img

Follow us on

Tuesday, Oct 08, 2024

Jayanagar Incident: জয়নগরকাণ্ডে ময়নাতদন্ত করবেন এইমসের বিশেষজ্ঞরা, নির্দেশ কলকাতা হাইকোর্টের

Calcutta High Court: কেন পকসো আইন নয়? জয়নগরকাণ্ডে পুলিশের ভূমিকায় অসন্তুষ্ট হাইকোর্ট

img

পরের শুনানিতে পকসো আদালতে পেশ করতে হবে জয়নগরকাণ্ডের অভিযুক্তকে, নির্দেশ হাইকোর্টের (ফাইল ছবি)

  2024-10-07 09:42:58

মাধ্যম নিউজ ডেস্ক: জয়নগরে (Jayanagar Incident) নাবালিকাকে ধর্ষণ ও খুনের ঘটনায় পুলিশের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এই মামলা পকসো আদালতে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন। এর পাশাপাশি বিচারপতি প্রশ্ন তুলেছেন, সুরতহাল রিপোর্টে যৌন নির্যাতনের ইঙ্গিত স্পষ্ট এবং নির্যাতিতার বয়স ১০ বছরের কম। তারপরেও কেন পকসো আইনে মামলা রুজু করেনি পুলিশ? একই সঙ্গে কল্যাণী জেএনএম হাসপাতালে নির্যাতিতার দেহের ময়নাতদন্তের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। এইমসের বিশেষজ্ঞরা ময়নাতদন্ত করবেন বলে জানা গিয়েছে।

রবিবারের শুনানি

প্রসঙ্গত, জয়নগরের (Jayanagar Incident) নির্যাতিতার ময়নাতদন্ত নিয়ে ব্যাপক জটিলতা তৈরি হয়। নির্যাতিতার পরিবার রাজ্য পুলিশের ওপর একেবারেই ভরসা করেনি। এর পাশাপাশি রাজ্যের সরকারি হাসপাতালেও ময়নাতদন্ত তাঁরা করাতে চান না বলে জানিয়েছিলেন। সেই আবেদন নিয়েই রবিবার হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল ওই নির্যাতিতার পরিবার। এই মামলার জরুরি ভিত্তিতে শুনানির নির্দেশ দেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। সেই মতো কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চে রবিবার শুনানি হয়। রাজ্যের তরফ থেকে উচ্চ আদালতে সওয়াল করা হয়, কেন্দ্রীয় কোনও হাসপাতালে ময়নাতদন্ত করা নির্দেশ দেওয়ার ক্ষমতা তাদের নেই। গোটা শুনানি পর্বে একাধিক হাসপাতালের নাম উঠে আসে। কমান্ড হাসপাতালে তরফে মেজর বিজয় হাইকোর্টে জানান যে তাঁদের ফরেনসিক বিশেষজ্ঞ নেই। বিচারপতি তখন বলেন, ‘‘হাসপাতাল যদি নারাজ হয় তাহলে আমি জোর করতে চাই না।’’ এরপরে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ নিজেই প্রস্তাব দেন (Jayanagar Incident) কল্যাণী জেএনএম হাসপাতালে এইমসের বিশেষজ্ঞ চিকিৎসকরা ময়নাতদন্ত করবেন।

পরের দিন পকসো আদালতে পেশ করা হবে অভিযুক্তকে (Jayanagar Incident)

পরিবারের দাবি মেনে বারুইপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে এই ময়নাতদন্ত হবে বলে জানানো হয় হাইকোর্টের তরফে। রবিবার বিচারপতি রাজ্যকে বলেন, ‘‘সুরতহাল বা ইনকোয়েস্ট রিপোর্ট দেখেও কেন আপনারা পকসো যুক্ত করেননি?’’ পরের দিন, অভিযুক্তকে আর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে না পেশ করে পকসো আদালতে মামলা স্থানান্তর করার পরামর্শ দিয়েছেন বিচারপতি। প্রসঙ্গত, নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগে উত্তপ্ত হয়ে ওঠে জয়নগর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Bengali news

Jayanagar incident


আরও খবর


ছবিতে খবর