img

Follow us on

Monday, Sep 16, 2024

Paris Olympics 2024: বিনেশকে বাতিল, বিশ্ব কুস্তি সংস্থায় প্রতিবাদ আইওএ-র, কী বললেন ক্রীড়ামন্ত্রী?

Vinesh Phogat: অসুস্থ বিনেশ! সবরকম সাহায্য করতে সক্রিয় সরকার, জানালেন ক্রীড়ামন্ত্রী

img

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডব্য ও বিনেশ ফোগাট।

  2024-08-07 18:31:59

মাধ্যম নিউজ ডেস্ক: সোনার লড়াইয়ে নামার আগেই প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) ফাইনাল থেকে বাতিল করে দেওয়া হয়েছে বিনেশ ফোগাটকে (Vinesh Phogat)। ওজন বেশি হওয়ার কারণে প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছেন তিনি। সারা দেশের এই হতাশা ভাগ করে নিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মান্ডব্য। বুধবার লোকসভায় তিনি জানান, ভারতের পক্ষ থেকে সবরকম চেষ্টা করা হচ্ছে যাতে বিনেশকে ফের প্রতিযোগিতায় ফিরিয়ে আনা যায়। বিশ্ব কুস্তি সংস্থায় এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতীয় অলিম্পিক্স (Paris Olympics 2024) অ্যাসোসিয়েশন (আইওএ)।

পিটি ঊষাকে প্রধানমন্ত্রীর নির্দেশ

এদিন সংসদে ক্রীড়ামন্ত্রী বলেন, ‘‘১০০ গ্রাম ওজন বেশি থাকার কারণে ভারতীয় কুস্তিগির বিনেশ ফোগাটকে বাতিল করে দেওয়া হয়েছে। বিনেশ ৫০ কেজি বিভাগে খেলছিলেন। বিশ্ব কুস্তি সংস্থার নিয়ম অনুযায়ী, প্রতি দিন সকালে প্রতি বিভাগের খেলোয়াড়দের ওজন মেপে দেখা হয়। বুধবার বিনেশের ওজন মেপে দেখা যায়, ৫০ কেজি ১০০ গ্রাম। তাঁর খেলা বাতিল করে দেওয়া হয়।’’ তিনি আরও বলেন, ‘‘আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির কাছে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন। আইওএ-র প্রেসিডেন্ট পিটি ঊষা প্যারিসে রয়েছেন। ফোনে তাঁর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী। উপযুক্ত পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি।’’ 

আপত্তি ভারতীয় অলিম্পিক সংস্থার

কোয়ার্টার ফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন জাপানের সুসাকিকে পরাস্ত করেছিলেন বিনেশ (Vinesh Phogat)। তারপর সেমিতে কিউবার গুজম্যানকে। স্বপ্ন দেখছিল ভারতবাসী। সেমিফাইনালে জিতে ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছিলেন বিনেশ। এর আগে কোনও ভারতীয় মহিলা অলিম্পিক্সের কুস্তির প্রতিযোগিতায় ওই পর্যায়ে পৌঁছতে পারেননি। কিন্তু এরপরই দুঃস্বপ্ন। অলিম্পিক্সের নিয়ম অনুযায়ী, ওজন বেশি হলে ওই প্রতিযোগীকে পদকের দৌড় থেকে সরিয়ে তালিকার একেবারে শেষে রাখা হয়। বিনেশের ক্ষেত্রেও তাই ঘটেছে। তবে, হাল ছাড়ছে না ভারত। এই বিষয়ে আন্তর্জাতিক কুস্তি সংস্থার কাছে কড়া আপত্তি জানিয়েছে ভারতীয় অলিম্পিক (Paris Olympics 2024) সংস্থা। 

আরও পড়ুন: রত্ন ভান্ডারের ভিতর গোপন সুড়ঙ্গ! পুরীর জগন্নাথ মন্দিরে হতে পারে লেজার স্ক্যানিং

ক্রীড়ামন্ত্রকের সাহায্য

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী এদিন জানান, বিনেশকে অলিম্পিকের (Paris Olympics 2024) প্রস্তুতির জন্য সকল সহায়তা করেছে সরকার। তাঁর প্রয়োজন অনুযায়ী ব্যক্তিগত কর্মী নিয়োগ করা হয়েছে। হাঙ্গেরির বিখ্যাত কোচ ওলেস আকোস এবং ফিজিও অশ্বিনী পাটিল তাঁর সঙ্গে সবসময় থাকেন। এছাড়া, দুজন স্পারিং পার্টনার্স (অনুশীলনের সহযোগী), স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং বিশেষজ্ঞ রাখার জন্য বিনেশকে অর্থ সহায়তা করেছে মোদি সরকার। তারপরেও এই ঘটনা দুঃখজনক। সূত্রের খবর, বুধবার অসুস্থ হয়ে পড়েছেন বিনেশ। তাঁকে প্যারিসের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর শরীরে জলের ঘাটতি থাকায় এই অসুস্থতা। সারা রাত ধরে ওজন কমানোর জন্য পরিশ্রম করেছিলেন বিনেশ। তাই সকালে অসুস্থ হয়ে পড়েন, এমনই অনুমান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Mansukh Mandaviya

lok sabha

Wrestling

Vinesh Phogat

Paris Olympics 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর