img

Follow us on

Sunday, Sep 08, 2024

Team India: ভারতের নয়া টি-২০ ক্যাপ্টেন সূর্য! ফিরলেন শ্রেয়স, শ্রীলঙ্কা সিরিজে দলে নতুন ৬

Surya Kumar Yadav: ভারতের টি-২০ ক্রিকেটে সূর্য-উদয়! হার্দিক নয়, গম্ভীরের পছন্দ স্কাই, মেন্টরের হাত ধরে দলে শ্রেয়সও...

img

রোহিত শর্মার সঙ্গে সূর্যকুমার যাদব।

  2024-07-19 09:27:05

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেটে এখন (Team India) গুরু গম্ভীরের যুগ। বৃহস্পতিবার দলের নতুন কোচ গৌতম গম্ভীরের পরামর্শ নিয়েই শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণা করল বিসিসিআই। হার্দিক পান্ডিয়া চোট প্রবণ, তাই ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে নতুন নেতা হিসেবে বেছে নেওয়া হল সূর্যকুমার যাদবকে। সহ-অধিনায়ক করা হল শুভমন গিলকে। একইসঙ্গে একদা নাইট মেন্টর গম্ভীরের হাত ধরেই শ্রীলঙ্কা সফরে একদিনের দলে ফিরলেন বোর্ডের চুক্তি থেকে বাদ পড়া কেকেআর অধিনায়ক শ্রেয়স আয়ার। দলে জায়গা করে নিলেন নাইট রাইডার্সের ভরসা হর্ষিত রানাও।

কী কী কারণে নেতা সূর্য (Surya Kumar Yadav)

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের অধিনায়ক করা হল সূর্যকুমার যাদবকে (Surya Kumar Yadav)। টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের (Team India) শ্রীলঙ্কা সফর। বিশ্রাম দেওয়া হয়েছে যশপ্রীত বুমরাকে। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচ ২৭ জুলাই। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সহ অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। তাঁকেই পরবর্তী অধিনায়ক ভাবা হয়েছিল। কিন্ত গুরু গম্ভীরের আস্থা রয়েছে সূর্যকুমারের উপর, তাই তাঁকেই অধিনায়ক করা হল। বিসিসিআই-এর দাবি, এখন থেকেই ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘর গোছাতে চাইছেন নির্বাচকরা। ফিটনেস নিয়ে হার্দিকের যে সমস্যা আছে, সেটা নিয়েই সবথেকে বেশি চিন্তা নির্বাচক কমিটির। তিনি অত্যন্ত চোটপ্রবণ। চোটের কারণে অতীতে দীর্ঘদিন মাঠের বাইরে থেকেছেন। সেই পরিস্থিতিতে ৩৩ বছরের হলেও সূর্যকে ভারতের ক্যাপ্টেন হিসেবে বেছে নেওয়া হয়েছে। এছাড়াও নির্বাচকরা নাকি জানতে পেরেছেন যে হার্দিকের থেকে সূর্যের অধীনে খেলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন ভারতীয় খেলোয়াড়রা। স্কাইয়ের সঙ্গে রোহিতের অধিনায়কত্বের ধরনের মিল আছে। 

নতুন কারা (Team India)

বিশ্বকাপের দলে না থাকা ছ’জন ক্রিকেটার সুযোগ পেয়েছেন শ্রীলঙ্কা সফরের ভারতীয় টি-টোয়েন্টি দলে। বিশ্বকাপে রিজার্ভ প্লেয়ার হিসাবে ছিলেন শুভমন গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আবেশ খান। এই চার জনের মধ্যে শুভমন, রিঙ্কু ও খলিল সুযোগ পেয়েছেন। আরও যে তিন জন ক্রিকেটার দলে জায়গা পেয়েছেন তাঁরা হলেন রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর ও রবি বিষ্ণোই। একদিনের দলে ফিরেছেন শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল।  জায়গা পেয়েছেন কলকাতা নাইট রাইডার্সে খেলা হর্ষিত রানা।

একদিনের  দলে রোহিত-বিরাট

টি-টোয়েন্টিতে অধিনায়ক হলেও এক দিনের দলে জায়গা হয়নি সূর্যকুমারের। ৫০ ওভারের দলে নেই হার্দিকও। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ক্রিকেটের কনিষ্ঠতম ফরম্যাট থেকে অবসর নিয়েছেন রোহিত, বিরাট। তাঁরা এক দিনের ক্রিকেটে খেলবেন। রোহিত থাকায় এক দিনের দলের (Team India) অধিনায়ক তিনিই। কোহলিও শ্রীলঙ্কা সফরে খেলবেন বলে জানিয়েছেন। তবে দলে রাখা হয়নি রবীন্দ্র জাদেজাকে। একদিনের দলে ফিরেছেন কুলদীপ যাদব।   


এক দিনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), শ্রেয়স আয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, আরশদীপ সিং, রিয়ান পরাগ, অক্ষর প্যাটেল, খলিল আহমেদ এবং হর্ষিত রানা।

টি-টোয়েন্টি দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, রিয়ান পরাগ, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আরশদীপ সিং, খলিল আহমেদ এবং মহম্মদ সিরাজ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Virat Kohli

bangla news

Team India

Rohit Sharma

Suryakumar Yadav

India vs Sri Lanka


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর