img

Follow us on

Monday, Sep 16, 2024

Kolkata Metro: গঙ্গার নিচে দিয়ে মেট্রোর যাত্রী পরিষেবা শুরু চলতি বছরের শেষেই?

গঙ্গার নিচে ৫২০ মিটার পথ অতিক্রম করবে মেট্রো

img

গঙ্গার নিচে ৫২০ মিটার পথ অতিক্রম করবে মেট্রো (সংগৃহীত ছবি)

  2023-08-04 13:57:24

মাধ্যম নিউজ ডেস্ক: দেশের মধ্যে প্রথম কোনও নদীর তলা দিয়ে ছুটবে মেট্রো। এনিয়ে কৌতূহলের সীমা নেই! কেমন হবে সেই অভিজ্ঞতা তা ভাবছেন অনেকেই। পরীক্ষামূলকভাবে গঙ্গার নিচে দিয়ে মেট্রো (kolkata Metro) তো ছুটেছে, এবার যাত্রী নিয়ে ছুটবে। রেলসূত্রে জানা গিয়েছে, ২০২৩ সালের শেষেই এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান শাখার মেট্রো চালু হয়ে যেতে চলেছে। এর মধ্যে সেজে উঠছে বিভিন্ন স্টেশন।

গঙ্গার নিচে ৫২০ মিটার পথ অতিক্রম

হাওড়া ময়দান স্টেশনে গেট বসানোর কাজ চলছে। গঙ্গার নিচে ইস্ট ওয়েস্ট মেট্রো যাত্রীরা (kolkata Metro) কাটাবেন আধ মিনিটেরও কম সময়। গঙ্গার নিচে মেট্রো ছুটবে ৫২০ মিটার। এই নিয়েই কৌতূহল তুঙ্গে। জোর আলোচনা সারা দেশে। ভারতে এটা প্রথম। অবশ্য যাঁরা গঙ্গার নিচে মেট্রো সফর করবেন, তাঁদের পক্ষে বোঝা সম্ভব নয় যে তাঁরা জলের তলায় রয়েছেন। প্রযুক্তিবিদরা বলছেন, মাটির ১০০ ফুট নিচে কেউ বুঝতেই পারবেন না, গঙ্গা কোথায় শুরু হচ্ছে আর কোথায় শেষ হচ্ছে! কিন্তু সুড়ঙ্গের মধ্যে দিয়ে যখন গঙ্গার নিচে প্রবেশ করবে মেট্রো, তখন একটি সাইনবোর্ড দেখতে পাবেন যাত্রীরা। আবার যখন বেরোবেন তখনও একটি সাইনবোর্ড দেখা যাবে। প্রসঙ্গত কয়েকদিন আগেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইস্ট ওয়েস্ট মেট্রোর এই অংশটি পরিদর্শন করে গিয়েছেন। কলকাতার মেট্রো (kolkata Metro) কর্তৃপক্ষ জানাচ্ছে যে রেলমন্ত্রী নির্দেশ দিয়েছেন সিগন্যাল এবং ট্র্যাক যেন ১০০ শতাংশ কর্মক্ষম হয়! আপাতত নিরাপত্তা ব্যবস্থায় বেশি জোর দিচ্ছেন মেট্রো কর্তারা!

কী বলছে মেট্রো কর্তৃপক্ষ?

বৃহস্পতিবার গঙ্গার তলা দিয়ে মেট্রো চালানো নিয়ে পাতাল রেল (kolkata Metro) কর্তৃপক্ষ বলেন, ‘‘হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটে বেশিরভাগ স্টেশন তৈরি হয়ে গেছে। সৌন্দর্যায়ন, বৈদ্যুতিক কাজ এ সমস্ত কিছু এখনও চলছে। চলতি বছরের শেষে জনসাধারণের জন্য খুলে যাবে মেট্রোর দরজা, গঙ্গার তলা দিয়ে হাওড়া থেকে কলকাতায় পৌঁছানো যাবে।’’ মেট্রোর তরফে আরও জানানো হয়েছে যে হাওড়া ময়দান স্টেশনে আটটি গেট বসানো হচ্ছে। এই গেটগুলির মধ্য দিয়েই যাত্রীরা স্টেশনে আসতে পারবেন। যাত্রীদের ভিড় নিয়ন্ত্রণ করতে চারটি গেট দ্বিমুখী করা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের ক্যালকুলেশন বলছে প্রতি মিনিটে ৪৫ জন যাত্রী যাতায়াত করতে পারবেন এই গেটগুলি দিয়ে। অন্যান্য স্টেশনের মতো টোকেন পাঞ্চ করেও ঢোকা যাবে। কিউআর কোড স্ক্যানারও থাকছে। প্রসঙ্গত চলতি বছরের ১২ এপ্রিল প্রথম বার গঙ্গার তলা দিয়ে ট্রায়াল রান সম্পূর্ণ করেছিল মেট্রো। সেই প্রথম দেশের মধ্যে কোনও নদীর নিচে দিয়ে ছুটেছিল পাতাল রেল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kolkata metro

howrah maidan metro station


আরও খবর


ছবিতে খবর