img

Follow us on

Sunday, Jul 07, 2024

Cyclone Remal: বঙ্গোসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’! কারা দিল নাম, অর্থই বা কী?

Bay of Bengal Cyclonic Storm: বঙ্গোপসাগরে ধেয়ে আসছে সাইক্লোন ‘রেমাল’! ঘূর্ণিঝড়ের নামকরণ হয় কীভাবে জানেন?

img

আসছে ঘূর্ণিঝড় রেমাল।

  2024-05-25 10:08:24

মাধ্যম নিউজ ডেস্ক: আমফানের পর আরও এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে রাজ্যবাসী। আবহাওয়া দফতর জানিয়েছে, সাগরে ঘূর্ণিঝড় (Cyclone in Bay of Bengal) তৈরির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। মে মাসের শেষের দিকে বর্ষার আগে ঘূর্ণিঝড় অস্বাভাবিক নয়। তাই ভয় আরও বাড়ছে। এই ঘূর্ণিঝড় এলে তার নাম হবে 'রেমাল' (Cyclone Remal)। 

কারা দিল নাম, মানেই বা কী

বঙ্গোসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি! যদি সাগরের উপরে থাকা ঘূর্ণাবর্ত শক্তি বৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয় এবং সেই নিম্নচাপ শক্তি আরও বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তার নাম হবে ‘রেমাল’। এই নামটি ওমানের দেওয়া। আরবি এই শব্দের অর্থ বালি। তবে এখনও আবহাওয়া দফতরের তরফে এই নাম ঘোষণা করা হয়নি। ঘূর্ণিঝড় (Cyclone Remal) পরিস্থিতি তৈরি হলে, তবেই সরকারিভাবে ঘোষণা হবে নাম।

কীভাবে নামকরণ

প্রথমে ঝড়ের নামকরণের কোন নিয়ম ছিল না। পরবর্তীতে বিজ্ঞানীরা এর জন্য একটি আদর্শ পদ্ধতি তৈরি করেন। ২০০৪ সাল থেকে ঘূর্ণিঝড়ের নামকরণ শুরু করা হয়। বিশ্বকে পাঁচটি জোনে ভাগ করা হয়। মূলত, মহাসাগরীয় অঞ্চলকে মাথায় রেখে এই বিন্যাস করা হয়। যেমন, আরব সাগর এবং বঙ্গোপসাগর, অর্থাৎ উত্তর ভারত মহাসাগরকে নিয়ে একটি জোন তৈরি হয়েছে। এই অঞ্চলে গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি তালিকা প্রস্তুত করার সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক আবহাওয়া দফতর ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও)।

ভারতের অঞ্চলের সদস্য কারা

পাঁচটি বিশেষ আঞ্চলিক আবহাওয়া সংস্থার সঙ্গে সমন্বয় রেখে এ কাজ করে থাকে ডব্লিউএমও। সদস্য দেশগুলির কাছ থেকে নামের তালিকা চাওয়া হয়। তালিকা পেলে দীর্ঘ সময় ঝাড়াই-বাছাই করে সংক্ষিপ্ত তালিকা করে ডব্লিউএমও-র কাছে পাঠানো হয়। বঙ্গোপসাগর এবং আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামের তালিকা অনুমোদন করে প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোন্স। শুরুতে ভারতের অঞ্চলে যে ৮টি দেশ ছিল সেগুলি হল ভারত, বাংলাদেশ, মলদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং তাইল্যান্ড। ২০১৯ সালে ইরান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহি ও ইয়েমেন যুক্ত হয়। যখন একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা তৈরি হয়, তখন এই ১৩টি দেশ তাদের ক্রম অনুসারে নাম নির্ধারণ করে। 

নামকরণের কিছু নিয়ম

নামকরণের ক্ষেত্রে কয়েকটি বিষয় মেনে চলা হয়। যেমন রাজনীতি বা রাজনৈতিক ব্যক্তিত্ব, ধর্মীয় বিশ্বাস, সংস্কৃতি বা লিঙ্গনিরপেক্ষ হতে হবে নামগুলোকে। মানুষের অনুভূতিতে আঘাত করে এমন নাম দেওয়া যাবে না। নাম হতে হবে সংক্ষিপ্ত এবং সহজে উচ্চারণ করা যায় এমন। সর্বোচ্চ আটটি বর্ণ থাকতে হবে ওই নামে। নাম দেওয়ার পাশাপাশি সঠিক (স্থানীয়) উচ্চারণ এবং অর্থ উল্লেখ করে দিতে হবে। খেয়াল রাখা হয় যাতে এই নামগুলির পুনরাবৃত্তি না হয়। ২০২০ সালে মৌসম ভবনের তরফে ১৬৯টি ঘূর্ণিঝড়ের তালিকা দেওয়া হয়। সোমালিয়ায় যে ঘূর্ণিঝড় আঘাত হানে, তার নামকরণ করেছিল ভারত, যার নাম ছিল গতি। আবার, ২০২৩ সালের ঘুর্ণিঝড় বিপর্যয়-এর নামকরণ করেছিল বাংলাদেশ। এবার ২০২৪-এ ‘রেমালের’ নামকরণ করেছে ওমান। এর পরে ঘূর্ণিঝড়ের নাম দেবে পাকিস্তান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

West Bengal

Bay Of Bengal

Cyclone

bangla news

Remal

Cyclone Remal

Cyclone in Bay of Bengal


আরও খবর


ছবিতে খবর