img

Follow us on

Monday, Sep 16, 2024

Paris Olympics 2024: ব্রিটেন ম্যাচে ভারতকে হারাতে ষড়যন্ত্র! আইওসি-তে অভিযোগ হকি ইন্ডিয়ার

Hockey India: ইংরেজ গোলরক্ষকের হাতে ট্যাব, লাল কার্ড ভারতীয় ডিফেন্ডারকে! ব্রিটেনের বিরুদ্ধে ম্যাচে রেফারিংয়ের মান নিয়ে ক্ষুব্ধ ভারত...

img

দুরন্ত ছন্দে ভারতীয় হকি দল।

  2024-08-05 10:00:09

মাধ্যম নিউজ ডেস্ক: প্যারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) হকির মঞ্চে ভারতকে হারাতে ষড়যন্ত্রের অভিযোগ। দীর্ঘ ৪১ বছরের খরা কাটিয়ে টোকিওতে পদক জিতেছিল ভারতীয় পুরুষ হকি দল (Hockey India)। এবার প্রত্যাশা আরও বেশি। দুরন্ত ছন্দে রয়েছেন হরমনপ্রীতরা। পদকের আশা দেখাচ্ছে ভারতীয় দল। তবে আম্পায়ারিং চিন্তায় রাখছে ভারতকে। গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে ম্যাচে বারবার ভুল আম্পায়ারিংয়ের শিকার হয়েছে মেন ইন ব্লু। এমনকী অভিযোগ, পেনাল্টি শুট আউটের সময় ভারতীয় দলের বিরুদ্ধে গ্রেট ব্রিটেনের গোলরক্ষক ভিডিও ট্যাব ব্যবহার করেন। 

ভারতের অভিযোগ

ভারত-গ্রেট ব্রিটেন কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনটি ঘটনা নিয়ে অভিযোগ রয়েছে ভারতের। রবিবার কোয়ার্টার ফাইনালে (Paris Olympics 2024) মুখোমুখি হয়েছিল ভারত এবং গ্রেট ব্রিটেন। সেই ম্যাচ নিয়েই আন্তর্জাতিক হকি সংস্থার কাছে অভিযোগ জানানো হয়েছে। প্রথম অভিযোগ, ভিডিও আম্পায়ারের বিরুদ্ধে। অমিত রুইদাসকে লাল কার্ড দেখানো নিয়ে খুশি নয় ভারত। ভিডিও রিভিউ সিস্টেম নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। দ্বিতীয় অভিযোগ, গ্রেট ব্রিটেনের কোচের বিরুদ্ধে। গোলপোস্টের পিছন থেকে শুট আউটের সময় কথা বলছিলেন তিনি। গোলরক্ষককে পরামর্শ দিচ্ছিলেন। সেটা নিয়ে অভিযোগ জানিয়েছে ভারত। তৃতীয় অভিযোগ, ভিডিও ট্যাবের ব্যবহার নিয়ে। টাইব্রেকারের সময় ভিডিও ট্যাবে ভারতীয় দল সম্পর্কে তথ্য দেখছিলেন গ্রেট ব্রিটেনের গোলরক্ষক অলি পেন। সেটা নিয়েও অভিযোগ জানিয়েছে ভারত।

লাল-কার্ড কেন

গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ভারতের (Hockey India) বিরুদ্ধে যেভাবে সিদ্ধান্ত নিয়েছেন রেফারি, তাতেই উদ্বেগ প্রকাশ করেছে হকি ইন্ডিয়া। দ্বিতীয় কোয়ার্টারের চার মিনিটের মাথায় সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ভারতের সেরা ডিফেন্ডার অমিত রুইদাসকে। ফলে ৪১ মিনিট দশ জনে খেলতে বাধ্য হয় ভারত। টেলিভিশন রিপ্লেতে দেখা গিয়েছে, বল দখলের লড়াইয়ের সময় রুইদাসের স্টিক ব্রিটেনের খেলোয়াড়ের মাথায় লেগে যায় অসাবধানতাবশত। বেঞ্জামিন দক্ষিণ আফ্রিকার ফিল্ড আম্পায়ার সিন রাপাপোর্টকে বলেন ‘ইচ্ছাকৃত আঘাত’ করা হয়েছে। তিনি লাল কার্ড দেখানোর সুপারিশ করেন। 

ফুটবল ম্যাচের ক্ষেত্রে লাল কার্ড দেখলে পরের ম্যাচে নির্বাসন স্বাভাবিক ঘটনা। কিন্তু হকিতে লাল কার্ড দেখলে সাধারণত আম্পায়ারের রিপোর্ট দেখা হয়। তার পর টেকনিক্যাল কমিটি সেই ঘটনা আবার খতিয়ে দেখে নিজেদের সিদ্ধান্তের কথা জানান। তবে লাল কার্ড দেখার জন্য ইতিমধ্যেই এক ম্যাচ নির্বাসিত করা হয়েছে ভারতের ডিফেন্ডার অমিত রুইদাসকে। রবিবার রাতে এই সিদ্ধান্ত জানিয়েছে আন্তর্জাতিক হকি সংস্থা। তার বিরুদ্ধে আবেদন করেছে ভারত। এখন দেখার, সেই আবেদন গৃহীত হয় কি না। 

প্রশ্ন পেনাল্টি শুট-আউট নিয়েও

গোলরক্ষক শ্রীজেশের অনবদ্য পারফরম্যান্স, হরমনপ্রীত সিংয়ের নেতৃত্বে ভারতীয় হকি প্লেয়ারদের অদম্য লড়াইয়ে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে পেনাল্টি শুট আউটে জয় এসেছে ঠিকই, কিন্তু ম্যাচের রং বদলে যেতে পারত আম্পায়ারদের পক্ষপাতমূলক সিদ্ধান্তে। শুট আউটের সময় গ্রেট ব্রিটেনের গোলকিপারকে পিছন থেকে নানা পরামর্শ দেওয়া হলেও আম্পায়াররা কোনও পদক্ষেপ করেননি, তার প্রতিবাদ জানিয়েছে ভারত। শুধু তাই নয়, গ্রেট ব্রিটেনের গোলকিপার শুট আউটের সময় ট্যাব ব্যবহার করেছেন। তারপরও কোনও পদক্ষেপ করা হয়নি। কেন? তা জানতে চাওয়া হয়েছে। যেভাবে আম্পায়াররা সিদ্ধান্ত নিয়েছেন তাতে তা প্লেয়ার, কোচ ও দর্শকদের আত্মবিশ্বাসে আঘাত দেওয়ার পক্ষে যথেষ্ট বলে মনে করছে হকি ইন্ডিয়া।

সেমিফাইনালেও চিন্তা আম্পায়ারিং (Paris Olympics 2024) 

গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে জিতে সেমিফাইনালে উঠেছে ভারতীয় দল। কিন্তু ভারতীয় দল আম্পায়ারিং নিয়ে বিশ্বাস হারিয়ে ফেলেছে বলে জানানো হয়েছে। খেলোয়াড়, কোচ এবং সমর্থকরা আম্পায়ারিং নিয়ে খুশি হতে পারছেন না বলেও জানানো হয়েছে। আন্তর্জাতিক হকি সংস্থাকে এই বিষয়ে তদন্ত করার আবেদন করেছে ভারতীয় হকি সংস্থা (Hockey India)। ভারতকে হারাতে দুর্নীতির আশ্রয় নিয়েছিল গ্রেট ব্রিটেন, এমনটাই অভিযোগ হকি ইন্ডিয়ার। জঘন্য আম্পায়ারিং নিয়ে চিন্তার কথা জানিয়েছে হকি ইন্ডিয়া। ভারতের পদক জয়ের পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে এমন আম্পায়ারিং, অনুমান হকি-মহলে। ৬ অগাস্ট সেমিফাইনালে জার্মানির মুখোমুখি ভারত। আর এক ধাপ পার করতে পারলেই ভারতের হকি দল পদক নিশ্চিত করে ফেলবে। ভালো খেলেও যদি পদক হাতছাড়া হয়, তার চেয়ে হতাশার কিছু হতে পারে না।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

IOC

Bnagla News

Hockey India

Paris Olympics 2024

Amit Rohidas

India vs Great Britain


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর