img

Follow us on

Thursday, Sep 19, 2024

Paris Olympics 2024: আয়োজক শহর থেকে ১৬ হাজার কিলোমিটার দূরে হবে অলিম্পিক্সের এই ইভেন্ট! জানেন কেন?

Surfing Competition: ৬৮ বছরে প্রথমবার! অলিম্পিক্সের সার্ফিং ইভেন্ট অনুষ্ঠিত হবে পলিনেসিয়া দ্বীপে

img

অলিম্পিক্সের সার্ফিং ইভেন্ট অনুষ্ঠিত হবে পলিনেসিয়া দ্বীপে, সংগৃহীত চিত্র

  2024-07-28 14:46:59

মাধ্যম নিউজ ডেস্ক: স্টেডিয়ামের পরিবর্তে নদীপথে প্রথমবারের মতো শুরু হল ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’। ফ্রান্সের রাজধানী প্যারিসে জমকালো ভাবে উদ্বোধন হল ২০২৪ অলিম্পিক্সের (Paris Olympics 2024)। হাজার হাজার ক্রীড়াবিদের স্যেন নদীতে প্যারেডের পাশাপাশি ব্রিজ ও নদীতীর থেকে লাইভ পারফরম্যান্সে হয়ে গেল দর্শনীয় ও বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। নিয়ম অনুযায়ী এক এক ভেন্যুতে এক এক ইভেন্টের খেলা হয়। জানা গিয়েছে, এবছর গ্রেটেস্ট শো অন দ্য আর্থে সার্ফিং ইভেন্টে (Surfing Competition) অংশ নিতে চলা অ্যাথলিটরা এক বিশেষ সুবিধা পাবেন। প্যারিস থেকে ১৬ হাজার কিলোমিটার দূরে পলিনেসিয়ায় এক লাক্সারি জাহাজে থাকবেন ওই অ্যাথলিটরা। অর্থাৎ প্যারিস অলিম্পিক্সে সার্ফিংয়ে অংশ নিতে চলা মোট ৪৮ জন অ্যাথলিটের আগামী কয়েকদিনের ঠিকানা ওই ভাসমান ভিলেজ। 

কেন এই সিদ্ধান্ত? (Paris Olympics 2024)   

জানা গিয়েছে, ৬৮ বছরে প্রথমবারের মতো আয়োজক শহর থেকে ১৫,৭১৫ কিলোমিটার (৯,৭৬৫ মাইল) দূরে অলিম্পিক্সের এই ইভেন্টটি পরিচালিত হচ্ছে। কারণ, পলিনেসিয়া দ্বীপের একটি ছোট গ্রাম তেহুপোর উপকূল বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ও শক্তিশালী তরঙ্গের জন্য পরিচিত। জানা গিয়েছে, সমুদ্রের এই অঞ্চলে ঢেউ-এর উচ্চতা ২০ ফুট যেতে পারে। ফলে সার্ফাররা তাহিতির দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত এই এলাকা থেকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন।  
জানা গিয়েছে, সার্ফিং প্রতিযোগিতার সময়, বিচারক এবং প্রশিক্ষক একটি ছোট টাওয়ারে অবস্থান করবেন। সাংবাদিক এবং ফটোগ্রাফাররা কাছাকাছি নৌকায় থাকবেন৷ তবে জনসাধারণের জন্য বন্ধ থাকায় দর্শকদের টিভিতে দেখতে হবে অলিম্পিক্সের (Paris Olympics 2024) এই অনুষ্ঠান। ইতিমধ্যেই প্যারিস অলিম্পিকের জন্য তাহিতির তাহুপোতে প্রশিক্ষণ নিচ্ছেন সার্ফাররা৷

সার্ফিং প্রতিযোগিতার পদ্ধতি (Surfing Competition)

সার্ফিং প্রতিযোগিতায় অংশ নেওয়া ৪৮ জন অ্যাথলিটের মধ্যে ২৪ জন পুরুষ এবং ২৪ জন মহিলা রয়েছেন। পুরো খেলাটি আটটি 'হিট'-এ বিভক্ত হবে, প্রতিটি ভাগে তিনজন অ্যাথলিট থাকবেন৷ প্রথম রাউন্ডের বিজয়ীরা ১৬-এর রাউন্ডে পৌঁছাবেন এবং পরাজিতরা হেড-টু-হেড এলিমিনেশন রাউন্ডে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এরপর বিজয়ীরা কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং তারপর ফাইনালে উঠবেন। তবে, সেমিফাইনালে পরাজিতরা ব্রোঞ্জ পদকের জন্য একে অপরের সঙ্গে লড়বেন (Paris Olympics 2024)।

আরও পড়ুন: '২৪ কোটি জনগণের দেশ থেকে মাত্র ৭ জন অ্যাথলিট?' লাইভ টিভিতে লজ্জার মুখে পাকিস্তান

উল্লেখ্য, সার্ফিংয়ের পাশাপাশি, প্যারিস থেকে দূরে মার্সেইলেস এবং বোর্দোতে যথাক্রমে বোট ইভেন্ট এবং ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। বোট ইভেন্ট এবং ফুটবল ম্যাচের দুটি ভেন্যু আয়োজক শহর থেকে কয়েকশ কিলোমিটার দূরে থাকলেও সার্ফিং ইভেন্টটি (Surfing Competition) এখনও পর্যন্ত ফ্রান্সের রাজধানী থেকে সবচেয়ে দূরে অবস্থিত। 
 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

sports

Madhyom

International news

bangla news

Bengali news

Sports news

news in bengali

Surfing Competition Paris Olympics 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর