img

Follow us on

Friday, Jun 28, 2024

T20 World Cup 2024: সেমির দোরগোড়ায় দক্ষিণ আফ্রিকা, শেষ ওভারে হেরে কঠিন লড়াই ইংল্যান্ডের

West Indies: হোপের ব্যাটে ক্যালিপসোর মূর্চ্ছনা, ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে কার্যত বিদায় আমেরিকার

img

জয়ের উচ্ছ্বাস দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের।

  2024-06-22 12:59:13

মাধ্যম নিউজ ডেস্ক: জমে উঠেছে সুপার এইটের লড়াই। গ্রুপ বি থেকে সেমিফাইনাল (T20 World Cup 2024) কার্যত নিশ্চিত দক্ষিণ আফ্রিকার। প্রথম দুটো ম্যাচে জিতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে তাঁরা। আর প্রথম ২টো ম্যাচ হেরে এই গ্রুপ থেকে কার্যত বিদায় আয়োজক আমেরিকার। এখন লড়াই ওয়েস্ট ইন্জিজ আর ইংল্যান্ডের। শেষ ম্যাচে আমেরিকার বিপক্ষে জিততেই হবে ফিল সল্টদের। অন্যদিকে দক্ষিণ আফ্রিকাকে শেষ ম্যাচে হারিয়ে দিলে সেমিফাইনালেও দেখা যাবে ক্যালিপসোর মূর্ছনা। এই গ্রুপে একটি করে ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ও ইংল্যান্ড উভয়েরই পয়েন্ট ২। 

দক্ষিণ আফ্রিকার দাপট

দক্ষিণ আফ্রিকার (T20 World Cup 2024) বিরুদ্ধে ইংল্যান্ড টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়। প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা শুরুটা ভালো করেছিল। তাদের ওপেনিং জুটি ৮৬ রান করে। কিন্তু ভালো শুরু করেও সেটা ধরে রাখতে পারেনি তারা। কুইন্টন ডি কক ৬৫ রান করেন ওপেন করতে নেমে। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা করে ১৬৩ রান। জোফ্রা আর্চার নেন তিনটে উইকেট। বিশ্বজয়ীদের সামনে ১৬৪ রানের টার্গেট বড় ছিল না। কিন্তু ফিল সল্ট ফ্লপ হতেই ইংল্যান্ডের পারফরম্যান্সও আশানুরূপ হল না। রান তাড়া করতে নেমে ফিল সল্ট ও জস বাটলারের জুটি ১৫ রান করে। ফিল সল্ট এদিন মাত্র ১১ রান করেন। বাটলার ১৭ রান করে ফেরেন। জনি বেয়ারস্টো ব্যর্থ হন। তিনি করেন ১৬ রান। একটা সময় ১০ ওভারে ৬১ রানে চার উইকেট হারিয়ে ফেলেছিল ইংল্যান্ড। সেখান থেকে দলকে টানেন হ্যারি ব্রুক। বিরতির পর জাতীয় দলে ফিরে তিনি দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে যান। ৫৩ রানে আউট হন তিনি। তাঁর সঙ্গে পার্টনারশিপ তৈরি করেন লিয়াম লিভিংস্টোন। তিনি করেন ৩৩ রান। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান করে ইংল্যান্ড। ৭ রানে জিতে যায় দক্ষিণ আফ্রিকা। তাদের হয়ে দুটো করে উইকেট নেন কাগিসো রাবাডা ও কেশব মহারাজ। এই জয়ের ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) সেমিফাইনাল কার্যত নিশ্চিত দক্ষিণ আফ্রিকার।

হোপের ব্যাটে ক্যালিপসোর সুর

সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ৯ উইকেটে হারাল মার্কিন যুক্তরাষ্ট্রকে (USA)। প্রথমে ব্যাট করে আমেরিকা করে ১২৮ রান। জবাবে  রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে ফেলে। মাত্র ৩৯ বলে ৮২ রান করে অপরাজিত থেকে যান শাই হোপ। ওপেন করতে নেমে একাই মারলেন ৮টি ছক্কা। নিকোলাস পুরান মাত্র ১২ বলে ২৭ রানে অপরাজিত থেকে যান। তিনিও হাঁকান ৩টি ছক্কা। এই জয়ের ফলে শেষ চারে ওঠার দৌড়ে টিকে রইল ওয়েস্ট ইন্ডিজ। আর টানা দুটো ম্যাচ হেরে আমেরিকার বিদায় প্রায় নিশ্চিত হয়েই গেল। 

Tags:

Madhyom

Cricket

bangla news

Andre Russell

ICC Mens T20 World Cup

T20 World Cup 2024

Points Table

United States Vs West Indies

Super 8


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর