img

Follow us on

Thursday, Sep 19, 2024

Paris Olympics 2024: টোকিও-র পর গীতাই ছিল আশ্রয়, খেলার সঙ্গে পড়াশোনাতেও উজ্জ্বল মনু 

Manu Bhaker: গীতাই প্রেরণা, শুটিং ছাড়া আরও পাঁচ খেলায় পারদর্শী প্যারিসে জোড়া পদকজয়ী মনু

img

মনু ভাকের।

  2024-07-31 11:05:48

মাধ্যম নিউজ ডেস্ক: টোকিওতে পিস্তল ঠিক থাকলে হয়ত আরও তিন বছর আগেই অলিম্পিক্স (Paris Olympics 2024) পদক জিততে পারতেন মনু ভাকের। কিন্তু ভাগ্য সেদিন সঙ্গ দেয়নি মনুর। তাই চোখের জলকে সঙ্গী করে খালি হাতেই দেশে ফিরেছিলেন অষ্টাদশী। কিন্তু হার মানেননি। অপরাজেয় মন্ত্র তাঁকে শিখিয়েছে গীতা। সময় পেলেই গীতা পড়েন তিনি। অর্জুনের উক্তি, কৃষ্ণের বাণী তাঁর পাথেয়। "কর্ম করে যাও, ফলের আশা করো না", এটাই মনুর জীবনের একমাত্র মন্ত্র। তাই টোকিও থেকে ফিরেই লক্ষ্য স্থির করেছিলেন, মনু (Manu Bhaker)। প্যারিস ছিল পাখির চোখ। সেখানেই ইতিহাস গড়ে জোড়া পদক মনুর।

প্রতি দিন পাঁচ ঘণ্টা অনুশীলন

প্যারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) ভারতের প্রথম পদক নিয়ে আসেন মনু (Manu Bhaker)। ১০ মিটার এয়ার পিস্তল শুটিংয়ে ব্রোঞ্জ পদক পান তিনি। এই প্রথম কোনও ভারতীয় মহিলা শুটার পদক জেতেন। ২০০২ সালের ১৮ ফেব্রুয়ারি হরিয়ানার ঝাজ্জর জেলার গরিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা রামকিষণ ভাকের ছিলেন মার্চেন্ট নেভির ইঞ্জিনিয়র। মা সুমেধা একটি স্কুলের প্রিন্সিপাল। সেই স্কুলেই পড়াশোনা করেছেন মনু। ২০১৬ সালে প্রথম বার বন্দুক হাতে নেন তিনি। সেই বন্দুকটার দাম ছিল এক লক্ষ ৮০ হাজার টাকা। ২৫ কিলোমিটার দূরে একটি শুটিং রেঞ্জে অনুশীলন করতে যেতেন মনু। প্রতি দিন পাঁচ ঘণ্টা করে অনুশীলন করতেন। ২০১৮-য় যুব অলিম্পিক্স গেমসে সোনার পদক জেতেন ভারতের পোস্টার-গার্ল।

পাঁচ খেলায় পারদর্শী

১৪ বছর বয়সে শুটিং শুরু করেন মনু। তার আগে বক্সিং, টেনিস, স্কেটিং, ভলিবল, মার্শাল আর্টসের মতো খেলায় যুক্ত ছিলেন। জাতীয় গেমসে বক্সিং, টেনিস এবং স্কেটিংয়ে পদকও আছে মনুর। স্কুলে ভলিবল খেলতে গিয়ে চোখে চোট লাগে মনুর। ছোটবেলা থেকে বিভিন্ন খেলায় পারদর্শী হলেও তিনি বাধ্য হয়েছিলেন এমন খেলা বেছে নিতে যেখানে শারীরিক সংঘর্ষ নেই। তাই বক্সিং, টেনিস, স্কেটিং, ভলিবল ছেড়ে মনু বেছে নেন শুটিং। চোখে চোট লাগলেও লক্ষ্য স্থির মনুর। দ্রুত উন্নতি করেন শুটিংয়ে। পদক জয়ের পর  মনু বলেন, ''আমি খুব গীতা পড়ি। গীতা আমায় অনুপ্রেরণা জুগিয়েছে। অর্জুনের উক্তিটা আমার জন্য খুব গুরুত্বপূর্ণ। (আজ ফাইনালে) সেটা আমায় অনুপ্রেরণা জুগিয়েছে।'' অদম্য লড়াই, জেদ, খেলার প্রতি মুহূর্তে মনের মধ্যে রেখেছেন গীতার বাণীকেই। শক্তি পেয়েছেন তা থেকেই। 

আরও পড়ুন: কেরল থেকে সাইকেলে প্যারিস! ৩০টি দেশ ঘুরে অলিম্পিক্সের আসরে নীরজ-ভক্ত

দিল্লি ও পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ছাত্রী

মনুর (Manu Bhaker) বয়স এখন ২২ বছর। আরও একটি বা দুটি অলিম্পিক্সে অংশ নিতে পারেন তিনি। পেতে পারেন আরও সাফল্য। চলতি অলিম্পিক্সে (Paris Olympics 2024) ব্যক্তিগত বিভাগের পর ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টেও ব্রোঞ্জ জমিতেছেন মনু। এখনও মহিলাদের ২৫ মিটার এয়ার পিস্তল ইভেন্ট বাকি আছে। সেখানেও তাঁর দিকে তাকিয়ে আছে ভারত। শুটিং রেঞ্জের সঙ্গেই পড়াশোনাতেও স্বপ্রতিভ মনু ভাকের। দিল্লির লেডি শ্রীরাম কলেজে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন তিনি। ২০২১ সালে, রাষ্ট্রবিজ্ঞানে বিএ (অনার্স) সহ স্নাতক হন। বর্তমানে, তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Shooting

bangla news

gita

Paris Olympics 2024

Bhagavad Gita

Olympics 2024

 Manu Bhaker


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর