img

Follow us on

Monday, Sep 16, 2024

Sheikh Hasina: শেখ হাসিনার কূটনৈতিক পাসপোর্টও বাতিল করে দিল বাংলাদেশের অন্তর্বর্তী সরকার

Bangladesh: হাসিনাকে ভারত থেকে ছাড়াতে নয়া সিদ্ধান্ত নিল বাংলাদেশের অন্তর্বর্তী সরকার

img

শেখ হাসিনা (সংগৃহীত ছবি)

  2024-08-22 14:30:42

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলাদেশের (Bangladesh) প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina) সমেত তাঁর মন্ত্রিসভার সব সদস্য ও প্রাক্তন সাংসদদের কূটনৈতিক পাসপোর্ট বাতিল করল অন্তর্বর্তী সরকার। নয়াদিল্লি-ঢাকার সন্ধি অনুযায়ী হাসিনা এবং দেশত্যাগী অন্য আওয়ামি লিগ নেতাদের ভারতে থাকা নিয়ে কি এবার তবে অনিশ্চয়তা তৈরি হতে পারে? এমন প্রশ্নও উঠছে ইউনূস সরকারের এই সিদ্ধান্তের ফলে।

কূটনৈতিক বা সরকারি পাসপোর্ট থাকলে বাংলাদেশের কোনও নাগরিক অন্তত ৪৫ দিন কোনও ভিসা ছাড়াই ভারতে থাকতে পারেন 

প্রসঙ্গত, অগ্নিগর্ভ বাংলাদেশে (Bangladesh) গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে বোন রেহানাকে সঙ্গে নিয়ে বিমানে ভারতের উদ্দেশে রওনা হন হাসিনা। উত্তরপ্রদেশের হিন্দন বায়ুসেনার ঘাঁটিতে অবতরণ করে তাঁর বিমান। সেই থেকেই তিনি ভারতে রয়েছেন। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে হাসিনার (Sheikh Hasina) কাছে কূটনৈতিক পাসপোর্ট ছিল। প্রসঙ্গত, ভারত-বাংলাদেশ চুক্তি অনুযায়ী কূটনৈতিক বা সরকারি পাসপোর্ট থাকলে বাংলাদেশের কোনও নাগরিক অন্তত ৪৫ দিন কোনও ভিসা ছাড়াই ভারতে থাকতে পারেন। কিন্তু বর্তমানে মহম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করল। এরফলে পরিস্থিতি কী হয়, সেদিকেই তাকিয়ে রয়েছেন বিশেষজ্ঞরা।

হাসিনার (Sheikh Hasina) বোন রেহানা হলেন ব্রিটিশ পাসপোর্টধারী

তবে হাসিনার (Sheikh Hasina) বোন রেহানা হলেন ব্রিটিশ পাসপোর্টধারী। এর ফলে ভারতের মাটিতে পা রাখার পর ব্রিটিশ নাগরিকদের যে ভিসা দেওয়া হয়, সেই নিয়মই লাগু হবে রেহানার ক্ষেত্রে। আপাতত তাই যত দিন খুশি, ভারতে থাকতে পারেন রেহানা। প্রসঙ্গত, প্রাক্তন প্রধানমন্ত্রী হাসিনাকে বিচারের জন্য বাংলাদেশে (Bangladesh) ফেরত পাঠাতে ইতিমধ্যেই ভারতকে হুমকি দিয়েছে খালেদা জিয়ার দল বিএনপি। নয়া দিল্লি অবশ্য গুরুত্বই দেয়নি এই ঘটনাকে। এবার তবে কি অন্যভাবে হাসিনাকে দেশে ফিরিয়ে আনতে এমন সিদ্ধান্ত নিল অর্ন্তবর্তী সরকার? এমন প্রশ্ন ঘোরাফেরা করছে। সম্প্রতি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বিদেশ উপদেষ্টা তৌহিদ হোসেন রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘‘শেখ হাসিনা (Sheikh Hasina) ক্ষমতাচ্যুত হওয়ার পর তাঁর বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা হয়েছে। দেশের স্বরাষ্ট্র ও আইন—এই দুই মন্ত্রীর সিদ্ধান্ত নেওয়া উচিত, তাঁকে এখন দেশে ফিরিয়ে আনা প্রয়োজন।’’

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Bangladesh

bangla news

madhyom news

news in bengali

Bangladesh Interim Government

diplomatic passport Sheikh Hasina


আরও খবর


ছবিতে খবর