img

Follow us on

Monday, Sep 16, 2024

PM Modi: টোকিওকে টেক্কা প্যারিসের! প্যারালিম্পিক্সে রেকর্ড পদক ভারতের, আবেগে ভাসলেন মোদি

Paralympics 2024: প্যারিসে ইতিহাস গড়লেন দেশের প্যারালিম্পিয়ানরা, উচ্ছ্বসিত প্রশংসা প্রধানমন্ত্রীর...

img

প্যারালিম্পিক্সের মঞ্চে ভারতীয় ক্রীড়াবিদদের সাফল্যকে কুর্নিশ প্রধানমন্ত্রী মোদির। ছবি— সংগৃহীত।

  2024-09-05 14:06:07

মাধ্যম নিউজ ডেস্ক: প্যারিসে প্যারালিম্পিক্সের (Paralympics 2024) আসরে টোকিওকে টেক্কা দিল ভারতীয় অ্যাথলিটরা। ইতিমধ্যেই প্যারিসে ইতিহাস রচনা করে ফেলেছে ভারত। এবার সবচেয়ে বেশি পদক জিতেছে তারা।  দু'দিনের সিঙ্গাপুর সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। বুধবার সিঙ্গাপুরে পৌঁছানোর পর তাঁকে জমকালো অভ্যর্থনা জানানো হয়। এর আগে ব্রুনাই সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই প্যারালিম্পিক্সের মঞ্চে ভারতীয় ক্রীড়াবিদদের সাফল্যকে কুর্নিশ করলেন প্রধানমন্ত্রী মোদি।

আবেগাপ্লুত মোদি

ভারতের এই পারফরম্যান্সে দেশবাসীর মতোই উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (PM Modi)। তিনি একাধিক ট্যুইট করে নিজের উচ্ছ্বাস জাহির করেছেন। প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‘ভারতের খেলাধূলার ইতিহাসে প্যারিস প্যারালিম্পিক্স (Paralympics 2024) বরাবরের জন্য আলাদা একটি জায়গা করে নিল। এই সাফল্য সব ভারতীয়র মনে সারা জীবনের মতো গেঁথে থাকবে। পরবর্তী প্রজন্মের অ্যাথলিটদের এই সাফল্য উদ্বুদ্ধ করবে।’’ প্রধানমন্ত্রী মোদির কথায়, ‘‘যে রেকর্ড সংখ্যক ভারত পদক জিতেছে, তাতে আমাদের মন খুশিতে ভরে গিয়েছে। আমি সেই সঙ্গে কোচেদের, সাপোর্ট স্টাফেদের এবং প্লেয়ারদের পাশে সব সময়ে থাকার জন্য তাঁদের পরিবারকেও বাহবা জানাব।’’

প্যারিসে সাফল্য

বুধবারের শেষে ভারতের ঝুলিতে যোগ হয়েছে ২৪টি পদক। এফ ৫১ ক্লাব থ্রো ইভেন্টে সোনা জিতেছিলেন ধরমবীর। একই ইভেন্টে রুপো পেয়েছেন ভারতের প্রণব সুরমা। এই দুজনের পদক জয়ের সঙ্গে সঙ্গেই ভারতের পদক সংখ্যা হয়ে দাঁড়ায় ২৪। যার মধ্যে পাঁচটি সোনা রয়েছে। আর্চারি প্রথমবার সোনা জমিতেছেন হরবিন্দর সিং। টোকিওর ১৯ পদক ছাপিয়ে এটিই ভারতের সেরা প্যারালিম্পিক্স (Paralympics 2024)। বুধবার ইতিহাস গড়লেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু। ২০১৬ সালে রিও প্যারালিম্পিক্সে সোনা জিতেছিলেন তিনি। টোকিওয় এসেছিল রুপো। এবার প্যারিসে ব্রোঞ্জ জিতে প্রথম ভারতীয় প্যারালিম্পিয়ান হিসাবে নাগাড়ে তিন প্যারালিম্পিক্সে তিন পদক জিতলেন মারিয়াপ্পান। হাই জাম্পের টি৬৩ বিভাগে ১.৮৫ মিটার লাফিয়ে জিতে নিলেন ব্রোঞ্জ। তবে সেই একই বিভাগে মারিয়াপ্পনকে ছাপিয়ে গেলেন স্বদেশীয় শরদ কুমার। অলিম্পিক্স হোক বা প্যারিলিম্পিক্স, জ্যাভলিন থ্রোয়ে ভারতীয়দের দৌরাত্ম্য অব্যাহত। প্যারিস অলিম্পিক্সে নাগাড়ে দ্বিতীয়বার অলিম্পিক্স পদক জিতেছেন নীরজ চোপড়া। প্যারালিম্পিক্সে ইতিমধ্যেই জ্যাভিলন ছুড়ে রেকর্ড গড়ে সোনা জিতে নিয়েছেন সুমিত আন্টিল। এই অ্যাথলিটদে লড়াকু মনোভাবকে সম্মান জানিয়েছন প্রধানমন্ত্রী (PM Modi)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

PM Modi

bangla news

Archery

Paris Paralympics

Paralympics 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর