img

Follow us on

Monday, Jun 24, 2024

T20 World Cup: আইসিসি-র নতুন নিয়মে পেনাল্টি হিসেবে ৫ রান পেল ভারত, জানেন এই নয়া রুল?

India vs USA: আমেরিকার ভুলে ৫ রান পেয়ে সুবিধা ভারতের! কী ভুল করল আয়োজকরা?

img

জয়ের পথে ভারত।

  2024-06-13 17:10:54

মাধ্যম নিউজ ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ব্যাটারদের ব্যর্থতা সত্ত্বেও জয়ের হ্যাটট্রিক করে সুপার এইটে পৌঁছে গিয়েছে টিম ইন্ডিয়া। বুধবারও আমেরিকাকে (India vs USA) তাদের ঘরের মাঠে ৭ উইকেটে হারিয়েছে ভারত। আমেরিকার বিরুদ্ধে ম্যাচে ১১১ রানের টার্গেট তাড়া করতে নেমে ভারতকে করতে হয়েছে ১০৬ রান। ৫ রান ফ্রি-তেই পেয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। আমেরিকার ভুলের খেসারত হিসেবে ৫ রান পেনাল্টি পায় ভারত। আইসিসির এই নতুন নিয়মে প্রথম কোনও দল পাঁচ রান পেল। এর ফলে বুধবারের ম্যাচ বেশ কিছুটা সহজ হয়ে যায় ভারতের কাছে।

কেন পেনাল্টি পেল ভারত

এবার টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2024) শুরু থেকেই স্টপ ক্লক নিয়ম চালু করা হয়েছে। যার কারণ হল দুটি ওভারের মাঝে মাত্র ১ মিনিট সময় দেওয়া হবে। তাঁর আগে নতুন ওভার শুরু করে দিতে হবে। আর এই নিয়ম কেউ যদি একই ম্যাচে তিনবার ভাঙে বা ভুল করে তাহলে প্রতিপক্ষ দলকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়া হবে। আমেরিকা ভারতের বিরুদ্ধে একটি ওভারের পর পরবর্তী ওভার শুরু করতে ৩ বার দেরি করে। তারই খেসারত দিতে হয়। এর ফলে লো স্কোরিং ম্যাচে সুবিধা হয় ভারতের।

ভারতের সুবিধা

জয়ের জন্য ভারতের যখন ৩০ বলে ৩৫ রান প্রয়োজন, তখন পেনাল্টিতে পাঁচ রান পায় ভারত। তার ফলে ৩০ বলে ভারতের (India vs USA) টার্গেট হয় ৩০ রান। আসলে আইসিসি-র (T20 World Cup) নিয়ম অনুযায়ী, এক ওভার শেষ হওয়ার পরে যদি কোনও দল ৬০ সেকেন্ডের মধ্যে, পরের ওভার শুরু করতে না পারে, তাহলে 'ওয়ার্নিং' দেওয়া হবে। কোনও দল যদি নিজেদের বোলিং ইনিংসের সময় তিন বার এরকম ঘটনা ঘটিয়ে থাকে, তাহলে বিপক্ষ দলকে পাঁচ রান পেনাল্টি দেওয়া হবে। আর এই পাঁচ রানই চাপের মধ্যে পেয়েছে ভারত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

USA

bangla news

Team India

icc t20 world cup 2024

India vs USA


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর