশন হিসেবে অংশ নেবে আমেরিকা। কারণ ২০২৮ সালে আমেরিকার লস অ্যাঞ্জেলসে অলিম্পিক গেমসের আসর বসবে।  ভারতের হয়ে অলিম্পিক্সে "শ্যেফ দ্য মিশন" হচ্ছেন শুটিং বিভাগে পদক বিজেতা গগন নারং। এবং ভারতের পতাকা বহন করবেন পি ভি সিন্ধু এবং টেবিল টেনিস খেলোয়াড় শরথ কমল। এ বছর ১১৭ জন ভারতীয় অ্যাথলিট অলিম্পিক্সে অংশগ্রহণ করবেন। তাঁদের সঙ্গে রয়েছেন ১৪০ জন সাপোর্ট স্টাফ। সবমিলিয়ে ২৫৭ জন ভারতীয় জায়গা পেয়েছেন গেমস ভিলেজে। এবারের অলিম্পিক্সে বিভিন্ন খেলায় ৩২৯টি মেডেল দেওয়া হবে।

 

 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Paris Olympic

Paris Olympics 2024

news in Bengali  

Latest bangla News

Olympic Games Paris

Paris 2024 Olympics

Olympics In Paris

Paris Olympic Games

2024 Paris Olympics

Paris Olympic Schedule

Paris Olympic Tickets


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর