img

Follow us on

Thursday, Sep 19, 2024

Upper Primary: উচ্চ প্রাথমিকের কাউন্সেলিং বন্ধ হচ্ছে না, হাইকোর্টের নির্দেশ বহাল রাখল শীর্ষ আদালত

বন্ধ হচ্ছে না উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি পদে কাউন্সেলিং...

img

সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

  2023-12-12 16:56:04

মাধ্যম নিউজ ডেস্ক: কোনও ভাবেই বন্ধ করা যাবে না উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং (Upper Primary) প্রক্রিয়া। মঙ্গলবার উচ্চ প্রাথমিকে ১৪ হাজারের বেশি শূন্য পদের নিয়োগের কাউন্সেলিং সংক্রান্ত একটি মামলায় হাইকোর্টের নির্দেশই বহাল রাখল দেশের শীর্ষ আদালত। এবার কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে কাউন্সেলিং চালিয়ে যেতে আর কোনও বাধা রইল না স্কুল সার্ভিস কমিশনের। শীর্ষ আদালতের এদিনের রায়ে উচ্চ প্রাথমিকের নিয়োগের ক্ষেত্রে জট অনেকটাই কাটল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। রাজ্য জুড়ে হাজার হাজার শিক্ষক পদ বর্তমানে খালি পড়ে রয়েছে। টাকার বিনিময়ে চাকরি বিক্রির অভিযোগও উঠেছে শাসক দলের বিরুদ্ধে। প্রতিটি নিয়োগ ঘিরেই তৈরি হয়েছে জট। শনিবারই ২০১৬ সালের এসএলএসটি নিয়োগের এক যোগ্য চাকরিপ্রার্থী মস্তক মুণ্ডন করেন নিয়োগের দাবিতে। এই পরিপ্রেক্ষিতে মঙ্গলবারই সামনে এল উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে সুপ্রিম নির্দেশ।

কলকাতা হাইকোর্টের নির্দেশ

প্রসঙ্গত, উচ্চ প্রাথমিকে ২০১৬ সালের নিয়োগের ব্যাপারে মামলা হয় কলকাতা হাইকোর্টে। নানা কারণে উচ্চ প্রাথমিকের কাউন্সিলিং বন্ধ হয়ে যায়। চলতি বছরের ১৭ অক্টোবর কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ কাউন্সিলিং (Upper Primary) শুরুর নির্দেশ দেয় স্কুল সার্ভিস কমিশনকে। তবে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ শর্তও দেয় যে, কাউন্সেলিং চলবে কিন্তু কাউকে নিয়োগপত্র দেওয়া যাবে না। কলকাতা হাইকোর্টের সেই নির্দেশ মেনে ১৪ হাজারেরও বেশি পদে কাউন্সেলিং শুরু করে স্কুল সার্ভিস কমিশন।

সুপ্রিম কোর্টের দ্বারস্থ চাকরিপ্রার্থীদের একাংশ

কাউন্সেলিং শুরু হতেই তা বন্ধ করতে চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের একাংশ। এক্ষেত্রে তাঁদের দাবি ছিল প্রথম প্যানেলে তাঁদের নাম থাকলেও নতুন প্যানেলে নাম নেই এবং অস্বচ্ছ প্যানেল তৈরি করে কাউন্সেলিং শুরু করতে চাইছে বলে অভিযোগ করেন তাঁরা। কাউন্সেলিং বন্ধ করার আবেদন জানিয়ে ৩৫ জন চাকরি প্রার্থী (Upper Primary) শীর্ষ আদালতে মামলা দায়ের করেন। সুপ্রিম কোর্টের বিচারপতি আসাউদ্দিন আমানুল্লাহ এবং বিচারপতি হিমা কোহলির ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানি ছিল। আজকেই শীর্ষ আদালত নির্দেশ দিল যে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের কাউন্সেলিং বন্ধ করা যাবে না।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Calcutta High court

Madhyom

Supreme court

bangla news

Bengali news

Upper Primary Recruitment


আরও খবর


ছবিতে খবর