img

Follow us on

Friday, Sep 20, 2024

BGBS: বিনিযোগের অঙ্কে ইচ্ছামতো শূন্য বসিয়ে শিল্পের গ্যাস বেলুন ওড়াচ্ছেন মমতা?

শিল্প সম্মেলনে বিনিয়োগ-প্রস্তাব: রাজ্য-কেন্দ্র তথ্যে আকাশ-পাতাল ফারাক!

img

শিল্প সম্মেলনে ভাষণ দিচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র

  2023-11-24 10:06:17

মাধ্যম নিউজ ডেস্ক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী, এবার বিজিবিএস (BGBS) সম্মেলন থেকে রাজ্যে বিনিয়োগের প্রস্তাব এসেছে ৩,৭৬,২৮৮ কোটি টাকার! এর আগে রাজ্যে ছ’টি ‘বিশ্ববঙ্গ শিল্প সম্মেলন’ করেছেন তিনি। ২০১৫ থেকে ২০২২, প্রতিবার এমনই গর্বের ঘোষণা করে জানিয়েছেন বিনিয়োগের প্রস্তাবের পরিমাণ। রাজ্য সরকারে তথ্য বলছে, গত ছ’টি সম্মেলনে রাজ্যে বিনিয়োগের প্রস্তাব এসেছে মোট ১৩ লক্ষ ৭২ হাজার ৩২৯ কোটি টাকার!

কিন্তু বাস্তব কী? (BGBS)

একই রাজ্য সরকারের অন্য আরেকটি রিপোর্ট আছে, যা তারা কেন্দ্র সরকারের কাছে পাঠায়। কেন্দ্রীয় সরকারের একটি মন্ত্রক "ডিপার্টমেন্ট অফ ইন্ডাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রোমোশন" সংক্ষেপে 'ডিআইপিপি'। তাদের দায়িত্ব কোন রাজ্যে কত বিনিয়োগ প্রস্তাব এলো, কতগুলির বাস্তব রূপায়ন হল  তার হিসাব রাখা। এবং প্রকাশ করা। সেই ডিআইপিপি তার রিপোর্টে জানাচ্ছে, ২০১৫ থেকে ২০২২-এই সময়ে পশ্চিমবঙ্গে বিনিয়োগের লিখিত প্রস্তাব এসেছে মাত্র ৫৭ হাজার ১২৩ কোটি টাকার। অর্থাৎ বিশ্ববঙ্গ শিল্প সম্মেলনগুলিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষিত মোট প্রস্তাবের মাত্র ৪.১৬ শতাংশ। বুঝতেই পারা যাচ্ছে, বাস্তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার মাত্র ৪.১৬% বিনিয়োগের প্রস্তাব এসেছে রাজ্যে। 

বিগত শিল্প সম্মেলনগুলির আসল ছবি কী? (BGBS)

২০১৫ সালে রাজ্যের শিল্প উন্নয়ন নিগম জানাচ্ছে ৪০ হাজার ১৯৭ কোটি ২৫ লক্ষ টাকার বিনিয়োগ প্রস্তাবের কথা। কিন্তু কেন্দ্রের নথি জানাচ্ছে, ওই বছর প্রস্তাব এসেছিল ১৭ হাজার ৬৬০ কোটি টাকার। ২০১৬ তে রাজ্যের শিল্প উন্নয়ন নিগম এবং কেন্দ্র সরকারের ডিআইপিপি'র রিপোর্ট মোতাবেক বিনিয়োগ প্রস্তাব যথাক্রমে ২,৫০,২৫৩ কোটি ৭৪ লক্ষ এবং ৫২০৪ কোটি টাকার। ২০১৭ সালে রাজ্যের শিল্প উন্নয়ন নিগম এবং কেন্দ্র সরকারের ডিআইপিপি'র তথ্যে বিনিয়োগ প্রস্তাব যথাক্রমে ২,৩৫,২৯০ কোটি ৩ লক্ষ এবং ৪০৭৪ কোটি টাকার। ২০১৮ সালের তুলনামূলক তথ্য হল এইরকম-বিনিয়োগ প্রস্তাব রাজ্যের শিল্প উন্নয়ন নিগমের হিসাবে ২,১৯,৯২৫ কোটি টাকা এবং কেন্দ্র সরকারের ডিআইপিপি'র হিসাবে ৪৭২২ কোটি টাকার। ২০১৯ সালের তথ্য হল-রাজ্যের শিল্প উন্নয়ন নিগম ২,৮৪,২৮৮ কোটি টাকা এবং কেন্দ্র সরকারের ডিআইপিপি'র হিসাবে বিনিয়োগ প্রস্তাব (BGBS) ৫৮৪৪ কোটি টাকার। ২০২২ সালে রাজ্যের শিল্প উন্নয়ন নিগম এবং কেন্দ্র সরকারের ডিআইপিপি দেওয়া তথ্য অনুযায়ী, বিনিয়োগ প্রস্তাব যথাক্রমে ৩, ৪২,৩৭৫ কোটি টাকা এবং ৪৫৩২ কোটি টাকা। মাঝে করোনার জন্য দু'বছর এই বিশ্ববঙ্গ শিল্প সম্মেলন করা যায়নি। ফলে শিল্প সম্মেলনের নামে কোটি কোটি টাকা অপচয়ের হাত থেকে বেঁচেছিল রাজ্যের সরকার। কিন্তু রাজ্যে বিনিয়োগ প্রস্তাব এসেছিল। ডিআইপিপি জানাচ্ছে, ২০২০ এবং ২০২১ সালে রাজ্যে বিনিয়োগের প্রস্তাব এসেছে যথাক্রমে ৯৫৫২ কোটি টাকা এবং ৫৫৩৫ কোটি টাকার।

শিল্প সম্মেলনের গ্যাস বেলুন? (BGBS)

তবে মনে রাখতে হবে, এই সবগুলোই প্রস্তাব। শিল্প স্থাপন নয়। বাস্তবায়নের হিসাব দেখলে এর পরিমাণ আরও অনেকটাই কম (BGBS)। কারণ, প্রস্তাবকে প্রকল্পে রূপায়িত করতে ন্যূনতম যে কাজগুলি একটা রাজ্যের সরকারকে করতে হয়, তার কিছুই এই রাজ্যের শিল্পমন্ত্রীরা করেননি। বরং শিল্প-কর্মসংস্থান নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী নিজস্ব স্টাইলে ঢক্কা-নিনাদ চালিয়ে গেছেন (BGBS) এবং যে কোনও সংখ্যার ডানদিকে শূন্য, শূন্য বসিয়ে শিল্প সম্মেলনের গ্যাস বেলুন ফুলিয়েছেন আর দেখিয়ে গেছেন রাজ্যবাসীকে। এবারও রাজ্যের সব বড় সংবাদপত্রে প্রায় পাতাজোড়া বিজ্ঞাপনের ছবিতে দাবি, রাজ্যে বিনিয়োগ প্রস্তাব ৩ লক্ষ ৭৬ হাজার ২৮৮ কোটি টাকার। কিন্তু ভিতরটা যে আক্ষরিক অর্থেই কঙ্কালসার, তা ওইসব তথ্য এবং পরিসংখ্যানেই স্পষ্ট। 

স্বাভাবিক কারণেই রাজ্যের মানুষ প্রশ্ন তুলতে শুরু করেছেন, আর কতদিন তাঁদের সঙ্গে এই প্রবঞ্চনা চলবে?! 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।    

Tags:

Madhyom

bangla news

Bengali news

Mamata Bandyopadhyay

bgbs

Industry in West bengal

Department of Industrial Policy and Promotion

DIPP

investment proposal in westbengal

wbidc


আরও খবর


ছবিতে খবর