img

Follow us on

Sunday, Sep 08, 2024

Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের পরিবেশবান্ধব গেমস ভিলেজ

Games Village: প্যারিসে অভিনব আয়োজন! জেনে নিন কী কী থাকছে অলিম্পিক্সের গেমস ভিলেজে?

img

খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ।

  2024-07-24 14:51:49

মাধ্যম নিউজ ডেস্ক: আর মাত্র ৬ দিনের অপেক্ষা! প্যারিস অলিম্পিক (Paris Olympics 2024) গেমস শুরু হবে ২৬ জুলাই থেকে। কিন্তু তার বেশ কয়েকদিন আগেই বুধবার অর্থাৎ ১৭ জুলাই থেকে অফিসিয়ালি খুলে দেওয়া হল অলিম্পিক্সের অফিসিয়াল গেমস ভিলেজ। এবার বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধীরে ধীরে ক্রীড়াবিদরা এখানে এসে জড়ো হবেন। প্যারিস অলিম্পিক গেমস শুধু নয়, প্যারালিম্পিক্সেও যাঁরা অংশ নেবেন তাঁরাও থাকবেন এই ভিলেজে। এবারের গেমস ভিলেজে রয়েছে বেশ কিছু চমক। দূষণ কমানোয় প্রাধান্য দেওয়া হয়েছে। যত কম সম্ভব কার্বন নিঃসরণের দিকে নজর দেওয়া হয়েছে।

কোথায় গেমস ভিলেজ

প্যারিস (Paris Olympics 2024) শহরের উত্তর দিকে গেমস ভিলেজে মোট ১৪,৫০০ জনের থাকার ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে রয়েছে ৯০০০ অ্যাথলিটের থাকার জায়গা। যখন সমস্ত ইভেন্ট গুলো চলবে তখন একসঙ্গে ৯০০০ জন অ্যাথলিট এখানে থাকতে পারবেন। ইতিমধ্যেই অস্ট্রেলিয়া এবং ব্রাজিল তাদের দলকে পাঠিয়ে দিয়েছে। তাদের বেশিরভাগ অ্যাথলিট গেমস ভিলেজে প্রবেশ করেছেন। 

নেই শীততাপ নিয়ন্ত্রক যন্ত্র

ডেপুটি হেড অফ ভিলেজ ((Paris Olympics 2024) অগাস্টিন ট্রান ভ্যান চাউ জানিয়েছেন, ‘আমরা সম্পূর্ণভাবে তৈরি রয়েছি সকল অ্যাথলিটদের স্বাগত জানাতে। এই ভিলেজে এয়ার কন্ডিশনিংয়ের ব্যবস্থা করা হয়নি। তবে এর ইন্টিরিয়র এমনভাবে করা হয়েছে যাতে বাইরের তাপমাত্রার থেকে ভিতরের তাপমাত্রা এই গরমে অন্ততপক্ষে ছয় ডিগ্রি কম থাকে। তবে এরপরেও কিছু কিছু দেশের স্কোয়াড নিজেদের আরামের জন্য এসির ব্যবস্থা করেছে।’ 

কংক্রিটের বদলে কাঠ

প্রতি স্কোয়্যার মিটারে ৩০ শতাংশ কম দূষণ হবে, এমন চুক্তিতেই আবাসন তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। তাই নতুন কৌশল অবলম্বন করা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে কার্বন মেশানো কংক্রিটের বদলে কাঠ ব্যবহার করা হয়েছে। প্রকৃতি থেকে পাওয়া যায় এমন উপাদান দিয়ে তৈরি করা হয়েছে নির্মাণ। মেঝেতেও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছে। কম কার্বনের কংক্রিটও ব্যবহার করা হয়েছে। আবাসন তৈরি করা রিয়েল এস্টেটের কর্ণধার জুলি বশ বলেছেন, “আমরা কৌশলগত, আর্থিক বা সৌন্দর্যের কথা মাথায় রাখিনি। কার্বন কমানোর দিকেই নজর রেখেছিলাম। কংক্রিটকে পুনর্ব্যবহারযোগ্য করে তুলে সেগুলিকেও কাজে লাগানো হয়েছে।

সবুজে ঘেরা শহুরে গ্রাম

বড় বড় অট্টালিকা থাকলেও সবুজে যাতে খামতি না থাকে, সে দিকে খেয়াল রাখা হয়েছে। ভিলেজের (Paris Olympics 2024) মোট এলাকার অন্তত ৪০ শতাংশ সবুজ রাখা হয়েছে। নয় হাজার গাছ লাগানো হয়েছে। আবাসনের অনুপাতে সবুজের সংখ্যা বেশি। এর ফলে জল পুনর্ব্যবহারযোগ্য করে তোলা সহজ হবে। পাশাপাশি ভিলেজও ঠান্ডা থাকবে। নিজস্ব জল নিয়ন্ত্রণ ও পরিচালনা ব্যবস্থা থাকছে ভিলেজে। বর্জ্য জল সংগ্রহ করে সেগুলিকে শোধন করে গাছে জল দেওয়া হবে। ‘সাইকেল বিল্ডিং’ নামের একটি পরীক্ষামূলক আবাসনে সংশোধিত জল স্নানাগারে সরবরাহ করা হবে। 

পুনর্ব্যবহারযোগ্য আসবাবপত্র 

গেমস ভিলেজে (Paris Olympics 2024) যে তিন লক্ষ আসবাবপত্র ব্যবহার করা হয়েছে, তা সবই দ্বিতীয় বার ব্যবহার করা যাবে। ভিলেজের এক ডিরেক্টর বলেছেন, “আমরা সরবরাহকারীদের সঙ্গে এমন চুক্তি সই করেছি, যেখানে প্রতিটি জিনিস আবার ব্যবহার করার বিষয়টি মেনে চলা হয়েছে।” যেমন, ক্রীড়াবিদদের বিছানা তৈরি হয়েছে কার্ডবোর্ড দিয়ে। তোশক তৈরি করা হয়েছে পুনর্ব্যবহারযোগ্য মাছ ধরার জাল দিয়ে। 

Tags:

Madhyom

bangla news

Paris Olympics 2024

Olympic Games

AC

Mattress

Olympic 2024

Olympic Village


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর