img

Follow us on

Sunday, Sep 08, 2024

Paris Olympics: গেমস উদ্বোধন শুক্রবার, একদিন আগেই তিরন্দাজির ইভেন্ট শুরু ভারতের

Olympics 2024: অভিনব-সম্মান বিন্দ্রাকে, প্যারিস অলিম্পিক্সের জন্য তৈরি ভারত...

img

শুরু হতে চলেছে প্যারিস অলিম্পিক্স।

  2024-07-24 08:41:32

মাধ্যম নিউজ ডেস্ক: ২৬ জুলাই ঢাকে কাঠি পড়তে চলেছে প্যারিস অলিম্পিক্স ২০২৪-এর (Paris Olympics)। গতবার টোকিওতে একটি সোনা সহ মোট সাতটি পদক জিতেছিল ভারতীয় দল। এবার তার থেকে অনেক বেশি পদক জেতার বিষয়ে আত্মবিশ্বাসী ভারতীয় খেলোয়াররা। আশায় বুক বাঁধছে গোটা দেশ। ভারতের হয়ে পদক জয়ের জন্য লড়াই করবেন নীরজ চোপড়া, পিভি সিন্ধু, অচিন্ত্য শরথ কমল, মনিকা বাত্রা, চিরাগ শেট্টি-সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি, মীরাবাই চানু, মনু ভাকের সহ একাধিক তারকারা। 

প্রথম দিনে তীরন্দাজরা

প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics) অফিসিয়ালি পর্দা উঠছে ২৬ জুলাই। কিন্তু তার আগেই বেশ কয়েকটি ইভেন্টের প্রাথমিক পর্ব শুরু হয়ে যাবে। প্রথম দিন ২৫ জুলাই, মহিলাদের ব্যক্তিগত র‌্যাঙ্কিং রাউন্ড (দুপুর ১টা) এবং পুরুষদের স্বতন্ত্র র‌্যাঙ্কিং রাউন্ডে নামবেন ভারতের তিরন্দাজরা। দীপিকা কুমারী, তরুণদীপ রাইদের লড়াই দেখার প্রতীক্ষায় রয়েছে ভারতবাসী। এবারের গেমসের সম্প্রচার ভারতে করবে জিও সিনেমা অ্যাপ এবং স্পোর্টস ১৮ চ্যানেল। হিন্দি, ইংরেজি সহ মোট চারটি ভাষাতে হবে এই সম্প্রচার। 

প্যারিসে ভারতীয় অ্যাথলিটরা (Paris Olympics)

অলিম্পিক্সে অংশ নিতে ভারত থেকে ৭০ জন পুরুষ এবং ৪৭ জন মহিলা প্রতিযোগী গিয়েছেন। এর মধ্যেই ইন্ডিয়ান অলিম্পিক্স অ্যাসোসিয়েশনের জন্য বড় ঘোষণা করেছে বিসিসিআই। রবিবার জয় শাহ নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছেন, অলিম্পিক্সে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের সমর্থনে ৮.৫ কোটি টাকা দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। মোট ১১৭ জন ভারতীয় প্রতিযোগীর সমর্থনেই এই টাকা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বোর্ড সচিব। প্যারিসে ২৯ জন অ্যাথলিট যাচ্ছেন ভারত থেকে। এর আগে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে এত সংখ্যক প্রতিযোগী পাঠায়নি ভারত। শুটিংয়ে অংশ নেবেন ২১ জন। শুটিংয়েও এটাই ভারতের সবচেয়ে বড় দল। পুরুষদের হকি টিম, কুস্তি, তিরন্দাজি দল রয়েছে অলিম্পিক্সে। অলিম্পিক্স উদ্বোধনে একদম সামনের সারিতে থাকার কথা রয়েছে পিভি সিন্ধুর। ২৬ জুলাই থেকে শুরু হয়ে ১১ আগস্ট পর্যন্ত চলবে প্যারিস অলিম্পিক্স। 

আরও পড়ুন: নারীশক্তির উন্নয়নে প্রাধান্য, মহিলাদের জন্য কী কী বরাদ্দ কেন্দ্রীয় বাজেটে?

অভিনব-সম্মান

২০০৬ সালের বেজিং অলিম্পিক্সে অভিনব বিন্দ্রা যা করেছিলেন, সেটি ছিল ভারতীয় ক্রীড়া মানচিত্রের একটা বিশেষ মাইলফলক। ব্যক্তিগত বিভাগে অলিম্পিক্সে প্রথম সোনা পেয়েছিলেন বিন্দ্রা। তিনি শুটিংয়ে প্রথম সোনা এনে দিয়েছিলেন দেশকে। তাই অলিম্পিক্স কমিটির কাছেও বিন্দ্রা হয়ে গিয়েছেন কিংবদন্তি। তারা সম্প্রতি প্যারিসে (Paris Olympics) এক বৈঠকের মাধ্যমে ভারতীয় শুটারকে দিয়েছেন অলিম্পিক্স অর্ডার অব মেরিট। আগামী ১০ অগস্ট প্যারিসে হবে অলিম্পিক্সের কর্মসমিতির বৈঠক। ওই সভা শেষে বিন্দ্রার হাতে স্মারক তুলে অভিনন্দন জানানো হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Neeraj Chopra

Indian

PV Sindhu

Paris Olympics 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর