img

Follow us on

Sunday, Sep 08, 2024

Paris Olympics 2024: রাত পোহালেই অলিম্পিক্সের ঢাকে কাঠি, এবারের ভারতীয় দলে বৈচিত্র্যের ছোঁয়া

Indian Contingent: ভারতের কন্টিনজেন্টে বৈচিত্র্যের ছড়াছড়ি! প্যারিস অলিম্পিক্সে ভারতের আশা নীরজ, চানু, সিন্ধু, রোহন

img

অলিম্পিক্সে ভারতের আশা।

  2024-07-25 14:00:14

মাধ্যম নিউজ ডেস্ক: প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) ঢাকে কাঠি পড়ে গিয়েছে। অবশ্য অফিসিয়ালি গ্রেটেস্ট শো অন দ্য আর্থের প্রথম দিন এখনও আসেনি। ২৬ জুলাই হবে প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। ভারত থেকে প্যারিস অলিম্পিক্সে ২৫৭ সদস্যের দল গিয়েছে। যার মধ্যে ১১৭ জন অ্যাথলিট এবং ১৪০ জন সাপোর্ট স্টাফ রয়েছেন। ১৬টি খেলায় ৯৬টি বিভাগে নামবেন তাঁরা। 

সবচেয়ে কমবয়সী অ্যাথলিট: এবার ভারতের হয়ে মাত্র ১৪ বছর বয়সেই সাঁতারে প্রতিনিধিত্ব করবেন সাঁতারু ধিনিধি দেশিংগু। প্যারিস অলিম্পিক্সে ভারতের সবচেয়ে কমবয়সী প্রতিযোগী। তিনি ইউনিভার্সালিটি কোটার মাধ্যমে যোগ্যতা অর্জন করেছেন এবং ২০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে প্রতিযোগিতা করবেন।

সবচেয়ে বয়স্ক অ্যাথলিট: টেনিসে নতুন ইতিহাস তৈরি করেছেন ভারতের রোহন বোপান্না। সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড় হিসাবে টেনিসে বিশ্বের এক নম্বর হয়ে গিয়েছেন তিনি।  এবার ৪৪ বছর বয়সে অলিম্পিক্সে পদক জয়ের লক্ষ্যে নামবেন রোহন। 

সোনার পদক জয়ী: টোকিওতে মাইলফলক গড়েছিলেন নীরজ চোপড়া। জ্যাভলিনে সোনা জিতেছিলেন নীরজ। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের দুনিয়ায় সেটাই অলিম্পিক্সে ভারতের প্রথম ব্যক্তিগত সোনা। এবারও ভারতের সবচেয়ে বড় বাজি নীরজই।

মাল্টিপল অলিম্পিক্স পদক: ভারতের খেলাধুলোর ইতিহাসে প্রথম মহিলা অ্যাথলিট হিসাবে পরপর দুটি অলিম্পিক্সে পদক জিতেছেন পুসারেল্লা বেঙ্কট সিন্ধু। টোকিওতে গোটা টুর্নামেন্টে একটাও গেমে না হারলেও সেমিফাইনালে স্ট্রেট গেমে পরাজিত হয়েছিলেন। এবারও ভারতের হয়ে অলিম্পিক্সে নামছেন সিন্ধু।

অলিম্পিক্সে পদক বিজয়ী: নীরজ চোপড়া এবং পিভি সিন্ধু ছাড়াও, মীরাবাই চানু, লোভলিনা বোরগোহাইন, এবং ভারতের পুরুষ হকি দল ২০২০ টোকিও অলিম্পিক্সে পদক জিতেছিল।

নতুন ইভেন্টে যাত্রা: জ্যোতি ইয়াররাজি মহিলাদের ১০০ মিটার হার্ডলসে যোগ্যতা অর্জনের মাধ্যমে একটি নতুন ইভেন্টে নামছেন। তিনি এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। আরেকজন নতুন প্রতিযোগী হলেন রীতিকা হুডা। মহিলাদের ৭৬ কেজি রেসলিংয়ে এবার ভারত প্রথম প্রতিনিধিত্ব করবে।

অলিম্পিক্সে প্রথম: ৭২ জন ভারতীয় অ্যাথলিট প্রথমবারের মতো অলিম্পিক গেমসে (Paris Olympics 2024) প্রতিযোগিতা করবেন। কিন্তু অলিম্পিক্সের বাইরে, ভারতীয় দলে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন নিখাত জারিন এবং মহিলাদের ৫০ মিটার রাইফেল ৩-পজিশন ইভেন্টে বিশ্ব রেকর্ডধারী সিফত কৌর সামরা সহ অনেক শক্তিশালী প্রতিযোগী রয়েছেন।

একের অধিক ইভেন্টে লড়াই: শুটিং সেনসেশন মনু ভাকর ১০ মিটার এয়ার পিস্তল এবং ২৫ মিটার পিস্তল ইভেন্টে নামবেন। অন্যদিকে পারুল চৌধুরি মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজ এবং ৫০০০ মিটারে দৌড়বেন।

ক্রীড়াবিদ যোগ্যতা অর্জন করেও অংশ নিতে পারেনি: বোয়েনেশ মেন্ডিরাতা এবং মুরালি শ্রীশঙ্কর প্যারিস অলিম্পিক ২০২৪-এ অংশ নিতে পারেননি। মেন্ডিরাতা ট্র্যাপ ইভেন্টে চতুর্থ স্থানে শেষ করেছিলেন এবং মুরালি শ্রীশঙ্কর লং জাম্পে যোগ্যতা অর্জন করেছিলেন, কিন্তু তারা চোটের কারণে অংশ নিতে পারেননি।

ভারতীয় দলের বৃহত্তম স্কোয়াড: এবার ভারতের সবচেয়ে বড় স্কোয়াড অ্যাথলেটিক্সে। ২৯ জন ভারতীয় ক্রীড়াবিদ অ্যাথলেটিক্সের আসরে নামবেন। এর পরে শুটিংয়ে ২১ জন এবং হকিতে ১৯ জন ক্রীড়াবিদ রয়েছেন। 

আরও পড়ুন: আসন্ন প্যারিস অলিম্পিক্সে ভারতের পদক জয়ের সেরা বাজি কারা?

একমাত্র করে প্রতিনিধি: ভারোত্তোলন, জুডো, ইকুয়েস্ট্রিয়ান ও রোয়িং এবার অলিম্পিক্সের (Paris Olympics 2024) এই ৪টি ইভেন্টে মাত্র ১ জন করে ভারতীয় অ্যাথলিট পারফর্ম করবেন। প্যারিস অলিম্পিক্সে ভারোত্তোলনে ভারত থেকে একমাত্র অংশ নিচ্ছেন মীরাবাঈ চানু। তিনি টোকিও অলিম্পিক্সে রুপো পেয়েছিলেন। এবার প্যারিসে তাঁর নজর সোনায়। মণিপুরের মেয়ে মীরাবাঈ প্যারিস অলিম্পিকে ২০৫ কেজি ওজন তোলার পরিকল্পনা করেছেন। স্ন্যাচে ৯০ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে তাঁর লক্ষ্য ১১৫ কেজি ওজন তোলা। প্যারিস অলিম্পিক্সে ভারত থেকে একমাত্র অ্যাথলিট হিসেবে জুডোতে পারফর্ম করতে দেখা যাবে তুলিকা মানকে। তিনি ২০২২ সালের কমনওয়েলথ গেমসে রুপো পেয়েছিলেন। কলকাতার ছেলে অনুষ আগরওয়ালা প্যারিস অলিম্পিক্স ইকুয়েস্ট্রিয়ানে পারফর্ম করবেন।  রোয়িংয়ে ভারতের একমাত্র প্রতিনিধি বলরাজ পানওয়ার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Paris Olympics

Paris Olympics 2024

Olympics 2024

Indian Contingent


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর