img

Follow us on

Thursday, Sep 19, 2024

UEFA Euro 2024: স্প্যানিশ আর্মার্ডার দাপট, ইংল্যান্ডকে হারিয়ে ১২ বছর পর ফের ইউরোপ সেরা স্পেন  

Spain Beats England: ইউরো সেরা স্পেন! ট্রফির খরা কাটল না ইংল্যান্ডের, এবার কি বিদায়ের পথে সাউথগেট? 

img

ইউরোপ সেরা স্পেন।

  2024-07-15 09:15:05

মাধ্যম নিউজ ডেস্ক: ইউরোর রঙ লাল। ১২ বছর পরে ফের ইউরো কাপ (UEFA Euro 2024) জিতল স্পেন। রবিবার বার্লিনে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো চ্যাম্পিয়ন  নিকো উইলিয়ামস, লেমিনে ইয়ামালেরা। এই নিয়ে চারবার ইউরো জিতল স্পেন। এর আগে ১৯৬৪, ২০০৮ এবং ২০১৪ সালে ইউরো কাপের খেতাব জয় করেছে। আর আবারও ট্রফি-হীন ইংল্যান্ড। গত বার ঘরের মাঠে হারতে হয়েছিল ইটালির কাছে। এবার স্পেন (Spain Beats England) স্বপ্নভঙ্গ করল হ্যারি কেনদের। ম্যাচ শেষে হতাশ ইংল্যান্ড কোচ সাউথগেট।

স্পেনের দাপট (UEFA Euro 2024)

যোগ্য দল হিসেবেই এবার ইউরোপ সেরার (UEFA Euro 2024) খেতাব উঠল স্পেনের মাথায়। টুর্নামেন্টের শুরু থেকেই ছন্দে ছিল স্পেন। রবিবারও স্প্যানিশ আর্মাডার সামনে দাঁড়াতে পারেনি ইংরেজরা। ২-১ গোলে জয়লাভ করে স্পেন (Spain Beats England)। এই ম্যাচে একটি করে গোল করলেন নিকো উইলিয়ামস এবং পরিবর্ত ফুটবলার ওয়ারজাবাল। শুরু থেকেই স্পেনের পায়ে ছিল বল। নিজেদের মধ্যে ছোট ছোট পাস খেলে দুই প্রান্ত ধরে আক্রমণে উঠছিল তারা। বাঁ প্রান্তে উইলিয়ামস ও কুকুরেয়া এবং ডান প্রান্তে ড্যানি কার্ভাহাল ও ইয়ামাল আক্রমণ তুলে আনার দায়িত্বে ছিলেন। প্রথম ১৫ মিনিটের মধ্যে উইলিয়ামস দু’বার ইংল্যান্ডের বক্সে ঢুকে পড়েন। কিন্তু গোল করতে পারেননি। প্রথমার্ধ গোল শূন্য থাকে। 

ওপেন ফুটবল

দ্বিতীয়ার্ধ শুরুর ১ মিনিট ১১ সেকেন্ডের মাথায় গোল করে স্পেনকে এগিয়ে দেন উইলিয়ামস। কার্ভাহাল বুটের ডগা দিয়ে বল বাড়ান ইয়ামালকে। ডান প্রান্তে বল ধরে ভিতরে ঢোকেন ইয়ামাল। তিনি বল বাড়ান অরক্ষিত অবস্থায় থাকা উইলিয়ামসকে। তাঁর বাঁ পায়ের শটে পরাস্ত হন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডন পিকফোর্ড। পরের কয়েক মিনিট স্পেনের আক্রমণের গতি আরও বাড়ে। পর পর সুযোগ তৈরি করতে থাকে তারা। দু’দলই গোল করার চেষ্টা করছিল। ইংল্যান্ডের লক্ষ্য ছিল সমতা ফেরানোর। স্পেন চেষ্টা করছিল ব্যবধান বাড়াতে। ফলে কিছুটা হলেও ওপেন হয়ে যায় খেলা। অনেক বেশি সুযোগ তৈরি হতে থাকে। ৭৩ মিনিটের মাথায় সমতা ফেরায় ইংল্যান্ড। বক্সের বাইরে থেকে বাঁ পায়ের মাটি ঘেঁষা শটে সিমোনকে পরাস্ত করেন পামার। ৮৬ মিনিটের মাথায় স্পেনকে এগিয়ে দেন পরিবর্ত হিসাবে নামা মিকেল ওয়্যারজাবাল। গোল শোধ করার অনেক চেষ্টা করে ইংল্যান্ড। কিন্তু আর হয়ে ওঠেনি।   

সরছেন সাউথগেট!

বারবার নকআউটে উঠলেও, শেষ রক্ষা হচ্ছে না। আশা ভঙ্গ হচ্ছে। ২০২০ সালের ইউরো ফাইনালে (UEFA Euro 2024) ইতালির কাছে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। ২০২২ সালের ফুটবল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে হারতে হয় ফ্রান্সের কাছে। ২০২৪ সালের ইউরো ফাইনালেও(Spain Beats England) তারা শেষ রক্ষা করতে পারল না। ইংল্যান্ডের পারফরম্যান্স দেখার পর, ইউরো চলাকালীনই দলের কোচ গ্যারেথ সাউথগেটের পদত্যাগের দাবি তুলেছিলেন ইংরেজ ভক্তরা। কিন্তু দল ফাইনালে ওঠায়, সেই দাবি সাময়িক ভাবে ধামাচাপা পড়ে গিয়েছিল। এবার ইউরোর ফাইনালে স্পেনের কাছে হারের পর কি সত্যিই পদত্যাগ করতে চলেছেন সাউথগেট? ম্যাচ শেষে তেমনই ইঙ্গিত দিয়েছেন তিনি। সাংবাদিকদের ইংল্যান্ডের কোচ বলেছেন, ‘আমার মনে হয় অভিজ্ঞতার দিক থেকে ইংল্যান্ড এখন ভালো জায়গায় আছে। দলের বেশির ভাগ ফুটবলার তরুণ হলেও, সর্বোচ্চ মঞ্চে খেলার অভিজ্ঞতা আছে ওদের। পরের বিশ্বকাপ, এমনকি, পরের ইউরো কাপেও এই দলের অনেক ফুটবলার থাকবে। ইংল্যান্ডের ভবিষ্যৎ ভাল। কিন্তু এই মুহূর্তে সমবেদনা জানানোর কোনও ভাষা নেই।’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

England

Spain

EURO 2024

UEFA EURO 2024

Spain Football

England Football

Harry Kane

Spain Beats England

Gareth Southgate

Spain Vs England


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর