img

Follow us on

Sunday, Oct 06, 2024

Balurghat: ১০ জনের আসনে ১৭-২০ জন! পড়ুয়াদের নিয়ে বিপজ্জনকভাবে ছুটছে 'পুলকার'

সিট বেহাল, চাকার অবস্থা খারাপ! টাকা লোটার রাস্তা পুলকার?

img

এই ধরনের গাড়ি পরীক্ষা করে দেখা হচ্ছে। ফাইল চিত্র

  2023-06-04 11:32:37

মাধ্যম নিউজ ডেস্ক: আইনকে বুড়ো আঙুল দেখিয়ে যাত্রীবাহী বাস এবং ট্রেকারকে পুলকার হিসাবে ব্যবহার করছে বালুরঘাটের (Balurghat) বেশ কিছু বেসরকারি স্কুল। এরকমই গুরুতর অভিযোগ তুলে অভিভাবকরা বলছেন, পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে কারও কোনও মাথাব্যথা নেই। তাঁদের আরও অভিযোগ, বিষয়টি নিয়ে প্রশাসন কোনও পদক্ষেপ না করায় দিনের পর দিন এই প্রবণতা বেড়েই চলছে। যাত্রীবাহী বাস ও ট্রেকারগুলি একদিকে যেমন দ্রুতগতিতে  ছুটছে, তেমনই নেই পড়ুয়াদের কোনও নিরাপত্তা। পুলকার ব্যবহারের একাধিক নিয়ম মানতে প্রচুর টাকা গাড়ি ভাড়া বাবদ দিতে হয়। অভিযোগ, কম টাকায় শিক্ষা প্রতিষ্ঠানগুলি বাস, ট্রেকার ভাড়া করে অভিভাবকদের কাছ থেকে মোটা টাকা মুনাফা লুটছে। বাস, ট্রেকারের পাশাপাশি প্রাইভেট ভাড়ার গাড়িগুলিও পুলকার হিসাবে দেদার ব্যবহার করা হচ্ছে। বিষয়টি নিয়ে দ্রুত কড়া পদক্ষেপের দাবি উঠেছে।

ছোটখাট দুর্ঘটনাও ঘটছে (Balurghat)

বালুরঘাট (Balurghat) শহর তো বটেই, দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে অভিভাবকরা ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে পুলকার ব্যবহার করেন। সেই পুলকার নিয়েই প্রশ্ন উঠেছে। কোথাও যাত্রীবাহী বাস, কোথাও ট্রেকার, কোথাও ছোট চার চাকার ভ্যান অথবা ম্যাজিক গাড়িকে পড়ুয়াদের নিয়ে রাস্তায় ছুটতে দেখা যাচ্ছে। বেআইনি হলেও অধিকাংশ ক্ষেত্রে ব্যক্তিগত গাড়িকেও পুলকার হিসাবে ব্যবহার করা হচ্ছে। ১০ জনের আসনে ১৭-২০ জন পড়ুয়াকে নিয়ে যাওয়া হচ্ছে। নেই কোনও স্পিড লিমিট ডিভাইস। থাকলেও তা খুলে ফেলা হয়েছে। পড়ুয়াদের নিরাপত্তার জন্য সিট বেল্টের কোনও ব্যবস্থা নেই। কেয়ার টেকার তো দূর অস্ত, গাড়িগুলির ফিটনেস পর্যন্ত নেই। সিট বেহাল, চাকার অবস্থাও খারাপ। এই অবস্থায় দিনের পর দিন সেগুলি পড়ুয়াদের নিয়ে বেআইনি ভাবে চলেছে। যার জেরে কোথাও কোথাও ছোটখাট দুর্ঘটনাও ঘটছে।

কড়া পদক্ষেপের আশ্বাস (Balurghat)

বেসরকারি স্কুলের একাংশ সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে এই চক্র চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ। বিষয়টি নিয়ে কয়েক বছর আগে পরিবহণ দফতর সরব হয়েছিল। তারা অভিযানেও নেমেছিল। পরে আর এনিয়ে তাদের কোনও সক্রিয়তা চোখে পড়েনি। ফলে অবস্থা যে কে সেই রয়ে গিয়েছে। অভিাবকরা জানিয়েছেন, বিষয়টি নিয়ে প্রশাসনের পদক্ষেপ করা উচিত। দক্ষিণ দিনাজপুর জেলা (Balurghat) পরিবহণ দফতরের আধিকারিক সৌমিত্র বিশ্বাস বলেন, আমরা প্রায়ই অভিযান চালিয়ে থাকি। বিষয়টি আমাদের নজরে রয়েছে। স্কুল খোলা হলেই এনিয়ে কড়া পদক্ষেপ করা হবে। আগামী দিনেও এই বিষয় নিয়ে অভিযান চালানো হবে ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

private school

student

pool car

risk


আরও খবর


ছবিতে খবর