img

Follow us on

Sunday, Sep 08, 2024

Paris Olympics 2024: পরম্পরা, ঐতিহ্য ও প্রযুক্তির মেলবন্ধনে প্যারিস অলিম্পিক্সের সূচনা

Olympics 2024 Opening Ceremony: অলিম্পিক্সের বর্ণোজ্জ্বল উদ্বোধন, তেরঙায়-সেজে ভারতের অ্যাথলিটরা

img

অলিম্পিক্সের সূচনা। ভারতের পতাকা হাতে সিন্ধু, শরথ।

  2024-07-27 14:25:44

মাধ্যম নিউজ ডেস্ক: পরম্পরা, ঐতিহ্য ও আধুনিক প্রযুক্তির মেলবন্ধন দেখল গোটা বিশ্ব। মানব সভ্যতার বিকাশ, পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তার সুচারু ব্যবহার দিয়ে নজর কাড়ল প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) উদ্বোধনী অনুষ্ঠান। আস্ত একটা ঘোড়াকে জলের ওপর দিয়ে দৌড় করিয়ে দেখাল আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স। মশাল প্রজ্বলিত হল সাবেকি ভাবনায়। ভারতীয় সময় রাত ১১টা থেকে শুরু হয় প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনী (Olympics 2024 Opening Ceremony) অনুষ্ঠান। ফ্রান্সের অন্যতম সেরা ফুটবলার জিনেদিন জিদানের হাতে ছিল অলিম্পিক্সের মশাল। যা তিনি তুলে দেন তিন শিশুর হাতে। তাঁদের হাত থেকে সেই মশাল চলে যায় এক অজ্ঞাত ব্যক্তির হাতে। গোটা অনুষ্ঠানে জুড়ে তাঁর মুখ ছিল ঢাকা। যে সময় অনুষ্ঠান শুরু হয়, তখন ফ্রান্সে বিকেলের পড়ন্ত সূর্যের আলো রয়েছে। সঙ্গে অঝোরে বৃষ্টি। 

অনুষ্ঠানের থিম

প্যারিসের (Paris Olympics 2024) ওপর দিয়ে ঝড় বয়ে গিয়েছে। শান্ত, ভালবাসার শহরে সন্ত্রাসবাদী হামলাও হয়েছে। কিন্তু ভালবাসা কেড়ে নেওয়া যায়নি। সেটাও দেখা গেল সাত ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠানে। স্যেন নদীতে আলোর ফোয়ারায় ভেসে গেল খেলার দুনিয়া। ৯৪টি নৌকা করে এলেন ২১১টি দেশের খেলোয়াড়েরা। ছোট, বড় নৌকা করে নিয়ে আসা হল তাঁদের। আর নদীর পাড়ে হল বিভিন্ন অনুষ্ঠান। কখনও গাইলেন লেডি গাগা, কখনও পরিচয় করানো হল প্যারিসের সংস্কৃতির সঙ্গে। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে জল দিয়ে বিশেষ পর্দা তৈরি করা হয়েছিল। সেই পর্দা ভেঙে প্রথমে এগিয়ে এল গ্রিস। তারপর একে একে সব নৌকা।

ভারতের প্রবেশ

রাত ১২.৩০ নাগাদ ভারতীয় ক্রীড়াবিদদের নৌকা এগিয়ে এল স্যেন নদী ধরে। পতাকা ধরা ছিল পিভি সিন্ধু এবং শরথ কমলের হাতে। বাকি খেলোয়াড়েরা হাতে ছোট ছোট জাতীয় পতাকা দোলালেন। প্যারিসের (Paris Olympics 2024) বৃষ্টির কারণে বেশির ভাগ খেলোয়াড়ই বর্ষাতি পরে ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের মহিলা খেলোয়াড়েরা পরেছিলেন সাদা রঙের শাড়ি সঙ্গে কমলা রঙের ব্লাউজ। পুরুষেরা পরেছিলেন কুর্তা। উপরে সাদা রঙের জ্যাকেট। তাতে ভারতের জাতীয় পতাকার রংয়ের কারুকাজ।

ভারত প্যারিস অলিম্পিক্সে ১১৭ জন খেলোয়াড়ের একটি দল পাঠিয়েছে। অ্যাথলেটিক্সে (২৯), শুটিং (২১) এবং হকি (১৯)। এই ৬৯ জন খেলোয়াড়ের মধ্যে ৪০ জন খেলোয়াড় প্রথমবার অলিম্পিক্সে অংশ নিচ্ছেন। প্যারিস অলিম্পিক্সের জন্য ভারতীয় দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

নানা রঙের মেলবন্ধন

বিভিন্ন দেশের নৌকা যখন স্যেন নদী ধরে এগিয়ে চলেছে, তখন ফ্রান্সের অন্যতম সেরা সংগ্রহশালা, প্রদর্শনী স্থল গ্রাঁ প্যালাই থেকে জাতীয় সঙ্গীত গাইলেন অ্যাক্সেল সাঁ-সিরেল। ফ্রান্সের ইতিহাসে ১০ জন সবচেয়ে বিখ্যাত মহিলার মূর্তি উন্মোচন করা হল। ফরাসি ভাষা জানা শিল্পীদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় শিল্পী আয়া নাকামুরা পারফর্ম করলেন। তাঁর সঙ্গে রিপাকলিকান গার্ডের বাদ্যযন্ত্রী এবং ফরাসি সেনার শিল্পীরা সঙ্গত করলেন।

প্যারেডের শেষ তিন দেশ হিসাবে পর পর এল অস্ট্রেলিয়া (২০৩২ অলিম্পিক্সের আয়োজক), আমেরিকা (২০২৮ অলিম্পিক্সের আয়োজক) এবং ফ্রান্স (এ বারের আয়োজক)। ফ্রান্সের নৌকাটি বাকি সকলের থেকে আলাদা। অনুষ্ঠানের শেষ দিকে ঘোড়ায় চড়ে এক ব্যক্তি নিয়ে এলেন অলিম্পিক্সের পতাকা। আইফেল টাওয়ারের নীচে বিরাট সংখ্যক দর্শক তখন অপেক্ষা করছেন। তাঁদের সামনে উড়ল অলিম্পিক্সের পতাকা, গাওয়া হল এই প্রতিযোগিতার অ্যান্থেম। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রঁ প্যারিস অলিম্পিক্সের (Olympics 2024 Opening Ceremony) সূচনা করলেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

PV Sindhu

Paris Olympics 2024

Olympics 2024

Olympics 2024 Opening Ceremony


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর