img

Follow us on

Monday, Sep 16, 2024

Paralympics 2024: ইতিহাস হরবিন্দরের, প্যারালিম্পিক্স তিরন্দাজিতে প্রথমবার সোনা পেল ভারত

Harvindar Singh: হার না মানা হরবিন্দর, প্যারালিম্পিক্সে ইতিহাস ভারতের, তিরন্দাজিতে প্রথম সোনা পেল দেশ...

img

প্যারালিম্পিক্সে তিরন্দাজিতে সোনা। ভারতের হয়ে ইতিহাস হরবিন্দর সিং-এর।

  2024-09-05 12:16:54

মাধ্যম নিউজ ডেস্ক: প্যারালিম্পিক্সে (Paralympics 2024) তিরন্দাজিতে প্রথমবার সোনা জিতল ভারত। বুধবার তিরন্দাজ হরবিন্দর সিং পুরুষদের ব্যক্তিগত রিকার্ভ ডব্লিউ২ বিভাগে পোল্যান্ডের লুকাজ সিজেককে ফাইনালে হারিয়ে স্বর্ণপদক জেতেন। এ দিন ফাইনালে ছয় সেটের ম্যাচে শুরু থেকেই প্রতিপক্ষকে চাপে রাখেন হরবিন্দর। প্রথম থেকেই এগিয়ে ছিলেন তিনি। হরবিন্দর ২৮-২৪, ২৮-৩৭, ২৯-২৫ ফলে লুকাজকে হারান। ২০২০ সালে টোকিও প্যারালিম্পিক্সে (Paralympics 2024) ব্রোঞ্জ জিতেছিলেন হরবিন্দর। 

অভিনন্দন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

এই প্রথম তিরন্দাজিতে সোনা জিতে নজির গড়ল ভারত। হরবিন্দরের হার না মানা লড়াইকে কুর্নিশ জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, প্যারিস প্যারালিম্পিক্সের তিরন্দাজিতে ব্যক্তিগত রিকার্ভ বিভাগে সোনা জয়ের জন্য হরবিন্দরকে অনেক অভিনন্দন।

হরবিন্দরের সাফল্যের পর তাঁকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সমাজমাধ্যমে তিনি লেখেন, “প্যারালিম্পিক্সে পুরুষদের ব্যক্তিগত রিকার্ভে সোনা জেতার জন্য হরবিন্দর সিংকে অনেক অভিনন্দন। সোনা জিতে সকলকে গর্বিত করেছেন তিনি।” এদিন হরবিন্দরের খেলার ধরনের প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদি। 

প্যারালিম্পিক্সে ভারতের পদক 

এখনও পর্যন্ত প্যারালিম্পিক্সে (Paralympics 2024)  ভারত মোট ২২টি পদক জিতেছে, তার মধ্যে ৪টি সোনা, ৮টি রুপো এবং ১০টি ব্রোঞ্জ আছে। বুধবার, এই মূহূর্তে জোড়া সোনার পদক জয়ের সৌজন্যে ভারত পদক তালিকায় রয়েছে ১৩ নম্বরে। ক্লাব থ্রো এফ৫১-এর ফাইনালে সোনা এবং রৌপ্য পদক ভারতের দখলে। ৩৪.৯২ মিটার দূরত্বে থ্রো করে সোনা জিতলেন ভারতের ধরমভীর সিং। ৩৪.৫৯ মিটার দূরত্বে থ্রো করে এই ইভেন্টে রূপো জিতলেন ভারতের প্রণব সুরমা। এটি তাঁর নিজের কেরিয়ার বেস্ট থ্রো। পুরুষদের এফ৪৬ শট পাট ইভন্টে ভারতকে রৌপ্য পদক এনে দেন সচিন সর্জেরাও খিলাড়ি। ১৬.৩২ মিটার দূরত্বে থ্রো করেন করেন তিনি। অল্পের জন্য হাতছাড়া হয় সোনার পদক, নাহলে ভারতের পদক তালিকায় আরও উত্থান হতে পারত।  ১০০ মিটার টি১২-এর দৌড়ে সেমিফাইনালে প্রবেশ করলেন স্প্রিন্টার সিমরন। ১২.১৭ সেকন্ডে দৌড় শেষ করেন তিনি।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Gold Medal

Archery

Paralympics 2024

Harvindar Singh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর