img

Follow us on

Thursday, Jul 04, 2024

BSF: ভারত-বাংলাদেশ সীমান্ত অভিযানে ১২ কোটির সোনার বিস্কুট উদ্ধার করল বিএসএফ

India-Bangladesh border: গোপন খবরে বিএসএফের তল্লাশিতে ১৬ কেজি সোনা উদ্ধার…

img

বিএসএফের উদ্ধার হওয়া সোনা। সংগৃহীত চিত্র।

  2024-05-27 13:35:56

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে সপ্তম দফা নির্বাচন ১ জুন। ইতিমধ্যে লোকসভা কেন্দ্রগুলিতে রাজনৈতিক দলের নেতা-কর্মীরা ভোটারদের মন জয় করতে নির্বাচনী প্রচারে ব্যাপক ব্যস্ত। কিন্তু ইতি মধ্যেই উত্তর ২৪ পরগনায় ভারত-বাংলাদেশ সীমান্ত হালদারপাড়া সীমান্তে ১২ কোটি টাকার ১৬ কেজির ৮৯টি বিস্কুট উদ্ধার করেছে। একই ভাবে এই সোনাপাচারকারী কাজের সঙ্গে যুক্ত একজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে বিএসএফের (BSF) গোয়েন্দা বিভাগ একটি গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে এই সোনা উদ্ধার করে।

সোনার মোট ওজন ১৬.০৬৭ কেজি (BSF)

সূত্রে জানা গিয়েছে, চৌকি গুনারমঠের ০৫ ব্যাটালিয়নের বিএসএফ (BSF) জওয়ানরা সেখানকার স্থানীয় বাসিন্দার বাড়ি থেকে নানা আকৃতির মোট ৮৯টি সোনার বিস্কুট উদ্ধার করেছেন। পাচারকারীরা চোরা পথে অবৈধ উপায়ে এই সোনাগুলিকে বাংলাদেশ থেকে ভারতে নিয়ে এসে একটি বাড়িতে রেখে দিয়েছিল। এরপর পর গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় সীমান্ত সুরক্ষা বাহিনী বিএসএফের একটি বিশেষ দল। উদ্ধার হওয়া সোনার মোট ওজন ১৬.০৬৭ কেজি। যার আনুমানিক ভারতীয় বাজার মূল্য প্রায় ১২ কোটি টাকা।

চারদিক থেকে বাড়ি ঘিরে উদ্ধার সোনা

গত শনিবার ২৫ মে সীমান্ত চৌকি গুনারমঠের সীমান্ত গ্রামের হালদারপাড়ের একটি বাড়ি চারদিক থেকে ঘিরে ফেলে বিএসএফ (BSF)। তারপর শুরু হয় তল্লাশি। বাইরের থেকে পাহারা দিয়ে চলে ভিতরে অভিযান। একটি কাপড়ের বেল্টে লুকিয়ে রাখা ছিল এই সোনাগুলিকে। কাপড়ের বেল্ট খুলতেই বিভিন্ন আকৃতির ৮৯টি সোনার বিস্কুট উদ্ধার হয়। এরপর প্রাপ্ত সোনা এবং একজনকে গ্রেফতার করে সোনার চালানসহ সীমান্ত চৌকি কল্যাণীতে নিয়ে আসা হয়। সেনাবাহিনীর এই সাফল্যে শোরগোল পড়ে যায় গোটা এলাকায়।

আরও পড়ুন: রেমালের প্রকোপে প্রায় দশ ঘণ্টা পর শিয়ালদা দক্ষিণ শাখায় চলল ট্রেন

ধৃতের বক্তব্য

ধৃত, বিএসএফের (BSF) জেরায় জানিয়েছে, ২০২৪ সালের মার্চ মাসের শেষে বাংলাদেশ থেকে একজন স্বর্ণ চোরাকারবারীর সঙ্গে আলাপ হয়েছিল। এরপর কিছু সোনা পাচারের দায়িত্ব দেওয়া হয়। আর সেই অনুযায়ী সোনা বাড়িতে লুকিয়ে রাখার জন্য তাকে প্রতিদিন ৪০০ টাকা দেওয়া হবে বলে মৌখিক কথাও হয়। ফলে টাকার জন্য এই কাজে যোগদান করতে হয় ধৃতকে। ২৫ মে রাত্রি ১২.৪০ নাগাদ একজন অজ্ঞাত চোরাকারবারী তাকে বাড়িতে লুকানোর জন্য ৮৯ টি স্বর্ণের বিস্কুট ও সোনার ইট দিয়ে যায়। তবে এই চক্রীর মাথা কে তা এখনও জানা যায়নি, সবটাই তদন্ত করে দেখা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

BSF

bangla news

Bengali news

news in bengali

India-Bangladesh border

gold biscuits


আরও খবর


ছবিতে খবর