img

Follow us on

Thursday, Oct 24, 2024

Cyclone Dana: ধেয়ে আসছে ‘দানা’, চরম দুর্যোগের আশঙ্কা, এই সময়ে কী করবেন আর কী করবেন না

Weather Update: ঘূর্ণিঝড় আসার আগে, আসলে ও তার পরে কী কী পদক্ষেপ করা দরকার?

img

'দানা' -র দাপটে উত্তাল সমুদ্র (সংগৃহীত ছবি)

  2024-10-24 16:35:00

মাধ্যম নিউজ ডেস্ক: ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ‘দানা’ (Cyclone Dana)। শেষ পাওয়া আপডেট বলছে পারাদ্বীপ থেকে ১৮০ কিমি দূরে দানা। ধামরা থেকে ২০০ কিমি দূরে রয়েছে। সাগর দ্বীপ ২৫০ কিমি দূরে অবস্থান করছে। আবহওয়ার রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার রাতেই ওড়িশার ধামরা ও ভিতরকণিকার মধ্যে কোনও একটি জায়গায় ল্যান্ডফল করার কথা ঘূর্ণিঝড়ের। তবে, ঝড় সরাসরি এরাজ্যের ওপর দিয়ে না গেলেও, পরোক্ষ প্রভাব পড়বে। আবহাওয়া দফতর জানিয়েছে, ‘দানা’-র দাপটে দক্ষিণবঙ্গে বিশেষ করে উপকূলবর্তী এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। দানার দাপটে ইতিমধ্যে সমুদ্র উত্তাল হতে শুরু করেছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃহস্পতিবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। এদিন সমুদ্র উপকূলবর্তী এলাকায় সকাল থেকেই ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। চরম দুর্যোগের (Weather Update) আশঙ্কা রয়েছে। প্রশাসনের উদ্যোগে বহু মানুষকে সরিয়ে নিরাপদ জায়গায় রাখা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। এমতাবস্থায় জেনে নেওয়া যাক, ঘূর্ণিঝড়ের আগে, ঘূর্ণিঝড়ের সয়ম এবং ঘূর্ণিঝড়ের পরে, কী কী করা উচিত এবং কী কী উচিত নয়।

সাইক্লোন আসার আগে কী কী করবেন? (Cyclone Dana)

সাইক্লোন (Cyclone Dana) আসার আগে ঘরের ছাদ দেখে নিন। কোনও টালি আলগা থাকলে মেরামত করুন। দরজা জানালার কবজাও মেরামত করে নিন। বাড়ির কাছাকাছি থাকা মরা গাছের ডাল ছেঁটে ফেলুন। গাছের ব্যাপারে সতর্ক থাকুন। যাতে বাড়ির উপর এসে না পড়ে। টিনের পাতলা শিট, লোহার কৌটো যত্রতত্র পড়ে থাকলে একজায়গায় জড়ো করুন। নয়তো ঝড়ের সময় এর থেকে বিপদ হতে পারে। কাঠের তক্তা কাছে রাখুন, যাতে কাচের জানলায় সাপোর্ট দেওয়া যায়। ঝড়ের তাণ্ডব চলাকালীন বিদ‍্যুৎ সংযোগ না-ও থাকতে পারে।  ফলে ঝড় শুরুর আগেই ফোন, ল্যাপটপ ও অন্যান্য জরুরি বৈদ্যুতিন যন্ত্রে চার্জ দিয়ে রাখুন। হালকা শুকনো খাবার মজুত রাখুন বড়সড় বিপদের জন্য। পর্যাপ্ত জল মজুত রাখুন। যে ঘরটি সবচেয়ে নিরাপদ, সেখানে আশ্রয় নিন। বাড়ির পোষ্য ও গবাদি পশুদেরও নিরাপদ স্থানে এনে রাখুন।

আরও পড়ুন: আসছে ‘দানা’! ১৪ ঘণ্টা পরিষেবা বন্ধ শিয়ালদা দক্ষিণে, হাওড়ায় বাতিল একগুচ্ছ ট্রেন

কী করবেন না?

বাড়ির ছাদে বা আশপাশে এমন কোনও জিনিস রাখবেন না, যা উড়ে গিয়ে কারও আঘাত লাগতে পারে। এই খুঁটিনাটি বিষয়গুলি মাথায় না রাখলে দুর্যোগের সময় বড় বিপদ ঘটে যেতে পারে। বজ্রপাতের সময় মোবাইলে কথা বলা থেকে, এমনকি বজ্রপাতের (Cyclone Dana) ছবি তোলা থেকেও বিরত থাকুন। দরজা-জানলা খুলে রাখবেন না। প্রকৃতির মতিগতি আগে থেকে বোঝা দুষ্কর। যে কোনও সময় ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে। তাই দরজা-জানলা আঁটসাঁট করে বন্ধ রাখুন। মিক্সি, মাইক্রোওয়েভ অভেন কিংবা অন‍্যান‍্য বৈদ‍্যুতিন যন্ত্রপাতি ব‍্যবহার বন্ধ রাখুন। বড় বিপদ ঘটে যেতে পারে। একান্ত দরকার না পড়লে বাইরে বেরোবেন না। আর যদি কোনও জরুরি পরিস্থিতিতে বাইরে বেরোতেই হয়, গাছ আছে এমন স্থানে যাবেন না।

সাইক্লোন শুরু হলে কী কী করবেন?

বিদ্যুৎ ব্যবস্থা (Cyclone Dana) ঠিক থাকলে টিভিতে খবরে নজর রাখুন। নয়তো রেডিও চালিয়ে রাখতে পারেন। অল ইন্ডিয়া রেডিওতে নিয়মিত আবহাওয়া খবর পাবেন। সঠিক খবর শুনে অন্যদের প্রয়োজনে জানান। ভুয়ো খবর শোনা ও শোনানো থেকে বিরত থাকুন। আগাম ২৪ ঘন্টার সতর্কতা শুনে সেই মতো ব্যবস্থা নিন।

আপনার এলাকায় সাইক্লোন সতর্কতা জারি হলে কী করবেন?

এই ক্ষেত্রে প্রশাসনের সঙ্গে সহযোগিতা করতে হবে। প্রশাসনের তৈরি বিভিন্ন সাইক্লোন (Cyclone Dana) সেন্টারে গিয়ে থাকাই শ্রেয়। এতে অনেকটা নিরাপদে থাকা যাবে। বেশি করে শুকনো খাবার নিয়ে নিতে পারেন।  অবশ্যই পানীয় জল সঙ্গে রাখুন। শিশু ও বয়স্কদের জন্য আলাদা আলাদা খাবার নিয়ে নিন। সমস্ত ইলেক্ট্রিক জিনিসের সুইচ অফ করে দিন। প্লাগও খুলে দিতে হবে। সাইক্লোন থামলেই বাইরে বেরোবেন না সাইক্লোন থামলেই বাইরে বেরোনো একেবারে উচিত নয়। অপেক্ষা করুন আবহাওয়া দফতরের পূর্বাভাসের।  কারণ, সাইক্লোন চক্রাকারে ঘোরে। সাইক্লোনের কেন্দ্রে কোনও ঝড় হয় না। ওই অংশ শান্ত। হতে পারে সেই সময় ওই অংশটি আপনার এলাকা দিয়ে যাচ্ছে। কারণ, সাইক্লোনের প্রথম হাওয়া ডানদিক থেকে বাঁদিকে বইলে পরের হাওয়া অর্থাৎ সাইক্লোনের কেন্দ্র বা চোখ পেরিয়ে যাওয়ার পরের হাওয়া বাঁদিক থেকে ডানদিকে বইবে। তাই ওই সময় বাইরে থাকলে বড়সড় বিপদ ঘটতে পারে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Weather Update

bangla news

Bengali news

Cyclone Dana


আরও খবর


ছবিতে খবর