img

Follow us on

Friday, Oct 25, 2024

Cyclone Dana: ‘দানা’-র দাপট কাটিয়ে কলকাতায় স্বাভাবিক বিমান পরিষেবা, চালু হল ট্রেনও

Train Service: আশঙ্কা কাটতেই শিয়ালদা-হাওড়ায় চালু হল ট্রেন, ফের স্বাভাবিক বিমান পরিষেবা...

img

চালু হল লোকাল ট্রেন (সংগৃহীত ছবি)

  2024-10-25 13:27:08

মাধ্যম নিউজ ডেস্ক: বৃহস্পতিবার মধ্যরাতে ওড়িশার ধামরা, ভিতরকণিকার কাছে ল্যান্ডফল হয় ঘূর্ণিঝড় ‘দানা’-র। তার প্রভাব পড়ে বাংলার উপকূলেও। তবে ঝড়ের (Cyclone Dana) তাণ্ডবলীলা সেভাবে চলেনি, রক্ষা পেয়েছেন উপকূল এলাকার বাসিন্দারাও। এই পরিস্থিতিতে রেল লাইনেও তেমন কোনও ক্ষতি হয়নি। ফলে, ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। ছন্দে ফিরছে স্টেশনগুলিও। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হওয়ার মুখে। ঘূর্ণিঝড় ‘দানা’-র প্রভাব থেকে বাঁচতে দীর্ঘ সময় বন্ধ ছিল ট্রেন (Train Service) চলাচল। এদিন সকালে শিয়ালদা এবং হাওড়া স্টেশন (Sealdah Howrah) থেকে ট্রেন চলাচল শুরু হয়। ছন্দে ফিরেছে কলকাতা বিমানবন্দরও। সেখানেও শুরু হল নিয়মিত পরিষেবা।

শুরু হল ট্রেন চলাচল (Cyclone Dana)

রেলের পক্ষ থেকে বৃহস্পতিবার রাত ৮টা থেকে শুক্রবার সকাল ১০টা পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা বন্ধ থাকার কথা বলা হয়ে ছিল। তবে, শুক্রবার সকালে নির্ধারিত সময়ের ১০ মিনিট আগে থেকেই রেল পরিষেবা স্বাভাবিক হল শিয়ালদা ডিভিশনে। দক্ষিণ শাখার প্রথম ট্রেন ডাউন সোনারপুর লোকাল শিয়ালদা স্টেশন ছাড়ে। তারপর একে একে ছাড়ে ডায়মন্ড হারবার, ক্যানিং, বারুইপুর এবং লক্ষ্মীকান্তপুর লোকাল ট্রেন। তবে যাত্রীর সংখ্যা অন্যদিনের তুলনায় অনেক কম। ট্রেন বন্ধ থাকায় অনেক রাত থেকে শিয়ালদা স্টেশন অপেক্ষা করছিলেন যাত্রীরা। সময়ের অনেক আগে থেকে অনেকেই টিকিট কাউন্টারের সামনে লাইন দেওয়া শুরু করেন (Cyclone Dana)। যাতে কাউন্টার খোলার সঙ্গে সঙ্গেই টিকিট পাওয়া যায়। কিন্তু, দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হওয়ায় অনেকেই ধৈর্য্যচ্যুত হয়ে পড়েন। টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইন পড়ে যায় যাত্রীদের। অন্যদিকে, হাওড়া স্টেশনেও দুর্যোগের কারণে অনেকেই বাড়ি থেকে বেরোননি। আবার কেউ কেউ ট্রেন চলাচল নিয়েও অনিশ্চয়তায় ছিলেন। বৃহস্পতিবার রাতে বনগাঁ শাখার ট্রেন চললেও হাসনাবাদ শাখায় ট্রেন চলেনি। সেই পরিষেবাও শুক্রবার স্বাভাবিক করা হয়েছে। দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রেও নতুন করে কোনও তথ্য জানানো হয়নি। আগে থেকে বাতিল হওয়া ট্রেন বাদে সবই চলবে স্বাভাবিক সময়ে (Train Service)। 

আরও পড়ুন: রাস্তায় যুবতীকে চুম্বন ‘মদ্যপ’ মহিলা পুলিশকর্মীর! ভাইরাল ভিডিও, আক্রমণ বিজেপির

চালু বিমান পরিষেবা

এদিকে, কলকাতা বিমানবন্দরে শুরু হয়েছে বিমান পরিষেবা। তবে ঘূর্ণিঝড় (Cyclone Dana) দানার প্রভাবে বাতিল হয়েছে বহু উড়ান। তার জেরে ভোগান্তির শিকার হতে হয়েছে যাত্রীদের। কলকাতা বিমানবন্দরে শুক্রবার সকাল ৮টা থেকে উড়ান পরিষেবা চালু হয়েছে। সাইক্লোন ‘দানা’-র কথা মাথায় রেখে যাত্রী সুরক্ষার জন্য কলকাতা বিমানবন্দরে ১৫ ঘণ্টা উড়ান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে সাইক্লোন ‘দানা’-র ল্যান্ডফল। এর প্রভাবে কলকাতায় বৃষ্টিপাত হলেও বিশেষ প্রভাব পড়েনি। পরিস্থিতির উপর নজরদারি চালিয়ে নির্ধারিত সময়ের বেশ কিছুটা আগেই কলকাতা বিমানবন্দরে পরিষেবা চালু হয়। শুক্রবার কলকাতা বিমানবন্দরে দিনের প্রথম উড়ান অবতরণ করে সাড়ে ৮টা ২৫ মিনিট নাগাদ। তা দিল্লি থেকে কলকাতায় আসে এবং সকাল ৮টা ৪০ মিনিটে কলকাতা বিমানবন্দর থেকে একটি উড়ান ইম্ফলের উদ্দেশে রওনা দেয়। সকাল ৮টা থেকেই বিমানবন্দরের কাজকর্ম স্বাভাবিক ছন্দে ফিরেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

bangla news

Bengali news

train

Cyclone Dana


আরও খবর


ছবিতে খবর