img

Follow us on

Thursday, Sep 19, 2024

Paris Olympics 2024: অলিম্পিক্সে ৩২ বছর পদক পায়নি পাকিস্তান! এবারও কি লজ্জাই সঙ্গী?

Pakistan: অলিম্পিক্সের ইতিহাসে এখনও পর্যন্ত মাত্র ১০টি পদক পাকিস্তানের

img

প্যারিসে পাকিস্তানের পদক জয়ের আশা ক্ষীণ।

  2024-08-01 17:11:49

মাধ্যম নিউজ ডেস্ক: অলিম্পিক্সে 'বন্ধু' চিনের সাফল্যেই উৎসাহিত প্যারিসে পাকিস্তানের (Pakistan) কর্মকর্তারা। ৩২ বছর আগে অলিম্পিক্সে (Paris Olympics 2024) শেষবার জয় এসেছিল পাকিস্তানের। তার পর থেকে খালি হাতেই ফিরতে হয়েছে পাক অ্যাথলিটদের। এবারও সেরকমই সম্ভাবনা দেখছে ক্রীড়াবিশ্ব। প্যারিস অলিম্পিক্সে একমাত্র জ্যাভলিন নিক্ষেপকারী আরশাদ নাদিমকে নিয়ে এখনও আশায় বুক বাঁধছে পাকিস্তান। পাক নাগরিকদের একাংশের অনুমান, পারলে আরশাদই পারেন দেশকে ফের একটা পদক এনে দিতে। এখনও পর্যন্ত অলিম্পিক্সের ইতিহাসে মোট ১০টি পদক জিতেছে পাকিস্তান। তার মধ্যে আটটি হকিতে। বাকি দু’টি বক্সিং এবং কুস্তিতে। 

হকিতেও এখন লজ্জায় পাকিস্তান (Pakistan)

১৯৫৬ সালের মেলবোর্ন অলিম্পিক্সে (Paris Olympics 2024) প্রথম পদক জিতেছিল পাকিস্তানি হকি দল। অলিম্পিক্সে পাকিস্তানের শেষ পদক এসেছিল ১৯৯২ সালে বার্সেলোনায়। হকিতে তিন বার সোনার পদক পেয়েছে পাকিস্তান। এখনও পর্যন্ত হকি ছাড়া অলিম্পিক্সের অন্য কোনও দলগত খেলায় স্বর্ণপদক পায়নি পাকিস্তান। এক সময় হকি নিয়ে গর্বের অন্ত ছিল না ভারতের প্রতিবেশী দেশের। তবে প্যারিস অলিম্পিক্সে সেই গর্ব পরিণত হয়েছে লজ্জায়। হকি দল ছাড়াই ময়দানে নেমেছে পাকিস্তানের অলিম্পিক্স দল। পাকিস্তানের হকি দল অলিম্পিক্সে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি এবারও।

মাত্র সাত অ্যাথলিট

পাকিস্তানে (Pakistan) প্রায় ২৪ কোটি মানুষ বাস করেন। তবুও অলিম্পিক্সের (Paris Olympics 2024) মতো বড় টুর্নামেন্টে মাত্র ৭ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন, যা লজ্জার বলেই অভিমত ক্রীড়া মহলের।  জ্যাভেলিন নিক্ষেপকারী আরশাদ নাদিম প্যারিস অলিম্পিক্সে পাকিস্তানকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি ছাড়াও প্রতিবেশী দেশের দলে রয়েছে মহিলা সাঁতারু জাহানারা নবীর নাম। তিনি প্যারিস অলিম্পিক্সে ২০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টে অংশ নিচ্ছেন। 

কেন এই অবস্থা (Paris Olympics 2024) 

শনিবার ১০ মিটার এয়ার পিস্তলে পুরুষদের বিভাগে অংশ নিয়ে অলিম্পিক্স শুরু করেছে পাকিস্তান (Pakistan)। পাক খেলোয়াড় জোসেফ গুলফাম সে খেলায় ৫৭১ স্কোর করে ২২তম স্থান অর্জন করেছেন। মহিলাদের বিভাগে কিশমালা তালাত ১০ মিটার এয়ার পিস্তলে ৩১তম স্থানে ছিলেন। ওই একই খেলায় ভারতের মনু ভাকের ব্রোঞ্জ জিতেছেন। মঙ্গলবার মনু ভাকেরকে সঙ্গী করে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতে নেন সরবজ্যোৎ সিং। ১৬-১০ স্কোরে জেতে ভারত। ওই একই ইভেন্টে তালাত এবং গুলফাম ১৪তম স্থান অর্জন করেছেন। পাকিস্তানি সাঁতারু আহমেদ দুররানি এবং জেহানারা নবিও নিজ নিজ বিভাগে কোনও পদক জয় করতে পারেননি। পাকিস্তানে খেলার এই অবস্থার জন্য দেশের সরকারকেই দায়ী করেছে সেখানকার আমজনতা। এক জন নেটাগরিক লিখেছেন, ‘‘পাকিস্তান ২৪ কোটির বেশি মানুষের দেশ। কিন্তু অলিম্পিক্সে মাত্র ৭ জন ক্রীড়াবিদ অংশ নিয়েছেন। অনুষ্ঠানের ভাষ্যকারের মন্তব্য পাকিস্তানের জন্য লজ্জাজনক। এর জন্য কে দায়ী? আমাদের সরকার।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

pakistan

bangla news

Paris Olympics 2024

Olympics Games


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর