img

Follow us on

Sunday, Sep 22, 2024

Calcutta High Court: নবম-দশমে শিক্ষক নিয়োগে অনিয়ম! অবিলম্বে ২ প্রার্থীকে চাকরি দেওয়ার নির্দেশ হাইকোর্টের

এসএমএসের মাধ্যমে কেন নিয়োগ করা হল, তার তদন্তও প্রয়োজন...

img

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি।

  2023-08-30 19:41:56

মাধ্যম নিউজ ডেস্ক: মেধাতালিকায় তাঁর নাম ছিল ২০৮ নম্বরে। তার পরেও সালমা সুলতানা নামে এক চাকরিপ্রার্থীকে নবম-দশমে নিয়োগ করেনি স্কুল সার্ভিস কমিশন। এর পরেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ওই চাকরি প্রার্থী। কাউন্সেলিং করে সালমাকে চাকরি দিতে বলে আদালত (Calcutta High Court)। আদলতের নির্দেশ মেনে এসএলএসটি উত্তীর্ণ সামলা ইন্টারভিউও দেন। তার পর দীর্ঘ সময় কেটে গেলেও, কাউন্সেলিংয়ের জন্য তাঁকে ডাকা হয়নি বলে অভিযোগ।

নিয়োগপত্র দেওয়ার নির্দেশ

অথচ তাঁর রোল নম্বরে সুপারিশপত্র এবং নিয়োগপত্র দেওয়া হয়েছে। এসএমএসে চাকরিতে যোগ দিতেও বলা হয়েছে। নিয়োগপত্রের কোনও হার্ড কপি না দিয়ে কীভাবে কেবল এসএমএস পাঠিয়েই চাকরিতে যোগ দিতে বলা হয়েছিল, সে প্রশ্ন ওঠে। বুধবার সালমাকে নিয়োগপত্র দেওয়ার নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। এক সপ্তাহের মধ্যেই তাঁকে চাকরি দিতে হবে বলেও নির্দেশ দেয় আদালত। এসএমএসের মাধ্যমে কেন নিয়োগ করা হল, তার তদন্তও প্রয়োজন বলে পর্যবেক্ষণ আদালতের। একই ঘটনা ঘটেছে রিক্তা চট্টোপাধ্যায়ের ক্ষেত্রেও। তাঁকেও এক সপ্তাহের মধ্যে চাকরি দিতে হবে বলে নির্দেশ দেয় আদালত।

হার্ড কপি দেওয়ার নির্দেশ

এদিন আদালতে (Calcutta High Court) রিপোর্ট পেশ করে স্কুল সার্ভিস কমিশন জানায়, সালমা ও রিক্তার মতো এমন অনেক চাকরি প্রার্থীকেই এসএমএসের মাধ্যমে চাকরি দেওয়ার কথা বলা হয়েছে। দুশোর বেশি চাকরি প্রার্থীকে এভাবেই নিয়োগপত্র দেওয়া হয়েছে। এঁদের মধ্যে অনেকেই চাকরি করছেন। অনেককেই হার্ড কপি দেওয়া হয়নি। এসএসসির তরফে এও জানানো হয়েছে, সালমা ও রিক্তা যে এলাকার বাসিন্দা, সেখানে স্কুলে শূন্যপদ রয়েছে। এর পরেই বিচারপতি বসু তাঁদের হার্ড কপি দেওয়ার নির্দেশ দেন।

আরও পড়ুুন: ইন্টারভিউয়ে ফেল চাকরি প্রার্থী, ভিডিওগ্রাফি দেখতে চাইলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

সালমার বাড়ি বীরভূমে। দক্ষিণ দিনাজপুরের গাঙ্গুরিয়া হাইস্কুলের নিয়োগপত্র রয়েছে সালমার। এদিন আদালতের নির্দেশের পর নিজের জেলায়ই পোস্টিং পেতে চলেছেন সালমা। প্রসঙ্গত, পরীক্ষা দেওয়ার সাত বছর পর চাকরি পেতে চলেছেন এই দুই পরীক্ষার্থী। ৯ দিনের মধ্যে তাঁদের চাকরি (Calcutta High Court) দেওয়ার নির্দেশ দেন বিচারপতি বসু। সাত দিনের মধ্যে নিয়োগপত্র দেবে এসএসসি। তারপর দু দিনের মধ্যে তাঁদের নিয়োগপত্র দেবে মধ্যশিক্ষা পর্ষদ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

SSC

bangla news

Bengali news

Calcutta high court   


আরও খবর


ছবিতে খবর