img

Follow us on

Friday, Sep 20, 2024

Kolkata Metro: জোকা মেট্রো রুটের ভিক্টোরিয়া স্টেশনের নির্মাণকাজ শুরু

ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের নির্মাণকাজ শুরু ১৩ বছর পর

img

ভিক্টোরিয়া স্টেশনের নির্মাণকাজ চলছে (সংগৃহীত ছবি)

  2023-09-18 17:23:35

মাধ্যম নিউজ ডেস্ক: অনুমোদনের ১৩ বছর পর অবশেষে জোকা-তারাতলা মেট্রো লাইনের ভিক্টোরিয়া মেমোরিয়াল স্টেশনের (Kolkata Metro) নির্মাণকাজ শুরু হল। জানা গিয়েছে, ইতিমধ্যে ময়দান এলাকার পাঁচ হাজার বর্গমিটার জায়গাও ঘিরে ফেলার প্রক্রিয়া শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। কলকাতা মেট্রো সূত্রে জানা গিয়েছে যে এই মেট্রো রুটের চারটি আন্ডারগ্রাউন্ড মেট্রো স্টেশন (Kolkata Metro) তৈরি করা হবে। এগুলি হল, খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট এবং এসপ্ল্যানেড। এর মধ্যে প্রথম কাজ শুরু হল ভিক্টোরিয়ার। 

ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের খুঁটিনাটি

জানা গিয়েছে, ভিক্টোরিয়া স্টেশনটি (Kolkata Metro) ৩২৫ মিটার দীর্ঘ হবে। মাটির তলায় দুটি স্তর থাকবে, একটি কনকোর্স এবং অন্যটি প্ল্যাটফর্ম। বাকি খিদিরপুর বা এসপ্লানেড মেট্রো স্টেশনের কাজ শুরু করার ক্ষেত্রে এখনও কিছুটা জট রয়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, মেট্রো স্টেশন নির্মাণের সময় ভিক্টোরিয়া স্মৃতিসৌধের যাতে কোনও ক্ষতি না হয় সে দিকটিও নজরে রাখছে কর্তৃপক্ষ। তবে স্টেশন (Kolkata Metro) নির্মাণের জন্য ময়দানে ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে থাকা ফোয়ারাটি ভেঙে ফেলা হবে। পরে নির্মাণকাজ সম্পূর্ণ হলে তা আবার গড়ে দেবে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুুন: ৬ দিন পার! এখনও চলছে অনন্তনাগ অভিযান, উদ্ধার এক জঙ্গির পোড়া দেহ

কী বলছে যাত্রী মহল

যাত্রী মহলের দাবি, দ্রুত পরিষেবা চালু করা হোক। কারণ এর ফলে এক মেট্রো ট্রেনে ভিক্টোরিয়া (Kolkata Metro) যাওয়ার মতো সুযোগ মিলবে। গড়ের মাঠ অথবা ভিক্টোরিয়াতে পৌঁছানো আরও সহজ হবে বলে মনে করছেন যাত্রীরা। ওয়াকিবহাল মহল বলছে, ভিক্টোরিয়া স্টেশন তৈরি হলে গড়ের মাঠ, ময়দান, হেস্টিংস, রবীন্দ্রসদন, বিড়লা তারামণ্ডল, রেড রোড, অ্যাকাডেমি অফ ফাইন আর্টস যাওয়ার একাধিক পথ খুলে যাবে যাত্রীদের জন্য। প্রসঙ্গত, মেট্রো যেন সুতোর মতো বাঁধছে কলকাতার এক প্রান্ত থেকে অপর প্রান্তকে। চলতি বছরের শেষের দিকে গঙ্গার তলা দিয়ে আনুষ্ঠানিকভাবে মেট্রো চলার কথা রয়েছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro

construction of victoria station


আরও খবর


ছবিতে খবর