img

Follow us on

Thursday, Sep 19, 2024

Paris Olympics 2024: অলিম্পিক্সে বিশেষ বেগনি ট্র্যাক! কতটা সাহায্য পাবেন নীরজরা?

Neeraj Chopra: ফের কি সোনা নীরজের? অলিম্পিক্সের নয়া ট্র্যাক বাড়াচ্ছে সম্ভাবনা

img

প্যারিস অলিম্পিক্সে নতুন ট্র্যাকে পদক জয়ের সম্ভাবনা উজ্জ্বল নীরজ চোপড়ার।

  2024-07-19 09:26:06

মাধ্যম নিউজ ডেস্ক:  প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) প্রস্তুতি প্রায় শেষের পথে। শেষ মুহূর্তের পরিকল্পনা সারতে ব্যস্ত ভারতীয় অ্যাথলিটরা। প্যারিস অলিম্পিক্সের অ্যাথলেটিক্স ইভেন্টগুলি হবে স্তাদ দ্য ফ্রঁস স্টেডিয়ামে। অলিম্পিক্স উপলক্ষে নতুন করে সাজানো হয়েছে স্টেডিয়াম। বসেছে নতুন হালকা বেগনি রংয়ের ট্র্যাক। সেই ট্র্যাকই অলিম্পিক্সে বাড়তি সুবিধা দিতে পারে নীরজদের (Neeraj Chopra), মনে করছে ক্রীড়া বিশ্ব। 

নয়া ট্র্যাকের বিশেষত্ব (Paris Olympics 2024)

আধুনিক প্রযুক্তির সাহায্যে তৈরি অলিম্পিক্সের (Paris Olympics 2024) নতুন ট্র্যাকে রয়েছে নানা বিশেষত্ব। সাধারণত লাল বা কমলা রঙের ট্র্যাক হলেও এ বারের অলিম্পিক্সে থাকছে হালকা বেগনি রঙের ট্র্যাক। প্রতিযোগিতার থিম রঙের সঙ্গে মিলিয়েই এই ট্র্যাক করা হয়েছে। সব মাঠেই তা দেখা যাবে। ইটালির সংস্থা ‘মোন্ডো’ এই ট্র্যাকের নকশা করেছে।  এই ট্র্যাকে দু’টি স্তর রয়েছে। প্রথমে রবার রয়েছে। এর ফলে পায়ের গ্রিপ শক্ত হবে, অর্থাৎ পা পিছলে যাবে না। নমনীয়তাও রয়েছে। রবারের স্তরের নীচে বায়ুভর্তি গহ্বর রয়েছে। সেগুলি লাফানোর অভিঘাত সামলাতে সাহায্য করবে এবং ভারসাম্য ধরে রাখার কাজ করবে।

নীরজের সম্ভাবনা (Neeraj Chopra)

টোকিওতে মাইলফলক গড়েছিলেন। জ্যাভলিনে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া (Paris Olympics 2024)। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের দুনিয়ায় সেটাই অলিম্পিক্সে ভারতের প্রথম ব্যক্তিগত সোনা। এবারও ভারতের সবচেয়ে বড় বাজি নীরজই। নয়া ট্র্যাক তাঁকে সুবিধা দেবে বলে অনুমান। নীরজ ইউরোপীয় সার্কিটে অনুশীলন করে অভিজ্ঞ। তিনি ‘পাওয়ার থ্রোয়ার’ নন। অর্থাৎ বর্শা ছোড়ার জন্য শরীরের উপরিভাগের বড় পেশির উপর পুরোপুরি নির্ভর করেন না। তিনি ট্র্যাকে দৌড়নোর সময়েও শক্তি সংগ্রহ করেন। এমন ভাবে শরীর নিয়ন্ত্রণ করেন, যাতে সব শক্তি কাজে লাগিয়ে বেশি দূরে ছুড়তে পারেন। মোন্ডো ট্র্যাকের গ্রিপ সাহায্য করবে নীরজকে।

আরও পড়ুন: ২৬ জুলাই শুরু হচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ! জেনে নিন প্যারিস অলিম্পিক্সে ভারতের সূচি

কবে নামবেন নীরজ (Neeraj Chopra)

বিশ্ব অ্যাথলেটিক্সের পক্ষ থেকে ইতিমধ্যে পুরুষদের জ্যাভেলিন থ্রো'র সূচি ঘোষণা করা হয়েছে। এই সূচি অনুসারে, আগামী ৬ অগাস্ট থেকে যোগ্যতা অর্জনকারী পর্ব শুরু হয়ে যাবে। এর ঠিক দিন দুয়েক পর অর্থাৎ ৮ অগাস্ট ফাইনাল আয়োজন করা হবে। প্যারিস অলিম্পিক্সে নীরজের (Neeraj Chopra) কঠিন প্রতিপক্ষ হয়ে উঠতে পারেন জার্মানি এবং চেক প্রজাতন্ত্রের অ্যাথলিটরা। ২০২৪ সালে এই ভারতীয় তারকা সর্বশ্রেষ্ঠ থ্রো-য়ের বিচারে চতুর্থ স্থান অর্জন করেছেন। এই মরশুমে তাঁর সর্বশ্রেষ্ঠ পারফরম্যান্স ৮৮.৩৬ মিটার।

জার্মানির তরুণ জ্যাভেলিন থ্রোয়ার ম্যাক্স ডেহনিং এই মরশুমের একমাত্র অ্যাথলিট যিনি ৯০ মিটার দুরত্ব অতিক্রম করেছেন। এই তালিকায় ৯০.২০ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করে তালিকার শীর্ষে রয়েছেন তিনি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ইয়াকুব বার্ডলেচ। তিনি ৮৮.৬৫ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করেছেন। জার্মানির জুলিয়ন বেওয়ার ৮৮.৩৭ মিটার দুরত্বে থ্রো করে তৃতীয় স্থান অর্জন করেছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Neeraj Chopra

Javelin

Paris Olympics 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর