img

Follow us on

Tuesday, Oct 08, 2024

Calcutta High Court: অভয়ার নাম প্রকাশ, বিনীত গোয়েলের শাস্তি নিয়ে কেন্দ্রের জবাব চাইল হাইকোর্ট

Vineet Goel: আরজি করের নির্যাতিতার নাম প্রকাশ্যে আনার জন্য কী শাস্তি প্রাপ্য বিনীতের? 

img

কলকাতা হাইকোর্টে প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলের বিরুদ্ধে জনস্বার্থ মামলার শুনানি পুজোর পর। ফাইল ছবি

  2024-10-07 16:10:07

মাধ্যম নিউজ ডেস্ক: কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার বিনীত গোয়েলের (Vineet Goel) বিরুদ্ধে এফআইআর দায়ের করার আর্জিতে জনস্বার্থ মামলা চলছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। অভিযোগ, আরজিকর মেডিক্যালে নির্যাতিতা চিকিৎসকের নাম প্রকাশ্যে নিয়ে এসেছেন তিনি। সোমবার সেই মামলায় কেন্দ্রের কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রককে যুক্ত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

হাইকোর্টের পর্যবেক্ষণ

বিনীত গোয়েলের বিরুদ্ধে মামলাটি রয়েছে হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি বিভাস পট্টনায়েকের ডিভিশন বেঞ্চে। যেহেতু আইপিএস বিনীত গোয়েল কেন্দ্রীয় ক্যাডারের আধিকারিক, সেই কারণে কেন্দ্রের কর্মিবর্গ ও প্রশিক্ষণ বিভাগকে মামলায় যুক্ত করার কথা বলা হয়েছে। এই বিভাগটি বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতেই রয়েছে। হাইকোর্ট জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের কর্মিবর্গ মন্ত্রকে আদালতে হলফনামা দিয়ে বলতে হবে, এই ক্ষেত্রে একজন আইপিএস-এর বিরুদ্ধে কী আইনি পদক্ষেপ করার সুযোগ রয়েছে। অভিযোগ, গত ৯ অগাস্ট আরজি কর মেডিক্যালে নির্যাতিতা চিকিৎসকের নাম সংবাদমাধ্যমের সামনে উচ্চারণ করেন কলকাতার তৎকালীন পুলিশ কমিশনার বিনীত গোয়েল (Vineet Goel)। এর পর তাঁর বিরুদ্ধে পদক্ষেপের দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী অমৃতা পাণ্ডে।

আরও পড়ুন: নিয়োগ-দুর্নীতিতে কাকে, কীভাবে চাকরি দিয়েছেন অনুব্রতঘনিষ্ঠ মলয়? নথি পেল সিবিআই

পুজোর ছুটি পর শুনানি

এই মামলাটি নিয়ে যখন প্রথমে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল, তখন হাইকোর্ট এই বিষয়ে হস্তক্ষেপ করতে চায়নি। আদালত (Calcutta High Court) জানিয়েছিল, আরজি কর মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। সেখানে এই মামলায় কী হয়, তা দেখা হবে। সেই কারণে তৎক্ষণাৎ ওই মামলায় হস্তক্ষেপ করেনি হাইকোর্ট। এর পরে জনস্বার্থ মামলাকারীর আইনজীবী মহেশ জেঠমলানি হাইকোর্টে জানিয়েছিলেন, শীর্ষ আদালত ওই বিষয়ে হস্তক্ষেপ করেনি। মামলাটির দ্রুত শুনানিরই আর্জি জানিয়েছিলেন তিনি। মামলায় দোষী প্রমাণিত হলে বিনীত গোয়েলের (Vineet Goel) ২ বছর পর্যন্ত জেল হতে পারে। পুজোর ছুটির পর হাইকোর্টের কার্যক্রম চালু হলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এই মামলার পরবর্তী শুনানির সম্ভাবনা রয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

RG Kar Incident

rg kar protest

Vineet Goel


আরও খবর


ছবিতে খবর