img

Follow us on

Sunday, Sep 08, 2024

Paris Olympics 2024: আজ শুরু অলিম্পিক্স ফুটবল, নামছে ইউরো জয়ী স্পেন, কোপা জয়ী আর্জেন্টিনা

Olympic Football: আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সূচনা অলিম্পিক্স ফুটবলের, নামছে কারা?

img

আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই সূচনা অলিম্পিক্স ফুটবলের, সংগৃহীত চিত্র

  2024-07-24 12:52:09

মাধ্যম নিউজ ডেস্ক: অবশেষে অপেক্ষার অবসান। প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) আনুষ্ঠানিক উদ্বোধন হবে ২৬ জুলাই, শুক্রবার। তবে তার দুদিন আগেই ফুটবল (Olympic Football)-সহ কিছু খেলা চালু হয়ে যাচ্ছে। বুধবার প্রথম দিনেই মাঠে নামছে ইউরো কাপ জয়ী স্পেন এবং কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা। স্পেন খেলবে উজবেকিস্তানের বিরুদ্ধে। আর আর্জেন্টিনার প্রতিপক্ষ মরক্কো। এবারের প্যারিস অলিম্পিক্সে ভারত থেকে অংশ নেবেন মোট ১১৭ জন প্রতিযোগী।

কোন কোন দেশ অংশ নিচ্ছে? (Paris Olympics 2024) 

আর্জেন্টিনার গ্রুপে রয়েছে মরক্কো, ইরাক এবং ইউক্রেন। স্পেনের গ্রুপে রয়েছে উজবেকিস্তান, মিশর এবং ডমিনিকান প্রজাতন্ত্র। ফ্রান্সের গ্রুপে রয়েছে আমেরিকা, গিনি এবং নিউ জিল্যান্ড। অপর গ্রুপটিতে রয়েছে জাপান, প্যারাগুয়ে, মালি এবং ইজরায়েল। ২০০৮ সালের পর অলিম্পিক্স ফুটবলে (Olympic Football) ফিরেছে আমেরিকা। আর্জেন্টিনা দলে ২০২২ কাতার বিশ্বকাপ জয়ী দলের চার জন খেলোয়াড় রয়েছেন। এঁরা হলেন জুলিয়ান আলভারেস, নিকোলাস ওটামেন্ডি, জেরোনিমো রুলি এবং থিয়াগো আলমাদা। অলিম্পিক্সের ফুটবলে মূলত অনূর্ধ্ব-২৩ ফুটবলারেরাই খেলেন। সঙ্গে তিন জন সিনিয়র ফুটবলার খেলতে পারেন। এই নিয়মের কারণে আলভারেস, ওটামেন্ডি এবং রুলি অলিম্পিক্সে খেলতে পারছেন। সোনার দাবিদার মনে করা হচ্ছে আর্জেন্টিনাকেই। তবে স্পেন, ফ্রান্স এবং মরক্কোও জোর টক্কর দিতে পারে। 
অলিম্পিক্সে (Paris Olympics 2024) ১৯০০ সাল থেকে চালু হয়েছে ফুটবল। অর্থাৎ ফুটবল বিশ্বকাপেরও আগে থেকে। তবে একচ্ছত্র আধিপত্য কোনও দেশেরই নেই। সর্বোচ্চ তিন বার করে সোনার পদক জিতেছে হাঙ্গেরি এবং গ্রেট ব্রিটেন। দুবার করে সোনা জিতেছে ব্রাজিল, আর্জেন্টিনা, অবিভক্ত সোভিয়েত ইউনিয়ন এবং উরুগুয়ে। এ ছাড়া, অবিভক্ত যুগোশ্লাভিয়া, স্পেন, পোল্যান্ড, অধুনালুপ্ত পূর্ব জার্মানি, নাইজেরিয়া, পূর্বতন চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, ইটালি, সুইডেন, মেক্সিকো, বেলজিয়াম, কানাডা এবং ক্যামেরুন একটি করে সোনা জিতেছে।

আরও পড়ুন: ক্ষমা চাইতে বললেন রাহুলকে, নিট নিয়ে সুপ্রিম-নির্দেশের পরই বড় ঘোষণা শিক্ষামন্ত্রীর

সেজে উঠেছে প্যারিস

উল্লেখ্য, গত কয়েকবছর ধরে ধীরে ধীরে সেজে উঠেছে প্যারিস। হাজারও বাধা-বিপত্তি কাটিয়ে শুক্রবার অলিম্পিক্সের (Paris Olympics 2024)  গ্র্যান্ড ওপেনিং। জানা গিয়েছে, এবার প্রথম স্টেডিয়ামের বাইরে খোলা আকাশে হবে অলিম্পিক্সের উদ্বোধন। আইফেল টাওয়ারের পূর্ব দিক থেকে শেইন নদীতে ৬ কিলোমিটার জুড়ে চলবে এই অ্যাথলেটদের প্যারেড। নদীবক্ষে বোটে অংশ নেবেন ৬০০০-৭০০০ অ্যাথলেট। এই অনুষ্ঠান দেখতে পাবেন প্রায় ৫ লক্ষ মানুষ। গ্র্যান্ড ওপেনিংয়ে একটি টিকিটের দাম ২৯০০ মার্কিন ডলার। অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছে ১৬টি দল। চারটি করে দল রেখে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপের শীর্ষস্থানীয় দুই দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে সেমিফাইনাল এবং ফাইনাল। ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচও থাকছে।  

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

sports

Madhyom

International news

Argentina

bangla news

Bengali news

Sports news

Football

Spain

news in bengali

Paris Olympics 2024

Olympic Football


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর