img

Follow us on

Friday, Sep 20, 2024

Calcutta High Court: মহরমের দিন ড্রাম বাজবে কতক্ষণ? শব্দবিধি নিয়ে পুলিশকে কড়া নির্দেশ হাইকোর্টের

মহরম নিয়ে পুলিশ ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে একগুচ্ছ নির্দেশ দিয়েছে উচ্চ আদালত...

img

কলকাতা হাইকোর্ট।

  2023-07-28 09:38:04

মাধ্যম নিউজ ডেস্ক: মহরম (Muharram) নিয়ে পশ্চিমবঙ্গ পুলিশ এবং রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ্দেশে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcuuta High Court)। আদালতের নির্দেশ, মহরমকে কেন্দ্র করে অযথা তারস্বরে ড্রাম বাজানো ও খোলা আকাশের নিচে রান্নাঘর তৈরি করে জনগণের কোনও সমস্যা তৈরি করা যাবে না। পশ্চিমবঙ্গ পুলিশ ও রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে তা নিয়ন্ত্রণ করতে হবে। 

শব্দবিধি মেনে চলার নির্দেশ

মহরম সংক্রান্ত এক জনস্বার্থ মামলায় বৃস্পতিবার এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টে (Calcuuta High Court) প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। মামলার আবেদনকারী সগুপ্তা সুলেমান দাবি করেছেন, তাঁর এলাকায় গভীর রাত পর্যন্ত ড্রাম বাজানো হয় মহরমে। সুলেমানের অভিযোগ, পুলিশকে জানিয়েও কোনও লাভ হয়নি। পুলিশ তাঁকে কোর্টের অর্ডার নিয়ে আসতে বলেছে।  এছাড়া মহরমের আগে থেকে শহরের অনেক জায়গায় সারাদিন ধরে গান বাডানো হয়। সমস্যায় পড়ে বাচ্চা ও  বয়স্করা। এ নিয়ে কলকাতা হাইকোর্টে অভিযোগ জমা পড়ে। এদিন এই মামালার শুনানিতে প্রধান বিচারপতি নির্দেশ দিয়েছেন, সকালে ২ ঘণ্টা ও বিকেলে ২ ঘণ্টা বেঁধে দিতে হবে ড্রাম বাজিয়ে মিছিল করার জন্য। আদালত আরও বলেছে, শব্দবিধি মেনে প্রতীকী রণডঙ্কা বাজানো হচ্ছে কি না তার উপর নজরদারি করবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। 

আরও পড়ুন: দেশীয় ‘এস-৪০০’! নিজস্ব ত্রিস্তরীয় এয়ার ডিফেন্স সিস্টেম তৈরি করছে ভারত?

পুলিশকে একগুচ্ছ নির্দেশ 

২৯ জুলাই শনিবার মহরম। ওইদিন কোনওভাবেই অনুষ্ঠানে ড্রাম বা মাইকের শব্দসীমা ৬০ ডেসিবেল ছাড়াতে পারবে না। যে ক্লাব বা যে গোষ্ঠী ড্রাম বাজিয়ে মহরমের মিছিল করতে চায়, তাদের পুলিশের অনুমতি নিতে হবে। মহরমের দিন পর্যন্ত জারি থাকবে এই নির্দেশিকা। মহরমের আগে পুলিশকে পাবলিক নোটিশ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নোটিশে উৎসবে কখন মিটিং, কতক্ষন জমায়েত ইত্যাদি নির্দিষ্ট করতে হবে। ক্লাব বা বিভিন্ন কর্তৃপক্ষ আগে অনুমতি নেবে র‍্যালি করার জন্য। যেহেতু সময় অল্প অনুমতি সবাই নাও জোগাড় করতে পারে। প্রধান বিচারপতি বলেন, 'সকালে ৮টার আগে কখনই ড্রাম বাজানো চালু করা উচিত নয়। এতে স্কুল পড়ুয়া, বয়স্ক ও অসুস্থ মানুষদের সমস্যা হতে পারে। সেই কারণে সকালে দু'ঘণ্টা ও বিকেলে দু'ঘণ্টা সময় বরাদ্দ করা হোক।'

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

bangla news

Muharram


আরও খবর


ছবিতে খবর