img

Follow us on

Saturday, Sep 28, 2024

T20 World Cup 2024: হতাশ আয়োজক আমেরিকা-ওয়েস্ট ইন্ডিজ! সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড

England: আমেরিকাকে ১০ উইকেটে হারাল ইংল্যান্ড, হ্যাটট্রিক জর্ডনের...

img

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড।

  2024-06-24 14:03:05

মাধ্যম নিউজ ডেস্ক: বৃষ্টি বিঘ্নিত ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৩ উইকেটে হেরে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup 2024) থেকে বিদায় নিল ওয়েস্ট ইন্ডিজ। আয়োজক দেশের বিদায়ে স্বাভাবিকভাবেই হতাশ ক্যারিবিয়ান সমর্থকরা। জয়ের সুবাদে দু’নম্বর গ্রুপ থেকে ইংল্যান্ডের সঙ্গে সেমি-ফাইনালে জায়গা করে নিল প্রোটিয়া বাহিনী। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে হলে আমেরিকার বিরুদ্ধে জিততেই হত ইংল্যান্ডকে। তারা শুধু জিতলই না, আমেরিকাকে ১০ উইকেটে উড়িয়ে দিল। হ্যাটট্রিক করলেন  ক্রিস জর্ডন।

ম্যাচে দাপট দক্ষিণ আফ্রিকার

এদিন টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু শুরুতেই একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ক্যারিবিয়ান ব্রিগেড। একটা সময় স্কোর ছিস ৫ রানে ২ উইকেট। গত ম্যাচের নায়ক সাই হোপ (০) ও নিকোলাস পুরান (১) দ্রুত মাঠ ছাড়েন। ওপেনার কাইল মেয়ার্স করেন ৩৫ রান। ব্যর্থ ক্যাপ্টেন রভম্যান পাওয়েল (১)। তবে ব্যাটে-বলে দুর্দান্ত লড়লেন রোস্টন চেজ। ৪২ বলে করলেন ৫২ রান। হাঁকালেন তিনটি চার ও দু’টি ছক্কা। ১৫ করে রান আউট হন আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে তোলে ১৩৫। 

হতাশ ক্যারিবিয়ান সমর্থকরা

স্বল্প পুঁজি নিয়েও শুরুটা ভালোই করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের (T20 World Cup 2024)  বোলাররা। দ্বিতীয় ওভাকের হেনডরিকস (০) ও কুইন্টৱনন ডি’কককে (১২) আউট করে লড়াই জমিয়ে দিয়েছিলেন আন্দ্রে রাসেল। তার পরেই নামে বৃষ্টি। খেলা বন্ধ হয়ে যায়। তারপর বৃষ্টি থামার পর ডাকয়ার্থ-লুইস নিয়মে দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়ায় ১৭ ওভারে ১২৩। পাঁচ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নেয় দক্ষিণ আফ্রিকা। তবে রান চেজ করতে গিয়ে কালঘাম ছোটে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের। ক্যাপ্টেন আইডেন মার্করাম আউট হন ১৮ রানে। হেনরিখ ক্লাসেন ফেরেন ২২ রানে। দু’টি উইকেটই নেন আলজারি জোসেফ। তারপর রোস্টন চেজ তুলে নেন ডেভিড মিলারের (৪) উইকেট। একটা সময় দক্ষিণ আফ্রিকার রান ছিল ৫ উইকেটে ৯৩। কিন্তু মার্কো জানসেন ১৪ বলে ঝোড়ো ২১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান। সাত উইকেট হারিয়ে ১৬.১ ওভারেই ১২৭ রান তুলে ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকা। দশ বছর পর টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা। স্বভাবতই খুশির হাওয়া ম্যান্ডেলার দেশে। অন্যদিকে বিষাদের সুর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে।

ব্যাটে-বলে দাপট ইংল্যান্ডের

আমেরিকার বিপক্ষে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের (England) অধিনায়ক বাটলার। প্রথম ওভারেই আন্দ্রিস গৌসকে আউট করেন রিচি টপলে। দ্বিতীয় উইকেটে ভালো জুটি বাঁধেন স্টিভেন টেলর ও নীতীশ কুমার। পাওয়ার প্লে-র শেষ ওভারে টেলরকে আউট করেন স্যাম কারেন। মাঝের ওভারে আমেরিকার ব্যাটারদের সমস্যায় ফেলেন আদিল রশিদ। তাঁর লেগ স্পিন,গুগলি বুঝতেই পারলেন না অ্যারন জোনসেরা ৫ উইকেট পড়ার পরে দলকে টানছিলেন কোরি অ্যান্ডারসন ও হরমিত সিং। দলের রান ১০০ পার করেন তাঁরা। দেখে মনে হচ্ছিল, অন্তত ১৩০ রান করার চেষ্টা করছে আমেরিকা। কিন্তু দ্বিতীয় স্পেলে আমেরিকার লোয়ার অর্ডার শেষ করে দেন জর্ডন। ১১৫ রানের মাথায় আমেরিকার ষষ্ঠ উইকেট পড়ে। হরমিতকে ২১ রানে ফেরান কারেন।

পরের ওভারে জর্ডনের হাতে বল তুলে দেন বাটলার। প্রথম বলেই অ্যান্ডারসনকে ফেরান তিনি। পরের বল ব্যাটে লাগাতে পারেননি আলি খান। উইকেটের পাশ দিয়ে সেই বল বেরিয়ে যায়। তৃতীয় বল আবার ব্যাটে লাগাতে পারেননি আলি। বল এ বার গিয়ে লাগে উইকেটে। চতুর্থ বলটি নশথুশ কেনজিগের প্যাড লক্ষ্য করে করেন জর্ডন। বল গিয়ে প্যাডে লাগে। আম্পায়ার এলবিডব্লিউ দেন। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি কেনজিগে। পঞ্চম বলে সৌরভ নেত্রাভলকরকে বোল্ড করে হ্যাটট্রিক পূর্ণ করেন জর্ডন। আমেরিকার বিরুদ্ধে ২.৫ ওভারে ১০ রান দিয়ে ৪ উইকেট নেন জর্ডন। চারটি উইকেটই আসে একই ওভারে। তাঁর দাপটে ১১৫ রানে ৫ উইকেট থেকে ১১৫ রানে অল আউট হয়ে যায় আমেরিকা। আমেরিকার রান মাত্র ৯.৪ ওভারে তাড়া করে জিতলেন দুই ওপেনার জস বাটলার ও ফিল সল্ট। ৩৮ বলে ৮৩ রান করে অপরাজিত থাকেন বাটলার। ৬টি চার ও ৭টি ছক্কা মারেন তিনি। সল্ট ২১ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Cricket

USA

bangla news

England

south Africa

West Indies

T20 World Cup 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর