img

Follow us on

Monday, Sep 16, 2024

Calcutta High court: চার ছাত্রের গ্রেফতারি ‘বেআইনি’, পুলিশকে ‘বিধি মানার’ নির্দেশ বিচারপতির

West Bengal Police: নবান্ন অভিযানের আগের রাতে চার ছাত্রের গ্রেফতারি প্রসঙ্গে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের…

img

কলকাতা হাইকোর্ট। সংগৃহীত চিত্র।

  2024-09-03 18:00:17

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি কর হাসপাতালে চিকিৎসক তরুণীকে নির্মম ভাবে হত্যার প্রতিবাদে, ২৬ অগাস্ট পশ্চিমবঙ্গের ছাত্র সমাজ নবান্ন অভিযানের ডাক দিয়েছিল। দাবি ছিল, মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ। এই অভিযানের আগের রাতে হাওড়া থেকে চার ছাত্রকে গ্রেফতার করেছিল পুলিশ। এই নিয়ে মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে (Calcutta High court)। মঙ্গলবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ পুলিশের (West Bengal Police) এই আচরণে তীব্র অসন্তোষ প্রকাশ করেন। 

ছাত্রপক্ষ এবং রাজ্যপক্ষ আইনজীবীদের বক্তব্য (Calcutta High court)

নবান্ন অভিযানের ঠিক আগেই হাওড়া থেকে যে চারজনকে গ্রেফতার করা হয়েছিল, তাঁদের নাম হল-শুভজিৎ ঘোষ, পুলকেশ পণ্ডিত, গৌতম সেনাপতি এবং প্রীতম সরকার। ওই চার ছাত্রের নিখোঁজ হওয়া নিয়ে সমাজমাধ্যমে রীতিমতো আশঙ্কা প্রকাশ করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও তাঁদের ছেড়ে দেওয়া হয় পরের দিনই। কিন্তু, এই ভাবে গ্রেফতারি ঘটনায় পুলিশের (West Bengal Police) তীব্র নিন্দা এবং রাজ্য প্রশাসনকে চরম ভর্ৎসনা করেছে হাইকোর্ট (Calcutta High court)। এই বিষয়ে যদিও রাজ্য সরকারের পক্ষ থেকে মঙ্গলবার আদালতে রিপোর্ট জমা দেওয়া হয়। রাজ্য পুলিশের (West Bengal Police) দাবি, “গোপন খবর ছিল নবান্ন অভিযানে বড় রকমের গোলমাল হতে পারে। আর তার ভিত্তিতেই আগাম গ্রেফতার করা হয়েছিল।” পাল্টা ছাত্রপক্ষের আইনজীবী বলেন, “নিয়ম মেনে পুলিশ গ্রেফতার করেনি, পরে তাঁদের বেলুড় থানা থেকে ছেড়েও দেওয়া হয়েছিল।”

আরও পড়ুনঃ ‘‘এমএলএ বলে যা খুশি করবেন’’! ট্রেনের যাত্রীদের ক্ষোভের মুখে তৃণমূল বিধায়ক

বিচারপতির তীব্র ক্ষোভ!

বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ (Calcutta High court) বলেন, “কোন সূত্র মারফত পুলিশ ছাত্রদের বিরুদ্ধে অভিযোগ পেল? কী অভিযোগ ছিল? তাঁদের বিরুদ্ধে অতীতে কোনও অপরাধের ঘটনা যদি ঘটিয়ে থাকেন, সেই তথ্য কোথায়? আর যদি মারাত্মক অভিযোগ পেয়ে থাকে, তাহলে ছাড়লই বা কেন? কোনও ভাবেই এই কাজ করা যায় না। বিধি মেনে কাজ করতে হবে পুলিশকে। আইন রক্ষার দায়িত্ব পুলিশের (West Bengal Police) উপর ন্যস্ত করা আছে, কিন্তু তার মানে এই নয় যে তারা বেআইনি কাজ করতে পারে। আগামী সাতদিনের মধ্যে উভয় পক্ষকেই হলফনামা ও তার পাল্টা বক্তব্য জানাতে হবে।” পরবর্তী শুনানির দিন হল ৯ সেপ্টেম্বর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

State Police

nabanna abhijan

news in bengali


আরও খবর


ছবিতে খবর