img

Follow us on

Tuesday, Oct 22, 2024

By Election: কেন্দ্রীয় বাহিনীর নজরদারিতেই বাংলায় উপনির্বাচন, সব বুথে হবে ওয়েব কাস্টিংও

Central Forces: চলতি মাসের ২৫ তারিখের মধ্যেই বাংলার ৬টি কেন্দ্রে পৌঁছে যাবে কেন্দ্রীয় বাহিনী

img

বিধানসভা উপনির্বাচনে রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী। ফাইল ছবি

  2024-10-19 09:42:55

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যের ৬ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনেও (By Election) ১০০ শতাংশ বুথে মোতায়েন থাকবে কেন্দ্রীয় বাহিনী (Central Forces)। পাশাপাশি, সব বুথেই থাকবে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থাও। এর আগেও রাজ্যের একাধিক উপনির্বাচনেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থেকেছে। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন বিধানসভা কেন্দ্রে ভোটের কাজ শুরু হয়ে গিয়েছে। চলছে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। রাজ্যের এই ৬টি আসনের বিধায়করা চব্বিশের লোকসভা নির্বাচনে জয়ের পর বিধায়ক পদে ইস্তফা দেন। তার জেরেই এই আসনগুলিতে উপনির্বাচন হচ্ছে।

কবে আসছে বাহিনী

জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর, আপাতত ৮৯ কোম্পানি বাহিনী (Central Forces) পাঠানো হচ্ছে। বাহিনীতে থাকছে ২৪ কোম্পানি সিআরপিএফ, ৩০ কোম্পানি বিএসএফ, ১২ কোম্পানি সিআইএসএফ। আইআইবিপি থাকবে ১০ কোম্পানি, এসএসবি থাকবে ১৩ কোম্পানি। চলতি মাসের ২৫ তারিখের মধ্যেই বাংলার ৬টি কেন্দ্রে পৌঁছে যাবে কেন্দ্রীয় বাহিনী। আগামী ১৩ নভেম্বর পশ্চিমবঙ্গে ৬টি বিধানসভা আসনে উপনির্বাচন (By Election) রয়েছে। আসনগুলি হল তালড্যাংড়া, সিতাই, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর ও মাদারিহাট। এই আসনগুলির মধ্যে মাদারিহাট ছিল বিজেপির দখলে।

আরও পড়ুন: ইএসআই হাসপাতালে আগুন, ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু ১ রোগীর

মেদিনীপুর বিধানসভা উপনির্বাচনের প্রক্রিয়া

রাজ্যের অন্য় আসনগুলির সঙ্গেই মেদিনীপুর বিধানসভা উপনির্বাচনের (By Election) প্রক্রিয়াও শুরু হয়েছে ৷ সেই মর্মে শুক্রবার থেকে শুরু হয়েছে মনোনয়ন জমা নেওয়ার কাজ। এদিনই জেলা নির্বাচনী আধিকারিক তথা সদর মহকুমা শাসক মধুমিতা মুখোপাধ্যায় জানান, এবারে মনোনয়ন জমা দেওয়ার আগে প্রার্থীকে 'নো ডিউস সার্টিফিকেট' জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। ১৮ অক্টোবর থেকে শুরু হয়েছে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া। চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। ইতিমধ্যেই প্রশাসনিক তৎপরতা এবং প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, মেদিনীপুর বিধানসভা কেন্দ্রের ভোটার সংখ্যা ২ লক্ষ ৯১ হাজার ৬৪৩ জন। মহিলা ভোটার ১ লক্ষ ৪৮ হাজার ১০০ জন। পুরুষ ভোটার ১ লক্ষ ৪৩ হাজার ৫৪২ জন। এবারে মোট ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে ৩০৪টি। মোট মহিলা পরিচালিত বুথের সংখ্যা দুটি। সেক্টর ২৫টি। পুরো বিধানসভায় ঘুরবে চারটি ফ্লাইং স্কোয়াড টিম। ওয়েব কাস্টিং, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে ১০০ শতাংশ বুথে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

By Election

central forces

by election 2024


আরও খবর


ছবিতে খবর