img

Follow us on

Thursday, Sep 19, 2024

CBI: আরজি করের ‘দুর্নীতি’তে সিবিআই রেডারে সন্দীপ-ঘনিষ্ঠ ২ জন, কীভাবে চলত চক্র?

RG Kar Incident: সন্দীপের দুর্নীতির সঙ্গী কারা কারা রয়েছেন, জানেন?

img

সন্দীপ ঘোষ (সংগৃহীত ছবি)

  2024-08-26 14:44:33

মাধ্যম নিউজ ডেস্ক: আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের আর্থিক অনিয়মে মা তারা ট্রেডার্স নামে একটি সংস্থার নাম বার বার উঠে আসছে। মূলত, আরজি করে আর্থিক টেন্ডার দুর্নীতি মামলায় সিবিআইয়ের (CBI) এফআইআরে উঠে এসেছে ৪ জন অভিযুক্তের নাম। তাঁরা হলেন— সন্দীপ ঘোষ, মা তারা ট্রেডার্সের মালিক, ঈশান ক্যাফের মালিক, ও খামা লৌহার মালিক। আরজি করের দুর্নীতিতে নাম থাকা মা তারা ট্রেডার্সের তরফে যে লেনদেন হয়েছে, বা এই সংস্থা থেকে একাধিক সামগ্রী যে আরজি করে গিয়েছে, সেই সমস্ত নথি ইতিমধ্যেই এসেছে প্রকাশ্য। প্রত্যেকটি কাগজেই উল্লেখ রয়েছে মা তারা ট্রেডার্সের নাম এবং তারা কত টাকার জিনিস কিনেছে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য। অভিযোগ, স্বাস্থ্যভবন থেকে যে সব জিনিস বিনামূল্যে সরকারি হাসপাতাল পায়, সেই জিনিসগুলি আরজি কর হাসপাতাল মা তারা ট্রেডার্স-এর থেকে কিনত এতদিন।

খাবারের প্যাকেট, মাইকও সরবরাহ করত মা তারা ট্রেডার্স! (CBI)

আরজি করের (RG Kar Incident) প্রাক্তন ডেপুটি সুপার আখতার আলির বিস্ফোরক অভিযোগের ভিত্তিতেই 'মা তারা ট্রেডার্সের' কর্ণধার বিপ্লব সিংয়ের বাড়িতে রবিবার হানা দেয় সিবিআই (CBI)। ইউজি স্কিল ল্যাব নির্মাণে সরকারি তহবিলের কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে এই সংস্থার বিরুদ্ধে। ২০২১ সালের ২২ সেপ্টেম্বর বিপ্লব সিংকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ করে ভিস্কা সলিউশন (VISKA SOLUTION) নামে একটি সংস্থা। প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের কাছে লিখিতভাবে বিষয়টি জানানোও হয়। ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ হাসপাতালে ইউজি স্কিল ল্যাব তৈরি করতে খরচ ৬১ লক্ষ ৪৭ হাজার টাকা। আর সেই ল্যাবেই আরজি করে তৈরি করতে ২ কোটি ৯৭ লক্ষ টাকার বরাত পেয়েছিল 'মা তারা ট্রেডার্স'। কিন্তু, মা তারা ট্রেডার্স কীভাবে এত টাকার বরাত পেল? খাবারের প্যাকেট থেকে শুরু করে ইউজিসি ল্যাব-সব কিছুরই বরাত পেত মা তারা ট্রেডার্স। কী কারণে সব কিছুর বরাত পেত একটি সংস্থা? একটা সংস্থা, যে ভেন্ডার নিজেকে স্কিল ল্যাব বিশেষজ্ঞ হিসেবে দাবি করছে, সে কীভাবে খাবারের প্যাকেট সরবরাহ করছে, ওয়াটার পুলিং সিস্টেম, ওয়াটার পিউরিফায়ার সিস্টেম সরবরাহ করছে। এমনকী, সাউন্ড সিস্টেম, মাইক পর্যন্তও এই মা তারা ট্রেডার্স সরবরাহ করত। কিন্তু, এও কীভাবে সম্ভব? উত্তর খুঁজতে রবিবার সেই মা তারা ট্রেডার্সের কর্ণধারের বাড়িতে তল্লাশি চালান সিবিআই তদন্তকারীরা।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে ক্রমশ ঘনাচ্ছে নিম্নচাপ, জন্মাষ্টমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

কীভাবে বেনিয়ম?

নিয়ম অনুযায়ী, যে কোনও টেন্ডারের প্রক্রিয়ায় সংস্থা বাছাইয়ে ক্ষেত্রে  আগে টেকনিক্যাল বিড খোলা হয়, তারপর ফিনান্সিয়াল বিড খোলা হয়। এক্ষেত্রে পুরোটাই উল্টে হয়েছে। আগে ফিনান্সিয়্যাল বিড খুলেই 'মা তারা ট্রেডার্স'কে বরাত দিয়ে দেওয়া হয়। ফিনান্সিয়াল বিডের পর খোলা হয় 'টেকনিক্যাল বিড'। এই নিয়ে বিস্তর অভিযোগ উঠেছে। কিন্তু, সেই অভিযোগের কোনও নিষ্পত্তি হয়নি। 

কে এই সুমন হাজরা?

বিপ্লব সিং-এর মতো এই দুর্নীতি-চক্রের আরও এক মোহরা হলেন সুমন হাজরা। এমনটাই সন্দেহ তদন্তকারীদের। তিনি একদিকে ডেভলপার, হোটেল মালিক। অন্যদিকে ওষুধের ব্যবসাও চালান। সিবিআই সূত্রে খবর, বিপ্লবের পাশাপাশি এই সুমনও অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন সন্দীপের। হাওড়া পুকুরতলায় রয়েছে তাঁর ওষুধের দোকান। তাঁর বিরুদ্ধে একাধিক জিনিসপত্র রিসাইকেল করে বিক্রি করার অভিযোগ রয়েছে। শুধু তাই নয়, সন্দীপ ঘোষ কোথাও কোনও অনুষ্ঠান করলে তাঁর হোটেল বুকিং থেকে শুরু করে সমস্ত কিছু দেখভালও করতেন এই সুমন হাজরা। সূত্রের খবর, আরজি কর হাসপাতালে দুজন ভেন্ডর ছিল। সুমন হাজরা এবং বিপ্লব সিং। ইনজেকশনের সিরিঞ্জ থেকে বিভিন্ন ওষুধ সরবরাহ করতেন এই দু'জন। এই দুজনের মারফৎ আরজি কর দুর্নীতিচক্রের শিকড়ে পৌঁছনোর চেষ্টা করছেন তদন্তকারীরা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

cbi

Madhyom

West Bengal

bangla news

Bengali news

RG Kar Incident


আরও খবর


ছবিতে খবর