img

Follow us on

Wednesday, Jul 03, 2024

Cyclone Remal: ঘূর্ণিঝড় 'রেমাল' থেকে সুরক্ষিত থাকতে কী করবেন, কী করবেন না? জানুন

Weather Update: রেমালের তাণ্ডব থেকে বাঁচতে কী কী বিষয়ে আগাম সতর্কতা দিল বিশেষজ্ঞরা?

img

প্রতীকী ছবি

  2024-05-25 13:12:48

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল (Cyclone Remal)। রবিবার মধ্য রাতে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। ইতিমধ্যেই ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য প্রশাসন। তবে চিন্তা বেশি উপকূলবর্তী এলাকাগুলি নিয়েই। সেখানে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে বইতে পারে ঝড়। তাই রেমাল তাণ্ডবের মধ্যে বাড়ি ঘরদোর সুরক্ষিত রাখতে কী কী করবেন জেনে রাখা ভাল। একইসঙ্গে জেনে নিন কী কী করা যাবে না।

ঘূর্ণিঝড় রেমাল আসার আগে যা করবেন (Cyclone Remal)

ঘরের ছাদ দেখে নিন। কোনও টালি বা অ্যাডবেস্টার আলগা থাকলে মেরামত করুন। দরজা জানালার কবজাও মেরামত করে নিন। বাড়ির আশেপাশে গাছ থাকলে তার ডালপালা কেটে দিন। হালকা শুকনো খাবার মজুত রাখুন, জল, ওষুধ হাতের কাছে রাখুন। ঝড়ের পর অনেকটা সময় বিদ্যুৎ নাও থাকতে পারে। তাই মোমবাতি সংগ্রহ করে রাখুন। ছাদের প্লাস্টিকের ট্যাঙ্কে জল ধরে ভাল করে বাঁধন দিয়ে রাখুন। নইলে ঝড়ে উড়ে যেতে পারে। ফোন, ল্যাপটপ ও অন্যান্য জরুরি বৈদ্যুতিন যন্ত্রে চার্জ দিয়ে রাখুন। কিছু নগদ টাকা সঙ্গে রাখুন। বিদ্যুৎ না থাকলে ব্যাঙ্কের এটিএম চলবে না। বাড়ির পোষ্য ও গবাদি পশুদেরও নিরাপদ স্থানে এনে রাখুন। 

ঘূর্ণিঝড় রেমাল শুরু হলে কী কী করবেন ?

বিদ্যুৎ ব্যবস্থা ঠিক থাকলে টিভিতে খবরে নজর রাখুন। বিদ্যুত না থাকলে রেডিয়ো চালিয়ে রাখতে পারেন। অল ইন্ডিয়া রেডিয়োতে নিয়মিত আবহাওয়া (Weather Update) খবর পাবেন। প্রয়োজনে সঠিক খবর শুনে অন্যদের জানান। অযথা গুজবে কান দেবেন না। গুজব ছড়াবেন না। সমস্ত ইলেক্ট্রিক জিনিসের সুইচ অফ করে দিন। প্লাগও খুলে দিতে হবে। আগাম ২৪ ঘণ্টার সতর্কতা শুনে সেই মতো ব্যবস্থা নিন। ঘূর্ণিঝড়ের (Cyclone Remal) সময় প্রশাসনের তৈরি বিভিন্ন ঘূর্ণিঝড় সেন্টারে গিয়ে থাকাই শ্রেয়। এতে অনেকটা নিরাপদে থাকা যাবে। 

ঘূর্ণিঝড়ের সময় কী কী করবেন না? 

ঝড়ের সময়ে বাইরে যাতায়াত বন্ধ রাখুন। ঝড়ের পর ছিঁড়ে যাওয়া বৈদ্যুতিক তারে হাত দেবেন না। ঘূর্ণিঝড়ে থামলেই বাইরে বেরোনো একেবারে উচিত নয়। অপেক্ষা করুন আবহাওয়া (Weather Update) দফতরের পূর্বাভাসের। কারণ ঘূর্ণিঝড় (Cyclone Remal) চক্রাকারে ঘোরে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রে কোনও ঝড় হয় না। ওই অংশ শান্ত । হতে পারে সেই সময় ওই অংশটি আপনার এলাকা দিয়ে যাচ্ছে। কারণ ঘূর্ণিঝড়ের প্রথম হাওয়া ডানদিক থেকে বাঁদিকে বইলে পরের হাওয়া অর্থাৎ ঘূর্ণিঝড়ের কেন্দ্র বা চোখ পেরিয়ে যাওয়ার পরের হাওয়া বাঁদিক থেকে ডানদিকে বইবে। তাই ওই সময় বাইরে থাকলে বড়সড় বিপদ ঘটতে পারে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Kolkata

West Bengal

Weather Update

bangla news

Bengali news

kolkata weather

news in bengali

state news

Cyclone Remal


আরও খবর


ছবিতে খবর