img

Follow us on

Monday, Sep 16, 2024

Vinesh Phogat: মাত্র ১০০ গ্রাম ওজন বেশি! ফাইনালে উঠেও ডিসকোয়ালিফায়েড বিনেশ ফোগট

Paris Olympics: স্বপ্নভঙ্গ! প্যারিস অলিম্পিক্স ফাইনাল থেকে বাদ ভারতীয় কুস্তিগির বিনেশ, কী কারণে?

img

প্যারিস অলিম্পিক্স থেকে বাদ বিনেশ ফোগট, সংগৃহীত চিত্র

  2024-08-07 13:54:39

মাধ্যম নিউজ ডেস্ক: স্বপ্নভঙ্গ! তীরে এসে তরী ডুবল বিনেশ ফোগটের (Vinesh Phogat)। প্যারিস অলিম্পিক্সের ফাইনালে উঠেও খেলতে পারলেন না ভারতীয় এই কুস্তিগির। এবারের অলিম্পিক্সে (Paris Olympics) মহিলাদের ৫০ কেজি বিভাগে নেমেছিলেন বিনেশ। বুধবার ছিল ফাইনাল। কিন্তু খেলা শুরুর আগে বুধবার সকালে তাঁর ওজন মাপা হয়। সেখানেই দেখা যায় ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে তাঁর। সেই কারণে ফাইনাল থেকে বাদ পড়ল বিনেশের নাম। 

ফাইনালে উঠেও হৃদয়ভঙ্গ বিনেশের (Vinesh Phogat)

বিনেশ সাধারণত ৫৩ কেজি বিভাগে লড়াই করেন। কিন্তু এ বারের অলিম্পিক্সে (Paris Olympics) তিনি নেমেছিলেন ৫০ কেজি বিভাগে। সেমিফাইনালে কিউবার গুজমান লোপেজকে হারিয়ে ফাইনালে নিজের নাম পাকা করেছিলেন বিনেশ। ভিডিও কল করে মাকে জানিয়েছিলেন, “সোনা জিততে হবে। সোনা জিতে দেশে ফিরব।” কিন্তু সোনা জেতার স্বপ্ন আর পূরণ হল না তাঁর। আসলে প্রতিযোগিতার আগে নিয়ম মাফিক ওজন মাপা হয় তাঁর। সেখানেই দেখা যায়, প্রতিযোগীর ওজন ৫০ কেজির থেকে ১০০ গ্রাম বেশি। এই আবহে ভিনেশ সেই ওজন ঝড়ানোর জন্যে অতিরিক্ত কিছুটা সময় চেয়েছিলেন। কিন্তু তা দেওয়া হয়নি। অলিম্পিক্স ফাইনাল থেকে বাতিল হয়ে যায় বিনেশের নাম। ফলে এবারের অলিম্পিক্সে কোনও পদকই আর জেতা হল না তাঁর।

আরও পড়ুন: প্যারিসে দুরন্ত শুরু ‘সোনার ছেলে’র, প্রথম থ্রোতেই জ্যাভলিনের ফাইনালে নীরজ

এ প্রসঙ্গে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দলের পক্ষ থেকে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে বিনেশ ফোগাট (Vinesh Phogat) বাতিল হয়ে গিয়েছে। ভারতীয় দলের পক্ষ থেকে সারা রাত ধরে চেষ্টা করা হয়েছিল বাড়তি ওজন কমানোর। কিন্তু আজ সকালে ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি ওজন হয়েছে ওর। এখনই ভারতীয় দলের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হবে না।’’ 

খেলার নিয়ম (Paris Olympics)

আসলে অলিম্পিক্সে খেলার আগে নিয়ম অনুযায়ী, কুস্তিগীরদের দুদিন ওজন পরীক্ষা করা হয়। প্রথম দিন কুস্তিগীরদের ওজনের জন্য সময়সীমা থাকে ৩০ মিনিট, আর দ্বিতীয় দিন ওজনের জন্য সময় থাকে ১৫ মিনিট। এই সময়ের মধ্যে যতবার ইচ্ছে খেলোয়াড়েরা ওজন পরীক্ষা করতে পারে। এছাড়াও খেলোয়াড়দের সংক্রামক রোগের কোনও লক্ষণ আছে কিনা তাও পরীক্ষা করা হয়। একইসঙ্গে হাতের নখ ছোট করে কাটা কিনা তাও দেখা হয়। এইসমস্ত পরীক্ষায় পাশ করলে তবেই খেলার অনুমতি মেলে। তাই বুধবার খেলতে নামার আগে শেষ ওজন পরীক্ষার সময়ই মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় নিয়ম অনুযায়ী, অলিম্পিক্স (Paris Olympics)  থেকে বাদ পড়লেন বিনেশ (Vinesh Phogat)। যদিও এ প্রসঙ্গে কোনও বাক্যব্যয় করেনি ভারতীয় দল বা বিনেশ ফোগট। বিনেশের প্রতি সম্মান জানিয়ে তাঁকে বিরক্ত না করার জন্যে অনুরোধ করা হয়েছে সংবাদমাধ্যমকে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

sports

Madhyom

International news

bangla news

Bengali news

Sports news

Paris Olympics

Vinesh Phogat

news in bengali

Paris Olympics 2024

Paris

Olympic

Paris Olympic final

OlympicGames


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর