img

Follow us on

Thursday, Sep 19, 2024

CBI: এবার গরু পাচারকাণ্ডে শুল্ক দফতরের ৪ আধিকারিককে তলব সিবিআইয়ের

শুল্ক দফতরের এই আধিকারিকদের যোগসাজশেই ঘুরপথে গরু কিনে পাচার করা হত বাংলাদেশে...

img

প্রতীকী ছবি

  2023-04-03 17:55:22

মাধ্যম নিউজ ডেস্ক: এবার গরু পাচারকাণ্ডে (Cattle Smuggling Case) শুল্ক দফতরের (Customs Department) চার আধিকারিককে তলব করল সিবিআই (CBI)। ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথিপত্র নিয়ে কলকাতায় নিজাম প্যালেসে দেখা করতে বলা হয়েছে তাঁদের। শুল্ক দফতরের এই চার আধিকারিকের বাড়িতে শনিবার তল্লাশি চালায় সিবিআই। বাজেয়াপ্ত করা হয়েছে বেশ কিছু নথি। সোমবার তাঁদের তলব করা হয়েছে। চলতি সপ্তাহেই দেখা করতে বলা হয়েছে তাঁদের। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ওই চার আধিকারিকের বাড়ি নদিয়া ও মুর্শিদাবাদ জেলায়। তাঁদের প্রত্যেককে ১০ বছরের ব্যাঙ্কের নথিপত্র নিয়ে দেখা করতে বলা হয়েছে।

সিবিআইয়ের (CBI) দাবি...

সিবিআইয়ের চার্জশিটে বলা হয়েছে, এনামুল-আবদুল লতিফের সঙ্গে যোগসাজশে ছিলেন শুল্ক দফতরের ওই চার আধিকারিক। শুল্ক আধিকারিক মারফত ঘুরপথে গরু কিনে পাচার করা হত বাংলাদেশে। আদালতে পেশ করা চার্জশিটে সিবিআইয়ের (CBI) দাবি, গরু পাচারের কিংপিন শেখ আবদুল লতিফ ও গরু ব্যবসায়ী এনামুল হকের সঙ্গে শুল্ক দফতরের কয়েকজন আধিকারিকের সরাসরি যোগাযোগ ছিল। শুল্ক দফতরের এই আধিকারিকদের যোগসাজশেই ঘুরপথে গরু কিনে পাচার করা হত বাংলাদেশে।

এর আগে গরু পাচার মামলায় বিএসএফ আধিকারিক সতীশ কুমারকে গ্রেফতার করেছিল সিবিআই। এবার তলব করা হল শুল্ক দফতরের আধিকারিকদের। গরু পাচার মামলার তদন্ত চলাকালীন সিবিআই নানা সময় দাবি করেছে, রাজনৈতিক প্রভাবশালী, পুলিশ, কেন্দ্রীয় সরকারি দফতরের কর্তাদের নিবিড় বোঝাপড়া ছাড়া দিনের পর দিন এই কারবার চালানো সম্ভব ছিল না। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, এই শুল্ক আধিকারিকদের ডেকে জানার চেষ্টা করা হবে শুধু কলকাতার আধিকারিকরাই যুক্ত নাকি দিল্লিরও কেউ কেউ এর মধ্যে রয়েছেন।

আরও পড়ুুন: ‘মমতা সকালে এক রকম কথা বলেন, সন্ধ্যায় অন্য রকম’, অভিযোগ সম্বিতের

শনিবার শুল্ক দফতরের ওই চার আধিকারিকের বাড়িতে তল্লাশি চালানোর পাশাপাশি নদিয়া ও মুর্শিদাবাদ জেলায় শুল্ক দফতরের যে সব অফিস রয়েছে, সেগুলিতেও তল্লাশি অভিযান চালিয়েছিল সিবিআই (CBI)। তার পরেই সিবিআইয়ের স্ক্যানারে আসেন এই চার আধিকারিক। তাঁদের সঙ্গে কথা বলার পাশাপাশি তাঁদের রেকর্ডও বয়ান করতে চান তদন্তকারীরা। গরু পাচারকাণ্ডে তাঁদের কী ভূমিকা ছিল, তাও জানতে চান। সিবিআইয়ের অভিযোগ, গরু পাচারকাণ্ডে ধৃত এনামুল হক ও শেখ আবদুল লতিফের সঙ্গে একটা যোগসূত্র ছিল শুল্ক দফতরের কয়েকজন আধিকারিকের। তাই রাজ্যের যেখানে যেখানে গরু নিলাম হত সেখানে লতিফ ও এনামুলকে দামি গরুগুলি অনেক কম দাম দেখিয়ে তাঁদের হাতে তুলে দিতেন অভিযুক্ত শুল্ক আধিকারিকরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

cbi

bangla news

Bengali news

Cattle smuggling case

Customs Department


আরও খবর


ছবিতে খবর