img

Follow us on

Tuesday, Jul 02, 2024

Groundwater: ভূগর্ভস্থ জলস্তর ঠিক রাখতে বিশেষ প্রকল্প কেন্দ্রের, রূপায়ণের নির্দেশ রাজ্যকে

জেলা জুড়ে জলের তীব্র সংকট, এগিয়ে এল কেন্দ্র

img

প্রচণ্ড গরমে জলের জন্য শুরু হয়েছে হাহাকার। মালদায় তোলা নিজস্ব চিত্র

  2023-05-30 12:45:51

মাধ্যম নিউজ ডেস্ক: ভূগর্ভস্থ জলস্তর (Groundwater) যাতে ঠিক জায়গায় থাকে, তার জন্য অভিনব উদ্যোগ কেন্দ্রের। বৃষ্টির জল বিশেষ মাধ্যমে পুনরায় মাটির নিচে পাঠানোর পরিকল্পনা ইতিমধ্যে গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকারের আরবান ও পলিউশন কন্ট্রোল বিভাগ। মূলত শহরাঞ্চলে এই প্রকল্পের কাজ করা হবে। রাজ্য জুড়ে বেশ কিছু জেলার পাশাপাশি মালদা জেলাতেও গরমের সময় জলের তীব্র সংকট দেখা যায়। পুরসভার বেশিরভাগ ওয়ার্ডে জল সেভাবে মেলে না। যার জন্য শহর থেকে দূরে গিয়ে পুরসভা এলাকার নাগরিকদের জল আনতে হয়। এমন পরিস্থিতিতে ভূগর্ভস্থ জলের স্তর বৃদ্ধি করতে এবার বিশেষ প্রকল্প গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের পক্ষ থেকে রাজ্য সরকারকেও এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে। যে নির্দেশ রাজ্য সরকার প্রতিটি পুরসভাকে পাঠিয়ে দিয়েছে।

কী পদক্ষেপ নেবে পুরসভা (Groundwater)?

কেন্দ্রীয় সরকারের নির্দেশে বলা হয়েছে, বড় বড় ভবন, আবাসন ও বিভিন্ন বাড়িতে বৃষ্টির যে জল জমা হয়, তা বিশেষ পদ্ধতিতে পাইপের মাধ্যমে মাটির নিচে (Groundwater) পাঠাতে হবে। এমনকী শহরের ড্রেনের জলকেও একটি চৌবাচ্চায় ধরে পাইপের মাধ্যমে মাটির নিচে পাঠাতে হবে। মালদার ইংরেজবাজার পুরসভার কর্তৃপক্ষ ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই নির্দেশিকা পেয়েছে। পুরসভার পক্ষ থেকে খুব শীঘ্রই এই কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী।

কী বলছেন বিরোধীরা?

গরমের সময় ইংরেজবাজার শহর তথা মালদা জেলা জুড়ে জলের তীব্র সংকট দেখা যায়। সেই ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের এই যে প্রকল্প এবং যে পদ্ধতিতে এই কাজ করা হচ্ছে, তাতে ভূগর্ভস্থ জলের স্তরে (Groundwater) আর কোনও ঘাটতি হবে না। এই পদ্ধতি ইংরেজবাজার পুরসভাকেও সঠিক ভাবে রূপায়ণ করতে হবে। তাহলেই জলের সংকট থেকে মুক্তি পাবে সাধারণ মানুষ, এমনটাই জানাচ্ছেন ইংরেজবাজার পুরসভার বিরোধী কাউন্সিলার অম্লান ভাদুড়ি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Water Crisis

Central Project

water conservation

groundwater


আরও খবর


ছবিতে খবর