img

Follow us on

Thursday, Jul 04, 2024

Cyclone Remal: রেমাল-দুর্যোগে কলকাতায় দুর্ভোগ! রাতভর বৃষ্টিতে জলমগ্ন শহর, সোমেও জারি সতর্কতা

Weather Update: রবিবার রাতে কলকাতায় বৃষ্টি হয়েছে প্রায় ১৪৪ মিলিমিটার! সোমেও কি চলবে দুর্ভোগ?

img

মাটির ওপর জলমগ্ন, জল মাটির তলাতেও। সোমের সকালে তিলোত্তমা। ছবি— সংগৃহীত।

  2024-05-27 11:46:08

মাধ্যম নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় রেমালের (Cyclone Remal) প্রভাবে বিপর্যস্ত কলকাতার বিভিন্ন অংশ। রাতভর বৃষ্টির ফলে মহানগরীর বিভিন্ন প্রান্ত জলমগ্ন। কোথাও গোড়ালি সমান তো কোথাও আবার হাঁটু-সমান। তার ওপর, একাধিক জায়গায় বিদ্যুতের তার ছিঁড়ে বিপত্তি দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী (Weather Update), কলকাতায় রবিবার রাতেই বৃষ্টি হয়েছে প্রায় ১৪৪ মিলিমিটার। এর সঙ্গেই, সোমবারও শহরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আরও পড়ুন: সকালেও ঝোড়ো হাওয়ার দাপট, সঙ্গে ভারী বৃষ্টি, রেমালের রেশ সোমেও

স্তব্ধ কলকাতার রাজপথ

পুরসভা ও পুলিশের দেওয়া তথ্যানুসারে, রেমালে (Cyclone Remal) বিপর্যস্ত কলকাতার রাজপথ। তিলোত্তমার পার্ক সার্কাস, ঢাকুরিয়া, বালিগঞ্জ, আলিপুর-সহ নানা জায়গায় হাঁটুজল জমে। লেক মার্কেট, সল্টলেক, লেকটাউনে গাছ উপড়ে পড়ায় অবরুদ্ধ হয়ে পড়ে রাস্তাঘাট। জলমগ্ন বেলেঘাটা, পার্কস্ট্রিট, রবীন্দ্রসদনও। প্রাকৃতিক দুর্যোগে (Weather Update) লন্ডভন্ড সপ্তাহের প্রথম কর্মদিবসের সকাল। রাস্তাঘাট প্রায় ফাঁকা। গাড়ি চলাচল কম। রাস্তাঘাটে বাস, ট্যাক্সির সংখ্যাও খুবই কম। যেগুলি চলছে, তার গতিও অত্যন্ত স্লথ। এদিকে, রাতভর বৃষ্টিতে জল জমে ব্যাহত মেট্রো পরিষেবাও। পার্কস্ট্রিট থেকে এসপ্ল্যানেডের মেট্রো ট্র্যাকে জল জমিার ফলে ব্যাহত হয়েছে মেট্রো পরিষেবা। গিরিশপার্ক থেকে টলিগঞ্জ পর্যন্ত চলছে না মেট্রো। ট্র্যাক থেকে দ্রুত জল সরানোর কাজ চলছে বলে জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 

মেডিক্যাল কলেজেও জল

রেমালের (Cyclone Remal) জেরে বেলাইন শহরের স্বাস্থ্য পরিষেবাও। জলমগ্ন কলকাতা মেডিক্যাল কলেজ। জল পেরিয়ে যাতায়াত করতে হচ্ছে রোগী ও তাঁর আত্মীয়দের। হাসপাতালে যাতায়াতের লিফটও বন্ধ, চূড়ান্ত দুর্ভোগের সম্মুখীন হতে হচ্ছে রোগী-পরিজনদের। এরই মধ্যে খবর মিলেছে, ঝড়ের মধ্যে ছেলেকে বাইরে থেকে আনতে গিয়ে মৃত্যু হয়েছে কলকাতার এন্টালি এলাকার এক বাসিন্দার। তবে, কলকাতা বিমানবন্দরে চালু হয়েছে বিমান পরিষেবা। ঘূর্ণিঝড় রেমালের (Cyclone Remal) কারণে প্রায় ২১ ঘণ্টা বন্ধ ছিল বিমান চলাচল। শিয়ালদা দক্ষিণ শাখাতেও ট্রেন পরিষেবা সোমবার বেলায় চালু হয়েছে বলে জানা গিয়েছে। 

এখনও কাটেনি দুর্যোগ

রবিবার রাত সাড়ে ১২টার মধ্যে রেমালের ল্যান্ডফল প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। তবে সাড়ে ১০ ঘণ্টা পার হয়ে গেলেও দুর্যোগের মেঘ বাংলার আকাশ থেকে সরেনি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Update), ঘূর্ণিঝড় রেমালের (Cyclone Remal) প্রভাবে সোমবারও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, হুগলি, বীরভূম, পূর্ব বর্ধমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি, ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদে। এই দুই জেলায় আজ ২০০ মিমি বৃষ্টিপাত হতে পারে বলে আশঙ্কা। সেই সঙ্গে ঝড়ের গতি থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। যে কারণে, সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। আরও পড়ুন: প্লাবিত ফ্রেজারগঞ্জ, জল ঢুকেছে নীচু এলাকায়, ভাঙল গাছ, দাপট দেখাল রেমাল

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata news

Bengali news

West Bengal weather

kolkata weather

West Bengal Weather update

Weather Updates

news in bengali

Kolkata Rainfall

Cyclone Remal

remal effects

kolkata waterlogged


আরও খবর


ছবিতে খবর